Qatar World Cup 2022: কাতার বিশ্বকাপের জন্য ক্লাবগুলিকে ২০০ মিলিয়ন ডলার দেবে ফিফা

২৯ দিন ধরে বিশ্বকাপ চলবে। তবে ফিফা এর জন্য এক বিপুল পরিমাণ অর্থ প্রদান করতে চলেছে।

Qatar World Cup 2022: কাতার বিশ্বকাপের জন্য ক্লাবগুলিকে ২০০ মিলিয়ন ডলার দেবে ফিফা
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Oct 13, 2022 | 6:00 AM

শিয়রে কড়া নাড়ছে ফুটবল বিশ্বকাপ। কাতার বিশ্বকাপে (Qatar World Cup 2022) অংশ নেওয়ার জন্য যে ক্লাবগুলি তাদের আন্তর্জাতিক প্লেয়ারদের ছেড়ে দিচ্ছে তাদের মোট ২০০ মিলিয়ন ডলার অর্থ দেবে ফিফা (FIFA)। এটি ক্লাব বেনিফিট প্রোগ্রামের অন্তর্ভুক্ত। ফলে এর থেকে ম্যান সিটি-চেলসির মতো ক্লাবগুলি পাবে প্রচুর অর্থ! ঠিক চার বছর আগে রাশিয়া বিশ্বকাপের সময় একই পদ্ধতি অবলম্বন করে ক্লাবগুলিকে টাকা দেওয়া হয়েছিল। প্রতিটি ক্লাব প্রস্তুতির সময়-সহ টুর্নামেন্ট চলাকালীন তাদের জাতীয় দলের সঙ্গে থাকা প্রতিটি খেলোয়াড়ের জন্য প্রায় ১০,০০০ ডলার করে পাবে। উল্লেখ্য, এই ক্ষতিপূরণ সেই সব ক্লাবকে দেওয়া হবে যাদের ফুটবলাররা বিশ্বকাপের আগের দুই বছরে খেলেছেন।

২০১৮ সালের বিশ্বকাপের সময়, ৬৩ টি জাতীয় ফেডারেশনের ৪১৬ টি ক্লাব একইভাবে অর্থ প্রদান করা হয়েছিল। ফিফার পক্ষ থেকে ক্লাব বেনিফিট প্রোগ্রামের জন্য আবেদন প্রক্রিয়া শুরু করা হয়েছে। এই প্রোগ্রামের মাধ্যমে বিশ্বের ক্লাবগুলিতে ২০০ মিলিয়ন অর্থ প্রদান করবে।

২৯ দিন ধরে বিশ্বকাপ চলবে। তবে ফিফা এর জন্য এক বিপুল পরিমাণ অর্থ প্রদান করতে চলেছে। এই ক্লাব বেনিফিট প্রোগ্রামের মারফত প্রচুর অর্থ পেতে চলেছে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ক্লাব ম্যাঞ্চেস্টার ইউনাইটেড এবং ম্যাসন মাউন্টের ক্লাব চেলসি।

চেলসির ২০ জন প্লেয়ার কাতার বিশ্বকাপে যাচ্ছে। ফলে ব্লুজরা কাতার বিশ্বকাপ থেকে দৈনিক ১৮০,২৪০ পাউন্ড করে পাবে। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের ১৮ জন প্লেয়ার যাচ্ছেন এ বারের বিশ্বকাপে অংশ নিতে। ম্যাঞ্চেস্টার সিটি এবং টটেনহ্যাম হটস্টাপের ১৭জন করে করে প্লেয়ার অংশ নিতে চলেছেন বিশ্বকাপে। আর্সেনাল দল থেকে মোট ১৪জন প্লেয়ার অংশ নেবেন আসন্ন বিশ্বকাপে। কোনও ক্লাবই ফিফার ক্লাব বেনিফিট প্রোগ্রামের সুবিধা থেকে বাদ পড়বে না। এর অর্থ এই যে, কাতার বিশ্বকাপে যে দল ফাইনালে উঠবে সেই দলের প্লেয়াররা তাঁদের ক্লাবকে প্রচুর অর্থ এনে দেবে। বিশ্বকাপ শেষ হওয়ার পর প্রতিটি ক্লাব তাদের প্রাপ্য অর্থ পেয়ে যাবে।