Russia-Ukraine Conflict: রাশিয়ার বিরুদ্ধে কড়া পদক্ষেপ ফিফার

অনির্দিষ্টকালের জন্য রাশিয়াতে কোনও আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হবে না। রাশিয়ার সমস্ত হোম ম্যাচ অনুষ্ঠিত হবে নিরপেক্ষ ভেনুতে। সেই ম্যাচে গ্যালারিতে কোনও সমর্থকও হাজির থাকতে পারবে না। এখানেই শেষ নয়। ফিফার যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে নিজেদের দেশের পতাকা ব্যবহার করতে পারবে না রাশিয়া।

Russia-Ukraine Conflict: রাশিয়ার বিরুদ্ধে কড়া পদক্ষেপ ফিফার
Russia-Ukraine Conflict: রাশিয়ার বিরুদ্ধে কড়া পদক্ষেপ ফিফার (ছবি-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 28, 2022 | 4:15 PM

জুরিখ: ইউক্রেনের (Ukraine) উপর হামলা চালিয়ে বিশ্বের দরবারে ক্রমশ ‘ভিলেন’ হওয়ার পথে রাশিয়া (Russia)। কূটনৈতিক দ্বন্দ্বের পাশাপাশি ক্রীড়াক্ষেত্রেও রাশিয়ার বিরুদ্ধে একজোট হয়ে লড়ার বার্তা বিশ্বের বিভিন্ন দেশের। রাশিয়ার বিরুদ্ধে না খেলার বিবৃতি জারি করেছিল পোল্যান্ড, ইংল্যান্ডের ফুটবল ফেডারেশন। সুইডেন আর চেক প্রজাতন্ত্রও সমর্থন জানাতে চলেছে পোল্যান্ড, ইংল্যান্ডের দাবিকে। এ বার ফিফার (FIFA) কাছেও কোণঠাসা রাশিয়া। ইউক্রেনের উপর হামলা চালানোয় ফুটবলবিশ্বে রাশিয়াকে ‘শাস্তি’ ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থার। পুতিনের দেশের বিরুদ্ধে একগুচ্ছ নির্দেশিকা জারি করল ফিফা। কয়েকদিন আগেই রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ থেকে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল সরিয়ে দেয় উয়েফা। রাশিয়াকে কাতার বিশ্বকাপ থেকে বহিষ্কার করার আবেদন জানায় ফ্রান্সও। রবিবার রাতেই রাশিয়াকে নির্বাসিত ফিফার। ফিফার সেই বিবৃতিতে আরও চাপে পড়ে গেল রাশিয়ার ফুটবল ফেডারেশন।

অনির্দিষ্টকালের জন্য রাশিয়াতে কোনও আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হবে না। রাশিয়ার সমস্ত হোম ম্যাচ অনুষ্ঠিত হবে নিরপেক্ষ ভেনুতে। সেই ম্যাচে গ্যালারিতে কোনও সমর্থকও হাজির থাকতে পারবে না। এখানেই শেষ নয়। ফিফার যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে নিজেদের দেশের পতাকা ব্যবহার করতে পারবে না রাশিয়া। এমনকি নাম ব্যবহারেও নিষেধাজ্ঞা জারি করেছে ফিফা। কোনও ম্যাচেই বাজবে না রাশিয়ার জাতীয় সঙ্গীত। ফুটবল ইউনিয়ন অব রাশিয়া নামেই খেলার ছাড়পত্র দেওয়া হয়েছে।

যদিও ফিফার এই বিবৃতিতে মিশ্র প্রতিক্রিয়া বিশ্ব জুড়ে। অনেকে বলছে, রাশিয়ার এই শাস্তি পাওয়াই উচিত ছিল। আবার পোল্যান্ডের ফুটবল ফেডারেশনের দাবি, রাশিয়াকে পুরোপুরি নির্বাসিত করা উচিত ছিল ফিফার। ফুটবল ইউনিয়ন অব রাশিয়াকে খেলতে দেওয়া মানে তাদেরকে সমর্থন করা। তাই ইউরোপের সমস্ত দলগুলিকে চিঠি পাঠিয়ে রাশিয়ার এই আচরণের বিরুদ্ধে একজোট হয়ে লড়ার বার্তা দিচ্ছে পোল্যান্ড।

রাশিয়ার অধিকাংশ অ্যাথলিট ডোপ টেস্টে ধরা পড়ায় ২০১৭ সালে রাশিয়াকে নির্বাসিত করে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। তোলপাড় হয়ে যায় বিশ্ব ক্রীড়াক্ষেত্র। ২০১৯ সালে সমস্ত ধরণের আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতা থেকে রাশিয়াকে ৪ বছরের জন্য নির্বাসিত করে বিশ্বের অ্যান্টি ডোপিং এজেন্সি (WADA)। এরপর রুশ অলিম্পিক কমিটির ব্যানারে টোকিও অলিম্পিকে খেলার ছাড়পত্র পান রুশ অ্যাথলিটরা। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সেই ফর্মুলাকেই অনুসরণ ফিফার।

আরও পড়ুন: Russia-Ukraine Conflict: ফ্রান্সের দাবি কাতার বিশ্বকাপ থেকে বাদ পড়ুক রাশিয়া