AFC Cup: গোকুলামের মুখে নামার আগে দলের অবস্থা নিয়ে কী বললেন বাগান কোচ ফেরান্দো?

আজ কলকাতার যুবভারতী ক্রীড়াঙ্গনে এএফসি কাপের (AFC Cup) গ্রুপ পর্বের খেলার শুভ সূচনা। প্রথম ম্যাচেই মুখোমুখি এটিকে মোহনবাগান (ATK Mohun Bagan) ও গোকুলাম কেরালা এফসি (Gokulam Kerala FC)।

AFC Cup: গোকুলামের মুখে নামার আগে দলের অবস্থা নিয়ে কী বললেন বাগান কোচ ফেরান্দো?
AFC Cup: গোকুলামের মুখে নামার আগে দলের অবস্থা নিয়ে কী বললেন বাগান কোচ ফেরান্দো?
Follow Us:
| Edited By: | Updated on: May 18, 2022 | 12:32 PM

কলকাতা: আজ কলকাতার যুবভারতী ক্রীড়াঙ্গনে এএফসি কাপের (AFC Cup) গ্রুপ পর্বের খেলার শুভ সূচনা। প্রথম ম্যাচেই মুখোমুখি এটিকে মোহনবাগান (ATK Mohun Bagan) ও গোকুলাম কেরালা এফসি (Gokulam Kerala FC)। এপ্রিলে শ্রীলঙ্কার ব্লু স্টার এফসিকে ৫ গোলে হারিয়ে ও বাংলাদেশের ঢাকা আবাহনী লিমিটেডকে ৩-১ গোলে হারিয়ে এটিকে মোহনবাগান এএফসি কাপের মূলপর্বে ‘ডি’ গ্রুপে জায়গা করে নিয়েছে। এই গ্রুপে মোহনবাগান ছাড়া যে তিনটি দল রয়েছে সেগুলি হল – গোকুলাম কেরালা এফসি, বাংলাদেশের বসুন্ধরা কিংস ও মলদ্বীপের মাজিয়া এসআরসি।

গত বছর সবুজ-মেরুন ব্রিগেড গ্রুপ পর্বের গণ্ডি পেরিয়ে নক আউট পর্বে পৌঁছে গিয়েছিল। সেখানে নসফ থামিয়ে দিলেও, এ বারও ঠিক তাদের কাছে রয়েছে একই প্রত্যাশা যে মোহনবাগান পৌঁছে যাবে নক আউটে। তবে এ বার তাদের দুটি বাড়তি সুবিধা থাকছে। এক, ঘরের মাঠে খেলা। দুই, সমর্থকদের সামনে খেলা। যা গতবার পায়নি তারা। এটিকে মোহনবাগানের অবস্থাও যথেষ্ট ভালো। তবে আজ তাদের প্রতিপক্ষ সদ্য আই লিগজয়ী গোকুলম কেরালা এফসি। প্রথম ম্যাচে গোকুলামের মুখে নামার আগে এটিকে মোহনবাগানের স্প্যনিশ কোচ হুয়ান ফেরান্দো কিন্তু নিজেদের ফেভারিটের তকমা নিয়ে বেশি ভাবছেন না। তাঁর স্পষ্ট কথা, বাগানের প্রতিপক্ষরা যেখানে প্রত্যেকেই তাদের দেশের সেরা ফুটবল খেলিয়ে ক্লাব, সেই জায়গা থেকে নিজেদের বেশি গুরুত্ব দেওয়ার কোনও প্রশ্নই নেই।

এএফসি কাপের গ্রুপ পর্বে এটিকে মোহনবাগানের প্রথম ম্যাচের আগে রয়দের কোচ বলেন, “ছেলেদের প্রস্তুতি ভালো হয়েছে। আমার আশা ছেলেরা ম্যাচটা উপভোগ করবে। ঘরের মাঠে খেলার একটা সুবিধা তো থাকবেই। পাশাপাশি সমর্থকদেরও পাওয়া যাবে। তবে তিন প্রতিপক্ষকেই যথেষ্ট সমীহ করছি আমরা। প্রথম ম্যাচের প্রতিপক্ষ গোকুলাম খুব ভালো দল। ওদের পারফরম্যান্সও ভালো।”

ফেরান্দোর কথায়, “আমাদের লক্ষ্য হল জেতা। এবং সেটা পেতে গেলে আমাদের পজিশনাল অ্যাটাকে যেতেই হয়। যদিও ফুটবল বিভিন্ন স্টাইলেই খেলা যায়। তবে আমি খুশি আমার দলে সবাই ভালো ও সমান দক্ষতার খেলোয়াড়। কোনও ম্যাচে কাউকো না খেলতে পারলে হুগো খেলে দেয়, হুগো না পারলে অন্য কেউ ঠিক খেলে দেবে। শুভাশিস যেমন মাঝে মাঝে লেফট ব্যাক হিসেবে খেলে আবার কখনও নম্বর এইটের ভূমিকায় ওকে দেখা যায়। দলে যদি এমন খেলোয়াড় থাকে, যারা একাধিক পজিশনে খেলতে পারে, তা হলে দলের পক্ষে সেটা বাড়তি সুবিধা। আমাদের ক্ষেত্রেও ব্যাপারটা সেই রকমই।”

আইএসএলের সেমিফাইনাল-সহ এএফসি কাপ প্রাথমিক পর্বের দু’টি ম্যাচে জয় মিলিয়ে গত পাঁচটি ম্যাচের মধ্যে তিনটিতেই জিতেছে এটিকে মোহনবাগান। সম্প্রতি প্রস্তুতি ম্যাচে যুবভারতীতেই তারা ভারতের সিনিয়র দলকে ২-১-এ হারিয়েছে। সেই দিক থেকে দেখতে হলে বেশ ছন্দে রয়েছে সবুজ-মেরুন শিবির। তবে পিছিয়ে নেই প্রতিপক্ষরাও। গোকুলম কেরালা এফসি সদ্য আই লিগ চ্যাম্পিয়ন হয়েছে। ওই টুর্নামেন্টে টানা ২১টি ম্যাচে অপরাজিত ছিল গোকুলাম। অবাক করার মতো হলেও এটাই সত্য়ি যে, সারা লিগে একটি মাত্র ম্যাচ হেরেছিল তারা।

সদ্য আই লিগজয়ী কোঝিকোড়ের দল গোকুলাম যথেষ্ট আত্মবিশ্বাস নিয়েই এএফসি কাপে নামবে। কারণ, তারা শুধু এই মরশুমে এই খেতাব জেতেনি, গত মরশুমেও এই লিগে চ্যাম্পিয়ন হয়েছিল। আর কোনও দল পরপর দু’বার এই খেতাব অর্জন করতে পারেনি। গতবার চ্যাম্পিয়ন হওয়ার সুবাদেই এ বার এএফসি কাপের গ্রুপ পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে গোকুলাম। ফুটবলপ্রেমীদের রাজ্য কেরালা থেকে তারাই প্রথম ক্লাব, যারা কোনও এশিয়ান ক্লাব টুর্নামেন্টে অংশ নিচ্ছে। ফলে, তাদের কাছে এ বারের এএফসি কাপ অবশ্যই একটা বড় চ্যালেঞ্জ।

এক নজরে দেখে নিন এটিকে মোহনবাগান স্কোয়াড —

গোলকিপার: অমরিন্দর সিং, অভিলাষ পাল, সুব্রত পাল, অর্শ আনোয়ার শেখ;

ডিফেন্ডার: তিরি, আশুতোষ মেহতা, সুমিত রাঠি, শুভাশিস বোস, প্রীতম কোটাল, প্রবীর দাস, মাইকেল সুসাইরাজ, দীপক টাঙরি, গুরসিমরত গিল, জোস আরোয়ো, রবি রাণা, রিকি সাবং;

মিডফিল্ডার: জনি কাউকো, কার্ল ম্যাকহিউ, হুগো বুমৌস, বিদ্যানন্দ সিং, শেখ সাহিল, অভিষেক সূর্যবংশী, লেনি রড্রিগেজ, ইঙ্গসন সিং;

ফরোয়ার্ড: রয় কৃষ্ণা, ডেভিড উইলিয়ামস, লিস্টন কোলাসো, মনবীর সিং, কিয়ান নাসিরি।

এক নজরে দেখে নিন এএফসি কাপে ‘ডি’ গ্রুপে এটিকে মোহন বাগানের ক্রীড়াসূচী—

১৮ মে- গোকুলম কেরালা এফসি বনাম এটিকে মোহনবাগান (বিকেল ৪.৩০)

২১ মে- এটিকে মোহনবাগান বনাম বসুন্ধরা কিংস (বিকেল ৪.৩০)

২৪ মে- মাজিয়া এসআর বনাম এটিকে মোহনবাগান (রাত ৮.৩০)