FIFA World Cup: তীব্র বিরোধীতায় ড্রিম প্রজেক্ট থেকে ক্রমশ দূরে সরছে ফিফা

ফিফার দু'বছর অন্তর বিশ্বকাপ আয়োজন করার স্বপ্ন কি আদৌ সত্যিই হবে? যা পরিস্থিতি, সে সম্ভাবনা ক্রমশ কমছে। উয়েফা এবং ইউরোপিয়ান ক্লাবগুলোর বিরোধীতায় তা হয়তো করেই উঠতে পারবে ফিফা।

FIFA World Cup: তীব্র বিরোধীতায় ড্রিম প্রজেক্ট থেকে ক্রমশ দূরে সরছে ফিফা
FIFA World Cup: তীব্র বিরোধীতায় ড্রিম প্রজেক্ট থেকে ক্রমশ দূরে সরছে ফিফাImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 29, 2022 | 7:04 PM

দোহা: ইউরোপিয়ান ফুটবল ফেডারেশন উয়েফা (UEFA) এবং ইউরোপের বড় ক্লাবগুলোর তীব্র বিরোধীতায় কি ফিফার (FIFA) স্বপ্নের প্রজেক্ট ভেস্তে যেতে চলেছে? পরিস্থিতি কিন্তু তাই বলছে। চার বছরের বদলে দু’বছর অন্তর বিশ্বকাপ (Football World Cup 2022) আয়োজন করার কথা ভাবছে ফিফা। কিন্তু তা নিয়ে সর্বস্তরে তীব্র সমালোচনা শুরু হয়েছে। ফিফার প্রজেক্ট যদি বাস্তবায়িত হয়, ক্লাব ফুটবল ব্যাপক ধাক্কা খাবে। ইউরোপের ক্লাব ফুটবল সবচেয়ে জনপ্রিয়। ইংল্যান্ড, স্পেন, ইতালি, ফ্রান্সের মতো দেশগুলোর লিগ অত্যন্ত জনপ্রিয়। এই সব লিগ আয়োজন করার জন্য বিপুল অর্থ ব্যয় করা হয়। তারকা ফুটবলাররা খেলেন সেখানে। দু’বছর অন্তর বিশ্বকাপ হলে ‘ক্লাব বনাম দেশ’ ফুটবল তত্ত্ব আবার মাথা চাড়া দেবে। জাতীয় টিম তখন ফুটবল বিশ্বে রাজত্ব করবে। ক্লাব ফুটবল ব্যাপক ভাবে পড়ে যাবে। তা কোনও ভাবেই চাইছে না ইউরোপের নামী ক্লাবগুলো। আর সেই কারণেই বিরোধীতা শুরু হয়েছে। বৃহস্পতিবার দোহায় ফিফা কংগ্রেস। ওই দিনই বিশ্বকাপের সূচি ঘোষণা করা হবে। ফিফা কংগ্রেসের এজেন্ডায় কিন্তু দু’বছর অন্তর বিশ্বকাপ আয়োজনের মতো গুরুত্বপূর্ণ বিষয় আলোচনাতে নাও আসতে পারে।

ফিফার আন্তর্জাতিক ফুটবল প্রসার কমিটির চেয়ারম্যান আর্সেন ওয়েঙ্গারের পরিকল্পনা ছিল দু”বছর অন্তর বিশ্বকাপ আয়োজন করা হোক। তাতে ফুটবলকে আরও বেশি ছড়িয়ে দেওয়া যাবে। তাঁৎ ওই প্রস্তাব ফিফার প্রেসিডেন্ট গিয়ানি ইনফান্তিনো সাদরে গ্রহণও করেছিলেন। কিন্তু তার পরই থেকে শুরু হয়ে যায় বিতর্ক। লাতিন আমেরিকা, আফ্রিকান ফুটবল কনফেডারেশনের অধীন দেশগুলো দু’বছর অন্তর বিশ্বকাপে সায় দিয়েছে। তাদের দেশের ক্লাব ফুটবল ইউরোপের মতো জনপ্রিয় নয়। দু’বছর অন্তর বিশ্বকাপ হলে ওই সব দেশের ফুটবল ফেডারেশন আর্থিক ভাবে লাভবান হবে। কিন্তু ইউরোপের বিরোধীতায় তা হওয়ার সম্ভাবনা কম।

ইউরোপিয়ান ক্লাব অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান, যিনি আবার প্যারিস সাঁজার মালিকও, নাসির আল-খেলাইফি কিন্তু বলছেন, ‘এটা আমাদের জন্য মোটেও ভালো পরিকল্পনা নয়। আর সেই কারণেই মনে হচ্ছে না, এটা নিয়ে কোনও আলোচনার দরকার আছে বলে। এর বেশি আর কিছু বলার প্রয়োজন আছে বলে মনে হচ্ছে না।’

একটা জিনিস খুব পরিষ্কার, দু’বছর অন্তর বিশ্বকাপ আয়োজন করার বদলে বিকল্প কোনও টুর্নামেন্ট করুক ফিফা, সেই প্রস্তাব ক্রমশ জোরালো হচ্ছে। কনফেডারেশন্স কাপ আগে বেশ জনপ্রিয় ছিল। চার বছর অন্তর এই টুর্নামেন্ট হত। বিভিন্ন উপমহাদেশীয় টুর্নামেন্টগুলোর চ্যাম্পিয়ন টিম, বিশ্বকাপের আয়োজক ও বিশ্বকাপ চ্যাম্পিয়নকে নিয়ে হত এই টুর্নামেন্ট। যে দেশ বিশ্বকাপ আয়োজন করত, তারই মহড়া বলে ধরা হত এই টুর্নামেন্টকে। কিন্তু ২০১৭ সালের পর থেকে তা বন্ধ হয়ে গিয়েছে। কেউ কেউ আবার প্রস্তাব দিচ্ছেন, নেশন্স লিগ ফর্ম্যাটকে গ্রহণ করুক ফিফা। বিশ্বকাপ যেমন চার বছরন অন্তর হচ্ছে, তেমনই হোক। নেশন্স কাপ তার মাঝে আয়োজক করা হোক। সব মিলিয়ে ফিফার দু’বছর অন্তর বিশ্বকাপ আয়োজনের স্বপ্ন কিন্তু ক্রমশ দূরে সরছে।

আরও পড়ুন: SRH vs RR LIVE Score, IPL 2022: পুনেতে মুখোমুখি উইলিয়ামসনের হায়দরাবাদ ও সঞ্জুর রাজস্থান