Rohit Sharma: রোহিত কোভিডমুক্ত না হলে ক্যাপ্টেন কে? বিরাটের দ্বারস্থ হবেন সৌরভরা!

রোহিত শর্মা সুস্থ না হলে ইংল্যান্ডের বিরুদ্ধে নেতৃত্বে কে? এটাই এখন লাখ টাকার প্রশ্ন। চলতি বছরের জানুয়ারি মাসে টেস্ট ক্যাপ্টেন্সির মুকুট খুলে রাখা বিরাটের কাছে কি অনুরোধ রাখবেন সৌরভ-জয় শাহরা?

Rohit Sharma: রোহিত কোভিডমুক্ত না হলে ক্যাপ্টেন কে? বিরাটের দ্বারস্থ হবেন সৌরভরা!
এজবাস্টনে 'বিরাট' নেতৃত্বের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় নাImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jun 26, 2022 | 3:46 PM

লন্ডন: কোভিড আক্রান্ত ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma)। করোনার কারণে গতবছর ইংল্যান্ডের বিরুদ্ধে স্থগিত হয়ে যাওয়া সিরিজের পঞ্চম টেস্ট শুরু হচ্ছে ১ জুলাই। তার ঠিক আগে শনিবার মাঝরাতে শোনা গেল, রোহিতের অ্যান্টিজেন টেস্ট পজিটিভ এসেছে। আপাতত তিনি আইসোলেশনে রয়েছেন। বলা বাহুল্য, ভারতীয় দলের জন্য যা বড় ধাক্কা। ওপেনিং জুটি থেকে ক্যাপ্টেন্সি, নতুন করে ভাবতে বসতে হবে বিসিসিআইকে (BCCI)হয়তো চিন্তাভাবনা শুরুও হয়ে গিয়েছে। হাতে এখনও রয়েছে চারটে দিন। এরমধ্যে রোহিত সুস্থ না হলে ইংল্যান্ডের (Ind vs Eng) বিরুদ্ধে একমাত্র টেস্টে দলকে নেতৃত্ব দেবেন কে? এই প্রশ্নই এখন ঘুরছে ক্রিকেটপ্রেমীদের মনে।

কোভিডের অ্যান্টিজেন টেস্ট পজিটিভ আসার পর রবিবার টিম ইন্ডিয়ার অধিনায়ককে যেতে হবে আরটিপিসিআর টেস্টের মধ্য দিয়ে। সেই রিপোর্টও পজিটিভ এলে হতাশ হওয়া ছাড়া আর উপায় থাকবে না। আরটিপিসিআর টেস্টের ক্ষেত্রে আইসোলেশনের জন্য নির্দিষ্ট সময়সীমা রয়েছে। ইংল্যান্ডে যাওয়া ইস্তক লন্ডন, লেস্টারের রাস্তায় ঘুরে বেড়ানো, সেলফি তোলা কিছুই বাদ রাখেননি বিরাট, রোহিতরা। বোর্ডের তরফে সিনিয়র ক্রিকেটারদের এই আচরণ ভালো চোখে দেখা হচ্ছে না। কোহলির কোভিড পজিটিভ হওয়ার বিষয়টা ধামাচাপা পড়ে গেলেও চিন্তায় ফেলে দিয়েছেন রোহিত। আজকের আরটিপিসিআর টেস্ট ও তার ফলাফলের জন্য অপেক্ষা করছেন বোর্ড কর্তারা।

সবরকম পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে চাইছে ভারতীয় দল। একান্তই রোহিত সুস্থ না হলে তাঁর পরিবর্তে এজবাস্টনে বেন স্টোকস বাহিনীর বিরুদ্ধে নেতৃত্ব দেবেন কে? সম্ভাবনার তালিকার একদম উপরে রয়েছেন দলের তারকা পেসার জসপ্রীত বুমরা। এমনিতে অধিনায়কের অনুপস্থিতিতে দলের নেতৃত্বভার সামলান সহ-অধিনায়ক। তবে এজবাস্টনে এক ম্যাচের টেস্ট সিরিজের জন্য আলাদা করে কাউকে সহ-অধিনায়ক বেছে নেওয়া হয়নি। তবে অতীতে সহ-অধিনায়কের দায়িত্ব সামলেছেন বুমরা। তাই দলের সিনিয়র সদস্য হিসেবে বুম বুমই থাকছেন সবার প্রথমে। এরপরই রয়েছেন ঋষভ পন্থ। তরুণ এই ক্রিকেটারের উপর দলের দায়িত্ব সঁপে দিতে পারে বোর্ড। এই দু’জনের মধ্যে এগিয়ে থাকবেন বুমরা। সেক্ষেত্রে দলের সিনিয়র ও অভিজ্ঞ ক্রিকেটার হিসেবে বিরাট কোহলির গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে ।

কোহলির নেতৃত্বে গতবছর সেপ্টেম্বরে পাঁচ টেস্টের সিরিজ খেলতে ইংল্যান্ডে গিয়েছিল ভারতীয় দল। নটিংহ্যামে প্রথম টেস্ট ড্র হওয়ার পর লর্ডস ও কেনিংটন ওভালে যথাক্রমে দ্বিতীয় ও চতুর্থ টেস্ট জিতে নিয়েছিল কোহলি অ্যান্ড কোং। হেডিংলিতে তৃতীয় টেস্ট যায় ইংল্যান্ডের ঝুলিতে। আর একটা টেস্টে জয় বা ড্র হলেই ইংল্যান্ডের মাটিতে প্রথমবার টেস্ট সিরিজ জয়ের ইতিহাস গড়বে ভারত। তবে সেবার করোনার প্রকোপ বেড়ে যাওয়ায় ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে পঞ্চম টেস্টের বল গড়ায়নি। তারপর টেমস নদীর তীর দিয়ে বয়েছে অনেক জল। চলতি বছরের জানুয়ারি মাসে টেস্ট ফরম্য়াট থেকে নেতৃত্বের মুকুট খুলে রাখেন বিরাট। দায়িত্ব বর্তায় রোহিত শর্মার উপর। সেই রোহিত এখন কোভিড আক্রান্ত হয়ে আইসোলেশনে। সেক্ষেত্রে যাঁর নেতৃত্বে আজ ভারত ইতিহাসের দোরগড়ায় দাঁড়িয়ে সেই কোহলিকে এজবাস্টন টেস্টের দায়িত্ব নেওয়ার অনুরোধ করতেই পারেন সৌরভ-জয় শাহরা। বিরাট কি রাখবেন সেই অনুরোধ?