Ajaz Patel: কে এই আজাজ প্যাটেল?

India vs New Zealand: বিদেশের মাঠে অবিস্মরণীয় সাফল্য পেলেন আজাজ? না, তা বলা যাবে না। বরং বলা উচিত, তাঁর ঘরের মাঠই দু'হাত ভরিয়ে দিল তাঁকে। কে এই আজাজ প্যাটেল, খুঁজতে গিয়ে নানা তথ্য মিলছে।

Ajaz Patel: কে এই আজাজ প্যাটেল?
Ajaz Patel: কে এই আজাজ প্যাটেল? (ছবি-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 04, 2021 | 5:51 PM

মুম্বই: জিম লেকারের ৪৩ বছরের বিরল রেকর্ড ৪৩ বছর পর ছুঁয়েছিলেন এক ভারতীয়। পাকিস্তানের বিরুদ্ধে অনিল কুম্বলের সেই ১০ উইকেট এখনও আলোচনায়। ২২ বছর পর আর এক স্পিনার অবিস্মরণীয় ঘটনা ঘটিয়ে ফেললেন ক্রিকেটে। ওয়াংখেড়েতে ভারতের বিরুদ্ধে প্রথম ইনিংসে ১০ উইকেট নিলেন তিনি। বাঁ স্পিনারের দুরন্ত পারফরম্যান্সে মুগ্ধ ক্রিকেট দুনিয়া। লেকার আর কুম্বলের সঙ্গে ফারাক একটাই, আগের দু’জন ঘরের মাঠেই নিয়েছিলেন ১০ উইকেট। আজাজ প্যাটেল (Ajaz Patel) নিলেন বিদেশের মাটিতে!

বিদেশের মাঠে অবিস্মরণীয় সাফল্য পেলেন আজাজ? না, তা বলা যাবে না। বরং বলা উচিত, তাঁর ঘরের মাঠই দু’হাত ভরিয়ে দিল তাঁকে। কে এই আজাজ প্যাটেল, খুঁজতে গিয়ে নানা তথ্য মিলছে। ১০ উইকেট পাওয়ার পর যা গোগ্রাসে গিলছেন ক্রিকেট ভক্তরা। ১৯৮৮ সালে মুম্বইয়ে জন্মেছিলেন। ৮ বছর বয়সে মুম্বই থেকেই পরিবারের সঙ্গে চলে গিয়েছিলেন নিউজিল্যান্ড। কিন্তু ক্রিকেটে হাতেখড়ি হয়ে গিয়েছিল মুম্বইয়ের মাঠেই। মুম্বই থেকেই ক্রিকেট নেশাটা সঙ্গে করে নিয়ে গিয়েছিলেন কিউয়িদের দেশে। ঘটনা হল, ১৯৯৬ সালে আজাজ নিউজিল্যান্ডে চলে যাওয়ার তিন বছর পর, ১৯৯৯ সালে কুম্বলে ফিরোজ শা কোটলায় পাবেন ১০ উইকেট।

সেই কারণেই বোধহয় মুম্বইয়ে খেলতে নেমে আপ্লুত হয়ে গিয়েছিলেন আজাজ। এমনকি তাঁর স্ত্রীও এই শহরেরই। মুম্বই ইন্ডিয়ান্সের প্র্যাক্টিসে নেট বোলার হিসেবে দেখা গিয়েছে তাঁকে। কে জানত, ওয়াংখেড়ে চিরকালীন এক ছাপ রেখে যাবেন তিনি! ৪৭.৫ ওভার বল করে ১২ মেডেন সহ ১১৯ রান দিয়ে নিলেন ১০ উইকেট!

১০ উইকেট নেওয়ার পর আজাজ বলেছেন, ‘আমার কাছে দারুণ একটা মুহূর্ত। আমার পরিবারের কাছেও। কোভিডের জন্য ওরা মাঠে হাজির থাকতে পারেনি ঠিকই, কিন্তু ওরা যে দারুণ খুশি হয়েছে, এ নিয়ে কোনও সন্দেহ নেই। আমার কেরিয়ারে এটা একটা বিরাট ঘটনা হয়ে থাকবে। মুম্বইয়ের মাঠে ১০ উইকেট নেওয়ার জন্য কপাল সঙ্গ দিয়েছিল। কুম্বলে স্যারের বিরাট ভক্ত আমি। ওঁর মতো ঘটনা ঘটাতে পেরে ভালো লাগছে।’

ক্রিকেট ইতিহাসে এই নিয়ে তৃতীয়বার ঘটল এমন বিরল ঘটনা। যিনি শনিবার ঘটালেন এমন ঘটনা, তিনি বাঁ হাতি পেস বোলার হিসেবে শুরু করেছিলেন ক্রিকেট। ২০১২ সালে সেন্ট্রাল ডিস্ট্রিক্টের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয়। ২০১৫ সালে খেলেন প্রথম লিস্ট এ ম্যাচ। আজাজের টেস্ট অভিষেক হয়েছে ২০১৮ সালে, পাকিস্তানের বিরুদ্ধে। তার ঠিক দু’সপ্তাহ আগে টি-টোয়েন্টি অভিষেকও হয়েছে তাঁর। কিন্তু এখনও ওয়ান ডে খেলেননি। তাঁর সাফল্য হয়তো এই ইচ্ছেও দ্রুত পূরণ করে দেবে।

আরও পড়ুন: Ajaz Patel: ১০ উইকেট এলিট ক্লাবে আজাজ, কী বললেন অনিল কুম্বলে?