Qatar World Cup 2022: ‘স্টেডিয়াম ৯৭৪’, নামেই লুকিয়ে এই স্টেডিয়ামের চমক!

অত্যন্ত কম উপকরণ ও কম খরচে এই স্টেডিয়ামটি তৈরি করা হয়েছে।

Qatar World Cup 2022: 'স্টেডিয়াম ৯৭৪', নামেই লুকিয়ে এই স্টেডিয়ামের চমক!
Qatar World Cup 2022: 'স্টেডিয়াম ৯৭৪', নামেই লুকিয়ে এই স্টেডিয়ামের চমক!Image Credit source: গ্রাফিক্স: অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Nov 08, 2022 | 6:00 PM

কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে কাতার বিশ্বকাপের (Qatar World Cup 2022)। জুন-জুলাইয়ে নয়, ধারা বদলে এ বার বিশ্বকাপ হতে চলেছে শীতকাতুরে। নভেম্বর-ডিসেম্বরে কাতারে ফুটবলের এই মেগা ইভেন্ট। আর যা নিয়ে আগ্রহ কম নেই আপামর ফুটবলপ্রেমীর। ২১ নভেম্বর কাতার বিশ্বকাপের মেগা রিলিজ। মোট ৮টা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে মহাযজ্ঞ। তারই একটি স্টেডিয়ামের নাম হল স্টেডিয়াম ৯৭৪ (Stadium 974)। এই স্টেডিয়াম কেমন দেখতে? কী ভাবে তৈরি হল? এমন নানা চমকে দেওয়া গল্প নিয়ে TV9Bangla-তে আজ অষ্টম, শেষ কিস্তি।

যে আটটি স্টেডিয়ামে আসন্ন বিশ্বকাপের ম্যাচগুলি অনুষ্ঠিত হবে, তার মধ্যে অন্যতম হল স্টেডিয়াম ৯৭৪। এই স্টেডিয়ামের নামেই লুকিয়ে রয়েছে চমক। কাতার বিশ্বকাপের জন্য এই স্টেডিয়ামটি অস্থায়ী ভাবে তৈরি করা হয়েছে। বিশ্বকাপের ইতিহাসে এটিই প্রথম অস্থায়ী স্টেডিয়াম। মডিউলার স্টিল ও শিপিং কন্টেনার দিয়ে পুরো তৈরি হয়েছে এই স্টেডিয়াম। মোট ৯৭৪টি শিপিং কন্টেনার ব্যবহার করা হয়েছে এই স্টেডিয়ামটি তৈরির কাজে। যার ফলে স্টেডিয়ামটির নামও রাখা হয়েছে, ‘স্টেডিয়াম ৯৭৪।’ উল্লেখ্য, ৯৭৪ হল কাতারের আন্তর্জাতিক ফোন নম্বর কোডও।

Stadium 974

কাতার বিশ্বকাপের বিশেষ স্টেডিয়াম…

  • নাম : স্টেডিয়াম ৯৭৪
  • দর্শক আসন সংখ্যা : ৪০ হাজার
  • কটি ম্যাচ হবে এই স্টেডিয়ামে : ৭টি

উদ্ভাবনী ক্ষমতা ও স্থায়িত্ব যখন মিলেমিশে এক হয় —

অত্যন্ত কম উপকরণ ও কম খরচে এই স্টেডিয়ামটি তৈরি করা হয়েছে। নকশার দায়িত্ব ছিল ফেনউইক ইরিবারেন আর্কিটেক্টের ওপর। এই স্টেডিয়ামটি এমনভাবে তৈরি, যার ফলে এখানে আলাদা করে স্টেডিয়াম ঠাণ্ডা রাখার বন্দোবস্ত করতে হয়নি। দোহা পোর্টের কাছাকাছি অবস্থিত এই স্টেডিয়ামে একসঙ্গে ৪০ হাজার দর্শক ম্যাচ উপভোগ করার সুযোগ পাবেন। সমুদ্রের খুব কাছেই এই স্টেডিয়ামটি থাকার ফলে, বায়ু চলাচলের সুবন্দোবস্ত রয়েছে। কাতার বিশ্বব্যাপী যেভাবে বানিজ্য মারফত যুক্ত এবং কাতারবাসীরা যেভাবে সমুদ্রযাত্রার সঙ্গে যুক্ত, সেই ঐতিহ্যকে শ্রদ্ধা জানানো হচ্ছে এই ভেনুর মাধ্যমে। ২০২১ সালের ২০ নভেম্বর বিশেষ অনুষ্ঠান করে এই স্টেডিয়ামটির উদ্বোধন হয়েছিল। ৩০ নভেম্বর এই স্টেডিয়ামে প্রথম ফিফা আরব কাপের ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। এ বার কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বে ৬টি এবং শেষ-১৬-র একটি ম্যাচ অনুষ্ঠিত হবে এই বিশেষ স্টেডিয়ামে।

কাতার বিশ্বকাপ শেষ হলেই স্টেডিয়াম ৯৭৪ পুরোপুরি ভেঙে ফেলা হবে। স্টেডিয়ামটির জন্য ব্যবহার করা কন্টেনারগুলিও পুনরায় ব্যবহার করা যাবে।