India vs South Africa: মিডল অর্ডারের ব্যর্থতা ঢেকে ডু অর ডাই ম্যাচের লড়াই টিম ইন্ডিয়ার

আজকের ম্যাচটা বিরাটদের কাছে কার্যত ডু অর ডাই ম্যাচ। প্রোটিয়ারা যেমনটা টেস্ট সিরিজের প্রথমেই পিছিয়ে পড়ে শেষ অবধি পর পর দুটো ম্যাচ জিতে নিয়েছিল, ভারতের কাছেও সেই সুবর্ণ সুযোগ রয়েছে।

India vs South Africa: মিডল অর্ডারের ব্যর্থতা ঢেকে ডু অর ডাই ম্যাচের লড়াই টিম ইন্ডিয়ার
India vs South Africa: মিডল অর্ডারের ব্যর্থতা ঢেকে ডু অর ডাই ম্যাচের লড়াই টিম ইন্ডিয়ার
Follow Us:
| Edited By: | Updated on: Jan 21, 2022 | 11:00 AM

পার্ল: প্রোটিয়াদের বিরুদ্ধে ওয়ান ডে (ODI) সিরিজ হার দিয়ে শুরু করেছে ভারত (India)। কিন্তু দ্বিতীয় ম্যাচে কামব্যাক করতে মরিয়া মেন ইন ব্লু। আজকের ম্যাচটা বিরাটদের কাছে কার্যত ডু অর ডাই ম্যাচ। প্রোটিয়ারা যেমনটা টেস্ট সিরিজের প্রথমেই পিছিয়ে পড়ে শেষ অবধি পর পর দুটো ম্যাচ জিতে নিয়েছিল, ভারতের কাছেও সেই সুবর্ণ সুযোগ রয়েছে। প্রথম ওয়ান ডে-তে মিডল অর্ডারের ব্যাটিং ভরাডুবি ভারতকে কাঙ্খিত জয় এনে দিতে পারেনি। পাশাপাশি মাঝের ওভার গুলোতে উইকেটও পাননি ভারতীয় বোলাররা। সেই সব জট কাটিয়ে দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করবেন লোকেশ রাহুলরা (KL Rahul)। দক্ষিণ আফ্রিকার উইকেটে বড় রানের টার্গেট থাকলে টিম ইন্ডিয়ার ওপেনিং জুটিকেও ভালো পারফর্ম করতে হবে। এবং গত ম্যাচের ভুল শোধরাতে হবে।

লোকেশ রাহুলের ফর্ম নিয়ে প্রশ্ন নেই। তবে প্রথম ম্যাচে তিনি হতাশ করেছিলেন। দ্বিতীয় ম্যাচে এমনটা করার কোনও সুযোগ নেই তাঁর কাছে। তিনি নিজেও বলেছেন, ওই ম্যাচের হার থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যেতে চান তিনি। আর প্রথম ম্যাচে শিখর ধাওয়ান বুঝিয়ে দিয়েছেন, তাঁর ওপর টিম ম্যানেজমেন্ট আস্থা রেখে কোনও ভুল করেনি। ক্যাপ্টেন্সির দায়িত্ব ছেড়ে হালকা মেজাজে ব্যাটিং উপভোগ করার সুযোগ পেয়ে গিয়েছেন বিরাট কোহলি। প্রথম ম্যাচেই তাঁর ব্যাট থেকে চমৎকার একটা ইনিংস দেখা গিয়েছে। সচিন-সৌরভ-দ্রাবিড়ের রেকর্ড ভেঙে ক্রিকেটার হিসেবে দ্বিতীয় ইনিংসের শুরুটা ভালোই করেছেন ভিকে। দ্বিতীয় ম্যাচে তাঁর ব্যাট থেকে সেঞ্চুরি দেখার অপেক্ষায় রয়েছে ক্রিকেটপ্রেমীরা। তবে ঋষভ পন্থ, শ্রেয়স আইয়ারদের শুধু সিনিয়রদের ওপর ভরসা করে থাকলে চলবে না। দলের প্রয়োজন মতো নিজেদের দায়িত্ব পালন করতে হবে।

এই সিরিজের পর টিম ইন্ডিয়ার টেস্ট দলের অধিনায়কের ভাগ্যও ঠিক হবে। যেখানে প্রার্থী হিসেবে লোকেশ রাহুলের নাম উঠে আসছে। তাই তাঁর ক্যাপ্টেন্সিতে ওয়ান ডে সিরিজে জয়টা তাঁর পক্ষেই যাবে। আর তা না হলে সমীকরণটা বেশ জটিল হয়ে উঠবে। তবে শুধু ব্যাটার নয়। ভারতের বোলারদের সাবলীল ভাবে খেলে দিচ্ছিলেন বাভুমা-ডুসেনরা। বুমরা-অশ্বিন ছাড়া প্রথম ম্যাচে উইকেট লাভ হয়নি বাকি বোলারদের। কিন্তু সেখানে বল হাতে এনগিডিরা চাপে ফেলে দিতে পেরেছিল টিম ইন্ডিয়াকে। দ্বিতীয় ইনিংসে আগে বোলিং পেলে কম রানের গণ্ডিতে দক্ষিণ আফ্রিকাকে বেঁধে ফেলতে হবে। আর তা না হলে প্রথম ম্যাচের মতো পুরো চাপটাই বইতে হবে ব্যাটারদের। তবে, টেস্ট সিরিজের হার ও প্রথম ওয়ান ডে ম্যাচের হার ভোলাতে সত্যিই আজকের জয়টা খুব জরুরি মেন ইন ব্লুর। কোনও মতেই বাভুমা-এনগিডিদের হালকা ভাবে নেওয়ার সুযোগ নেই অশ্বিন-রাহুলদের।