Diego Maradona: নিজের হাতে তৈরি করা ‘ঈশ্বর’কে ফেরত পেতে চলেছেন শিল্পী!

প্রথম মৃত্যুবার্ষিকীতে নতুন তৈরি স্টেডিয়ামের ঠিক বাইরে বসানো হয়েছিল 'ঈশ্বর'এর ব্রোঞ্জের মূর্তি। কিন্তু সেই মূর্তিই ফেরত দেওয়া হচ্ছে শিল্পীকে। কেন?

Diego Maradona: নিজের হাতে তৈরি করা 'ঈশ্বর'কে ফেরত পেতে চলেছেন শিল্পী!
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Feb 25, 2023 | 9:00 AM

ইতালি: বিশাল ব্রোঞ্জ মূর্তি নিয়ে এখনও আলোচনা হয়। অনন্য সুন্দর ওই মূর্তি বসানো হয়েছিল নাপোলির (Napoli) নতুন স্টেডিয়ামের ঠিক বাইরে। যাতে ফুটবলের রাজপুত্রকে চিরকাল মনে রাখেন ক্লাবের সমর্থকরা। একটা সময় এই নাপোলিকেই ইউরোপের অন্যতম সেরা ক্লাব করে তুলেছিলেন দিয়েগো মারাদোনা (Diego Maradona)। তিনি মারা গিয়েছেন ২০২০ সালে। পরের বছর অর্থাৎ ২০২১ সালের নভেম্বর মাসে তাঁর প্রথম মৃত্যুবার্ষিকীতে ব্রোঞ্জের ওই মূর্তি বসানো হয়েছিল। সেই মূর্তিই এ বার ফেরত দিয়ে হচ্ছে শিল্পীকে। কেন? প্রশাসনিক কারণেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ নিয়ে কম জটিলতা ছিল না। কম চর্চা হয়নি। শেষ পর্যন্ত যাবতীয় সমস্যা মিটিয়ে ‘ঈশ্বর’কে তৈরি করেছিলেন যে শিল্পী, তাঁর কাছেই ফেরত যাচ্ছেন মারাদোনা। বিস্তারিত TV9 Banglaয়।

ব্রোঞ্জের ওই মূর্তি তৈরি করতে খরচ হয়েছিল ৩০ হাজার ইউরো। ভারতীয় টাকায় যা প্রায় ২৭ লক্ষ। মুশকিল হচ্ছে, মূর্তি হিসেবে ওটি বেশ মূল্যবান। নাপোলির পৌরসভা এত মূল্যবান মূর্তি রাখতে পারবে না। প্রশাসনিক স্তরে এই নিয়ে আপত্তিও রয়েছে। যে কারণে শিল্পী ডমিনিকো সেপে-কে ফেরত দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যদিও এই সিদ্ধান্তে বেশ অখুশিই হয়েছে ডমিনিকো। তিনি চেয়েছিলেন মারাদোনার মূর্তি যেন তাঁর জায়গা অর্থাৎ নাপোলি স্টেডিয়ামের ঠিক বাইরেই থাকে। এতে ভক্তরাও খুশি হবেন। ডমিনিকো সেপে হতাশা প্রকাশ করেছেন তাঁর। পৌর প্রশাসনের বিরুদ্ধে আইনি লড়াইয়ের হুমকিও দিয়েছেন। মূর্তিটি যেন নিজের যথাস্থানেই থাকে সে বিষয়ে আর্জি জানিয়েছেন তিনি।

১৯৮৬-৮৭ সালে নাপোলির হয়ে প্রথম সিরিএ চ্যাম্পিয়নশিপে নেতৃত্ব দিয়েছিলেন মারাদোনা। ১৯৮৪ এবং ১৯৯১ এর মধ্যে তিনি যখন নাপোলিতে ছিলেন, ২৫৯টি ম্যাচ খেলে ১১৫টি গোল করেছিলেন। মারাদোনার সময় ইতালিতে ফুটবল অত্যন্ত জনপ্রিয়তা পেয়েছিল। নাপোলি ছিল দেশের অন্যতম সেরা ক্লাব। ১৯৮৯ সালে সিরিএ লিগ শিরোপা এবং একটি উয়েফা কাপ জিতেছিলেন মারাদোনা। এই মরশুমে দুরন্ত ফর্মে রয়েছে নাপোলি। সিরিএ-র লিগ টেবলে এক নম্বরে রয়েছে তারা। পাশাপাশি আটের দশকে মারাদোনা খেলে যাওয়ার পর ক্লাব হিসেবে সবচেয়ে বেশি ম্যাচ জয়ের রেকর্ডও গড়েছে তারা।