India vs South Africa: পয়া ওয়ান্ডারার্সে জোড়া রেকর্ডের সামনে বিরাট

জোহানেসবার্গে এখনও পর্যন্ত কেরিয়ারের ২টো টেস্ট ম্যাচ খেলেছেন বিরাট। ২টো টেস্টে ৩১০ রান করেছেন তিনি। আর ৭ রান করলেই টপকে যাবেন জন রিডের (John Reid) সর্বোচ্চ ৩১৬ রানকে। ২০১৩ সালে প্রোটিয়া সফরে প্রথম ইনিংসে ১১৯ রান করেছিলেন কোহলি। দ্বিতীয় ইনিংসে করেছিলেন ৯৬। সে বার জোহানেসবার্গের টেস্ট অমীমাংসিত ভাবে শেষ হয়েছিল। ২০১৮ সালে প্রথম ইনিংসে ৫৪ আর দ্বিতীয় ইনিংসে ৪১ রান করেছিলেন বিরাট।

India vs South Africa: পয়া ওয়ান্ডারার্সে জোড়া রেকর্ডের সামনে বিরাট
বিরাট কোহলি। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Jan 02, 2022 | 2:32 PM

জোহানেসবার্গ: ২ বছর রানের খরার মধ্যে দিয়ে যাচ্ছেন বিরাট কোহলি (Virat Kohli)। ২০১৯-এ ইডেনে (Eden Gardens) দিন রাতের টেস্টে শেষ বার সেঞ্চুরি পেয়েছিলেন তিনি। তারপর কোনও ফরম্যাটেই তাঁর ব্যাট থেকে আর সেঞ্চুরি আসেনি। বিরাটের ব্যাট থেকে সেঞ্চুরি দেখার আশায় ক্রিকেটপ্রেমীরা। একটা সময় রান মেশিন যে গতিতে দৌড়চ্ছিলেন তাতে মনে হয়েছিল, সচিন তেন্ডুলকরের (Sachin Tendulkar) রেকর্ড ভেঙে দেওয়া তাঁর কাছে শুধু সময়ের অপেক্ষা। কিন্তু গত ২ বছর যে রকম অফ ফর্মে রয়েছেন, তাতে কিন্তু সচিনের রেকর্ড স্পর্শ নিয়ে তৈরি হয়েছে বড়সড় সংশয়।

সোমবার জোহানেসবার্গের (Johanesburg) ওয়ান্ডারার্সে (Wanderers) সিরিজের দ্বিতীয় টেস্ট খেলতে নামবেন ক্যাপ্টেন কোহলি (Virat Kohli)। নতুন বছরে রানে ফেরার কঠিন চ্যালেঞ্জ বিরাটের সামনে। রানের খরা কাটাতে পয়া মাঠেই শতরান পেতে মরিয়া কোহলি। জোহানেসবার্গে এখনও পর্যন্ত কেরিয়ারের ২টো টেস্ট ম্যাচ খেলেছেন বিরাট। ২টো টেস্টে ৩১০ রান করেছেন তিনি। আর ৭ রান করলেই টপকে যাবেন জন রিডের (John Reid) সর্বোচ্চ ৩১৬ রানকে। ২০১৩ সালে প্রোটিয়া সফরে প্রথম ইনিংসে ১১৯ রান করেছিলেন কোহলি। দ্বিতীয় ইনিংসে করেছিলেন ৯৬। সে বার জোহানেসবার্গের টেস্ট অমীমাংসিত ভাবে শেষ হয়েছিল। ২০১৮ সালে প্রথম ইনিংসে ৫৪ আর দ্বিতীয় ইনিংসে ৪১ রান করেছিলেন বিরাট। ওই ম্যাচে দঃ আফ্রিকাকে হারায় ভারত।

একই সঙ্গে বিরাটের সামনে আরও একটি রেকর্ডের হাতছানি। ওয়ান্ডারার্সে দঃ আফ্রিকাকে হারালেই স্টিভ ওয়ার ৪১ টেস্ট জয়ের রেকর্ডকে ছুঁয়ে ফেলবেন ক্যাপ্টেন কোহলি। ৬৭ টেস্টে ইতিমধ্যেই ৪০টা টেস্ট জিতেছেন নেতা বিরাট। এশিয়ার একমাত্র অধিনায়ক হিসেবে সেঞ্চুরিয়নে টেস্ট জয়ের রেকর্ডও তাঁর দখলে। জো’বার্গ টেস্ট জিতে এ বার স্টিভের সঙ্গে এক আসনে বসতে চান বিরাট কোহলি।

দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারতীয় ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ রান সচিন তেন্ডুলকরের (Sachin Tendulkar)। ১৫ ম্যাচে ১১৬১ রান আছে মাস্টার ব্লাস্টার্সের ঝুলিতে। সচিনের পরই আছেন রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। ১১ ম্যাচে তাঁর সংগ্রহ ৬২৪ রান। তিন নম্বরেই বিরাট কোহলি (Virat Kohli)। ৬ ম্যাচে ৬১১ রান করেছেন তিনি। আর ১৪ রান করলেই বর্তমান ভারতীয় দলের কোচকে টপকে যাবেন ক্যাপ্টেন কোহলি।

আরও পড়ুন: India vs South Africa: বিশালাকৃতির মাছ ধরে বর্ষবরণ উদযাপন ডি’ককের