India vs South Africa: মস্তিষ্কে বুমরার চোট চিন্তা, নজরে সিরিজ নিশ্চিত করা

T20 World Cup: গুয়াহাটিতেও ভারত টস জিতবে, পিচে ঘাস থাকবে, সুইং হবে এবং যার ফলে দক্ষিণ আফ্রিকা টপ অর্ডারে বিপর্যয় হবে, সবকিছু এমন সাজানোই হবে, প্রত্যাশা না করাই ভালো। গুয়াহাটির বর্ষাপাড়া স্টেডিয়ামে গত আন্তর্জাতিক ম্যাচটি বৃষ্টিতে ভেস্তে গিয়েছিল। এ বারও বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

India vs South Africa: মস্তিষ্কে বুমরার চোট চিন্তা, নজরে সিরিজ নিশ্চিত করা
নেটে অর্শদীপ। কোচি দ্রাবিড়ের তত্ত্বাবধানে ব্যাটিং অনুশীলন বিরাটের।Image Credit source: TWITTER
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2022 | 6:00 AM

গুয়াহাটি : সাংবাদিক সম্মেলনে গুয়াহাটির (Guwahati) পিচ, পরিস্থিতি নিয়ে জিজ্ঞেস করতেই রাহুল দ্রাবিড়ের প্রতিক্রিয়া, ‘প্রচণ্ড গরম। প্র্যাক্টিসের সময় খুব সমস্যা হয়েছে। ভাগ্য ভালো ম্যাচটা রাতে।’ ভারতীয় শিবির কিংবা রাহুল দ্রাবিড়ের চিন্তা শুধু গরম নয়। তার চেয়েও অনেক বড় চিন্তা জসপ্রীত বুমরার চোট। টি ২০ বিশ্বকাপে (T20 World Cup) পাওয়া যাবে না তাঁকে। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে রিহ্যাব শুরু করেছেন বুমরা। এই সিরিজে নেই। বিশ্বকাপ নিয়ে এখনই বুমরা নেই, ভাবতে নারাজ ভারতীয় দলের হেড কোচ। মস্তিষ্কে বুমরা চিন্তার মাঝে ভারতীয় দলের লক্ষ্য গুয়াহাটিতেই সিরিজ নিশ্চিত করা। দক্ষিণ আফ্রিকার (India vs South Africa) বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজে ১-০ এগিয়ে ভারত। তিরুবনন্তপুরমে প্রথম ম্যাচ জিতেছে ভারতীয় দল। সুইংয়ে বাজিমাত করেছেন দুই তরুণ বাঁ হাতি পেসার অর্শদীপ সিং এবং দীপক চাহার। বুমরার পরিবর্ত হিসেবে স্কোয়াডে যোগ করা হয়েছে মহম্মদ সিরাজকে।

গুয়াহাটির বর্ষাপাড়া স্টেডিয়ামে গত আন্তর্জাতিক ম্যাচটি বৃষ্টিতে ভেস্তে গিয়েছিল। এ বারও বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তার আগের টি ২০ তে লো-স্কোরিং ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হেরেছিল ভারত। রাহুল দ্রাবিড় অবশ্য জানিয়েছেন, এ বার পিচ দেখে তাঁর ভালোই মনে হয়েছে। ভারতের বিরুদ্ধে টি ২০ তে দক্ষিণ আফ্রিকার পরিসংখ্যান খুবই ভালো। তাই প্রথম ম্যাচের ফল দিয়ে প্রোটিয়া শিবিরকে বিচার না করাই ভালো। গুয়াহাটিতেও ভারত টস জিতবে, পিচে ঘাস থাকবে, সুইং হবে এবং যার ফলে দক্ষিণ আফ্রিকা টপ অর্ডারে বিপর্যয় হবে, সবকিছু এমন সাজানোই হবে, প্রত্যাশা না করাই ভালো।

টি ২০ বিশ্বকাপের আগে আর মাত্র দুটি প্রতিযোগিতামূলক ম্যাচ। এরপর অস্ট্রেলিয়ায় পৌঁছে কয়েকটা প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ হতে পারে। দক্ষিণ আফ্রিকার কাছেও এই দুটি ম্যাচ সুযোগ নিজেদের পরখ করে নেওয়ার। দু’দলের কাছে নজরে একদিকে বিশ্বকাপের প্রস্তুতি অন্যদিকে, সিরিজ জয়। ভারতীয় একাদশে এই ম্যাচে পরিবর্তনের সম্ভাবনা কম। যদিও বুমরার পরিবর্ত হিসেবে স্কোয়াডে যোগ দেওয়া মহম্মদ সিরাজকে সুযোগ দেওয়া হতে পারে। কার জায়গায়, সেটা বড় প্রশ্ন। ভারতীয় শিবিরে বাড়তি নজর থাকবে হর্ষল প্যাটেলের দিকে। চোটের কারণে এশিয়া কাপে খেলতে পারেননি। স্লগ ওভার বিশেষজ্ঞ। চোট সারিয়ে ফেরার পর অস্ট্রেলিয়া সিরিজ এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একটি ম্যাচ খেললেও পুরনো ছন্দে পাওয়া যায়নি হর্ষলকে। তাঁর ফর্মে ফেরার অপেক্ষায় ভারতীয় শিবির। ভারতীয় শিবিরে একটা পরিবর্তন দেখা যেতে পারে, মহম্মদ সিরিজকে জায়গা দিতে একজন স্পিনার কিংবা ঋষভ-কার্তিকের মধ্যে কোনও এক জনকে বিশ্রাম দিতে পারে। দক্ষিণ আফ্রিকা দল টি ২০ সিরিজের পর তিন ম্যাচের ওয়ান ডে সিরিজও খেলবে। ফলে তাদের একাদশে পরিবর্তন দেখা যেতে পারে।