Pujara Rahane: বোর্ডের চুক্তিতে নিজেদের জায়গা ধরে রাখতে পারবেন রাহানে ও পূজারা?

Pujara Rahane: বোর্ডের চুক্তিতে নিজেদের জায়গা ধরে রাখতে পারবেন রাহানে ও পূজারা?
অনেক প্রশ্নের বোঝা নিয়েই চলতে হচ্ছে দুই যোদ্ধাকে। Pics Courtesy: Twitter

BCCI: বোর্ডের চুক্তি অনুযায়ী এ প্লাস ক্যাটগরিতে থাকা ক্রিকেটারদের সঙ্গে বার্ষিক ৭ কোটি টাকার চুক্তি করে বোর্ড। এ ক্যাটাগরির ক্রিকেটারদের সঙ্গে চুক্তি হয় ৫ কোটি টাকারা। বি ক্যাটাগরির ক্রিকেটারদের সঙ্গে ৩ কোটি ও সি ক্যাটাগরিতে থাকা ক্রিকেটারদের সঙ্গে বার্ষিক ১ কোটি টাকার চুক্তি করে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড।

TV9 Bangla Digital

| Edited By: Prantik Deb

Jan 21, 2022 | 10:00 AM

মুম্বই: ব্যাটে রান নেই। দীর্ঘ সময় ধরে সেঞ্চুরি নেই। জাতীয় দলে দুই সিনিয়র ক্রিকেটার অজিঙ্কে রাহানে (Ajinkya Rahane) ও চেতেশ্বর পূজারা (Cheteshwar Pujara) নিজেদের জায়গা ধরে রাখতে পারবেন কি না তা নিয়ে প্রশ্ন উঠেছে ভারতীয় ক্রিকেটে। এবার প্রশ্ন উঠে গেল তাঁদের বার্ষিক চুক্তি নিয়েও। বর্তমানে দুই তারকাই আছেন বিসিসিআই (BCCI) চুক্তির ‘এ’ গ্রেডে। পূজারা-রাহানের সঙ্গে বছরে পাঁচ কোটি টাকার চুক্তি ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের কর্তাদের। কিন্তু গত বছর ব্যাট হাতে তাঁদের যা পারফরম্যান্স তাতে এ গ্রেডে টিকে থাকা মুসকিল বলেই মনে করছে বোর্ড কর্তার একাংশ। বোর্ডের তিনজন কর্তা, পাঁচ নির্বাচক ও টিম ইন্ডিয়ার হেড দলের কোচ ঠিক করেন কতজন ক্রিকেটারের সঙ্গে বার্যিক চুক্তি করা হবে, বা কে কোন গ্রেডে থাকবেন।

বোর্ড সূত্রে খবর খুব বেশি পরিবর্তন হবে না বোর্ডের চুক্তির তালিকায়। দু-এক জন নতুন মুখ দেখে যেতে পারে। যেমন ভেঙ্কটেশ আইয়ার, হর্ষল প্যাটেলদের দেখা যেতে পারে নতুন চুক্তির তালিকায়। বাকিদের স্থান পরিবর্তন হতে পারে। আর এখানেই প্রশ্ন রাহানে ও পূজারাকে নিয়ে।

বর্তমানে বোর্ডের চুক্তির ‘এ প্লাস’ বিভাগে আছেন তিন ক্রিকেটার। রোহিত শর্মা (Rohit Sharma), বিরাট কোহলি (Virat Kohli) ও জসপ্রীত বুমরা। তিনজনই তিন ফরম্যাটে দেশের প্রতিনিধিত্ব করেন। এই তালিকাতেই এবার উঠে আসতে পারেন কেএল রাহুল ও ঋভ পন্থ। কারণ গত একবছরে রাহুল-ঋষভ দুজনই তিন ফরম্যাটেই নিজেদের অপরিহার্য করে তুলেছেন। বর্তমান চুক্তিতে তাঁরা আছেন ‘এ’ ক্যাটাগরিতে।

এ থেকে বি ক্যাটাগরিতে নামিয়ে দেওয়া হতে পারে ইশান্ত শর্মা ও হার্দিক পাণ্ডিয়াকে। ইশান্ত টেস্ট ছাড়া অন্য ফরম্যাটে দেশের হয়ে সুযোগ পান না। তার ওপর চোট সমস্যা গত এক বছরে অনিয়মিত তিনি। পাশাপাশি হার্দিক পান্ডিয়া চোটের জন্য দলের বাইরে। নিজেরে ফিটনেস প্রমাণ করে দলে ফিরতে হবে তাঁকে। এই অবস্থায় চুক্তির অঙ্ক কমতে পারে হার্দিক-ইশান্তের। অন্যদিকে টেস্টে ক্রিকেটে নিজেকে প্রমাণ করা মায়াঙ্ক আগারওয়াল ও শার্দূল ঠাকুর বি থেকে উঠে আসতে পারে এ ক্যাটাগরিতে।

বোর্ডের চুক্তি অনুযায়ী এ প্লাস ক্যাটগরিতে থাকা ক্রিকেটারদের সঙ্গে বার্ষিক ৭ কোটি টাকার চুক্তি করে বোর্ড। এ ক্যাটাগরির ক্রিকেটারদের সঙ্গে চুক্তি হয় ৫ কোটি টাকারা। বি ক্যাটাগরির ক্রিকেটারদের সঙ্গে ৩ কোটি ও সি ক্যাটাগরিতে থাকা ক্রিকেটারদের সঙ্গে বার্ষিক ১ কোটি টাকার চুক্তি করে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড।

আরও পড়ুন: Sachin Tendulkar: বকেয়া পাননি অনেকে, প্রতিবাদে সরলেন সচিন

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA