Russia-Ukraine Conflict: ফ্রান্সের দাবি কাতার বিশ্বকাপ থেকে বাদ পড়ুক রাশিয়া

প্যারিসের একটি সংবাদমাধ্যমকে ফ্রান্সের ফুটবল ফেডারেশনের (French Football Federation) প্রেসিডেন্ট নোয়েল লে গ্রেত (Noel Le Graet) জানিয়েছেন, তিনি চান ২০২২ সালের বিশ্বকাপ থেকে রাশিয়াকে বাদ দেওয়া হোক।

Russia-Ukraine Conflict: ফ্রান্সের দাবি কাতার বিশ্বকাপ থেকে বাদ পড়ুক রাশিয়া
Russia-Ukraine Conflict: ফ্রান্সের দাবি কাতার বিশ্বকাপ থেকে বাদ পড়ুক রাশিয়া (Pic Courtesy- Twitter)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 28, 2022 | 9:00 AM

প্যারিস: চলতি বছরে হওয়ার কথা কাতার বিশ্বকাপ। তার আগে ইউক্রেন (Russia-Ukraine Conflict) আক্রমণের জন্য কাতারে হতে চলা বিশ্বকাপ (FIFA World Cup 2022) থেকে রাশিয়াকে (Russia) বাদ দেওয়ার দাবি জানাচ্ছে ফ্রান্স (France)। প্যারিসের একটি সংবাদমাধ্যমকে ফ্রান্সের ফুটবল ফেডারেশনের (French Football Federation) প্রেসিডেন্ট নোয়েল লে গ্রেত (Noel Le Graet) জানিয়েছেন, তিনি চান ২০২২ সালের বিশ্বকাপ থেকে রাশিয়াকে বাদ দেওয়া হোক।

২০১৮ সালের বিশ্বকাপ আয়োজিত হয়েছিল রাশিয়ায়। ওই বিশ্বকাপের ফাইনালে ক্রোয়েশিয়াকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ফ্রান্স। এ বার বিশ্বচ্যাম্পিয়নরা গতবারের বিশ্বকাপের আয়োজক দেশকে আসন্ন বিশ্বকাপ থেকে বহিষ্কারের দাবি তুলল। এ ব্যাপারে ফরাসি ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট লে গ্রেত বলেছেন, ‘রাশিয়ার ইউক্রেন আক্রমণ নিয়ে ক্রীড়া বিশ্ব চুপ করে বসে থাকতে পারে না। বিশেষ করে ফুটবল বিশ্ব নিরপেক্ষ থাকতে পারে না। আমি নিশ্চিতভাবেই ২০২২ কাতার বিশ্বকাপ থেকে রাশিয়াকে বাদ দেওয়ার ক্ষেত্রে বিরোধিতা করব না।’

২৪ মার্চ মস্কোতে রাশিয়ার বিরুদ্ধে ম্যাচ রয়েছে পোল্যান্ডের। রাশিয়া সেই ম্যাচ জিতলে, ২৯ মার্চ চেক প্রজাতন্ত্র ও সুইডেনের মধ্যে ম্যাচে জয়ী দলের বিরুদ্ধে খেলবে। কিন্তু এই তিনটি দলই রাশিয়ার বিরুদ্ধে খেলতে চাইছে না। ফলে রাশিয়ার কাতার বিশ্বকাপের যোগ্যতা অর্জন করাটাও অনিশ্চিত হয়ে পড়েছে। এই পরিস্থিতিতে লে গ্রেত বলেন, “এই নাটকীয় পরিস্থিতিতে কীভাবেই কেউ এই দেশের বিরুদ্ধে ফুটবল খেলার পরিকল্পনা করতে পারে।”

এখনও পর্যন্ত ফিফার বিরুদ্ধে রাশিয়ার বিশ্বকাপে না খেলার ব্যাপারে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। ফিফার পক্ষ থেকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো জানিয়েছিলেন, প্লে-অফ ম্যাচের বিষয়ে ফিফা যে কোনও সময়ই সিদ্ধান্ত নিতে পারে।

তবে ফিফা কোনও সিদ্ধান্ত না নিলেও, উয়েফা অবশ্য ইতিমধ্যেই রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা ঘোষণা করেছে। ২৮ মে সেন্ট পিটার্সবার্গে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ফাইনাল হওয়ার কথা ছিল। তবে সেই ম্যাচ সরিয়ে দেওয়া হচ্ছে প্যারিসে। এবং রাশিয়ার সংস্থার সঙ্গে স্পনসরশিপ সংক্রান্ত চুক্তি বাতিল করা হবে কি না, সেই বিষয়েও আলোচনা চলছে।

আরও পড়ুন: ISL 2021-22: বেঙ্গালুরুকে ছুটি দিয়ে এক নম্বরের দৌড়ে মোহনবাগান

আরও পড়ুন: I-League: জানুন আবার কবে থেকে শুরু হতে চলেছে আই লিগ