Virat Kohli: কেপ টাউনে ক্যাচের সেঞ্চুরি বিরাটের

India vs South Africa: কেপ টাউন টেস্টের দ্বিতীয় দিন ক্যাচের সেঞ্চুরি করলেন কোহলি।

Virat Kohli: কেপ টাউনে ক্যাচের সেঞ্চুরি বিরাটের
Virat Kohli: কেপ টাউনে ক্যাচের সেঞ্চুরি বিরাটের (ছবি-আইসিসি টুইটার)

কেপ টাউন: রামধনু দেশে বিরাট কোহলির (Virat Kohli) নয়া রেকর্ড। ভারত-দক্ষিণ আফ্রিকা (India vs South Africa) তিন ম্যাচের টেস্ট সিরিজের তৃতীয় টেস্ট চলছে কেপ টাউনে। আর সেখানেই, কেরিয়ারের ৯৯ তম টেস্ট (Test Cricket) খেলতে নেমে ক্যাচের সেঞ্চুরি করে ফেললেন ভারতের টেস্ট দলের অধিনায়ক কোহলি। তিনি ষষ্ঠ ভারতীয় প্লেয়ার যিনি উইকেটকিপার না হয়ে, এই রেকর্ড গড়লেন। কেপ টাউন টেস্টের দ্বিতীয় দিন ক্যাচের সেঞ্চুরি করলেন কোহলি। ৫৫.২ ওভারে তেম্বা বাভুমা ও কেগান পিটারসেন জুটি ভাঙেন মহম্মদ সামি। এবং বাভুমার লো ক্যাচ নিয়েই শততম ক্যাচের মাইলস্টোন গড়েছেন কোহলি। ২৮ রান করে আউট হন বাভুমা। এবং কোহলি ঢুকে পড়েন দ্রাবিড়-তেন্ডুলকর-লক্ষ্মণদের এলিট ক্লাবে।

টেস্টে ভারতের হয়ে সবচেয়ে বেশি ক্যাচ (নন উইকেটকিপার) নেওয়া ক্রিকেটারদের তালিকা—

১. রাহুল দ্রাবিড় – ১৬৩ ম্যাচে ২০৯ ক্যাচ

২.ভিভিএস লক্ষ্মণ – ১৩৪ ম্যাচে ১৩৫ ক্যাচ

৩. সচিন তেন্ডুলকর – ২০০ ম্যাচে ১১৫ ক্যাচ

৪. সুনীল গাভাসকর – ১২৫ ম্যাচে ১০৮ ক্যাচ

৫.মহম্মদ আজহারউদ্দিন – ৯৯ ম্যাচে ১০৫ ক্যাচ

৬. বিরাট কোহলি – ৯৯ ম্যাচে ১০০ ক্যাচ

আইসিসির তরফ থেকে টুইট করে লেখা হয়, “টেস্ট ক্রিকেটে বিরাট কোহলি ১০০ ক্যাচ পূর্ণ করলেন। তিনি ষষ্ঠ ভারতীয় ফিল্ডার, যিনি উইকেটকিপার নন এবং টেস্টে এই মাইলস্টোন অর্জন করলেন।”

ভারতের প্রাক্তন ফিল্ডিং কোচ বিরাটের শততম ক্যাচের ছবি পোস্ট করে লেখেন, “টেস্ট ক্রিকেটে ১০০তম ক্যাচের জন্য অভিনন্দন বিরাট কোহলি। তুমি এবং শুধুমাত্র তোমার অনুশীলন, আবেগ এবং আগ্রাসন ভারতীয় ফিল্ডিংকে একটা অন্য উচ্চতায় নিয়ে গেছে। তোমার প্রয়াস এ ভাবেই বেঁচে থাকুক।”

ভারত প্রথম ইনিংসে ২২৩ রান তুলেছিল। দক্ষিণ আফ্রিকাকে দ্বিতীয় দিন ২১০ রানে আটকে দিল টিম ইন্ডিয়া। প্রোটিয়াদের হয়ে সর্বোচ্চ রান করেছেন কেগান পিটারসেন (৭২)। ৫টি উইকেট নিয়েছেন জশপ্রীত বুমরা। ২টি করে উইকেট পেয়েছেন মহম্মদ সামি ও উমেশ যাদব। কোনও উইকেট পাননি রবিচন্দ্রন অশ্বিন।

আরও পড়ুন: IND vs SA 3rd Test Day 2 Live: ৫ উইকেট বুমরার, ২১০ রানে প্রোটিয়াদের আটকে দিল টিম ইন্ডিয়া

Published On - 8:12 pm, Wed, 12 January 22

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla