Indian Football: প্রাক্তন ফুটবলারদের ভোটাধিকারের ভাবনা ফেডারেশনের

ভারতীয় ফুটবলের উন্নতিতে প্রাক্তনদের মতামত অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেটাকেই কাজে লাগাতে চায় ফেডারেশন। প্রস্তাবিত নতুন গঠনতন্ত্রের খসড়া সুপ্রিম কোর্টকে পাঠাচ্ছে প্রশাসনিক কমিটি।

Indian Football: প্রাক্তন ফুটবলারদের ভোটাধিকারের ভাবনা ফেডারেশনের
সর্বভারতীয় ফুটবল ফেডারেশন। ছবি: টুইটার ছবি: টুইটার ছবি: টুইটারImage Credit source: TWITTER
Follow Us:
| Edited By: | Updated on: Jul 12, 2022 | 2:41 PM

নয়াদিল্লি: ভারতীয় ক্রিকেট বোর্ডের (BCCI) পথেই এ বার হাঁটতে চলেছে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (AIFF)। প্রাক্তনফুটবলারদের জন্য এ বার ভোটাধিকারের ভাবনা এআইএফএফের। ভারতীয় ক্রিকেট বোর্ডে রাজ্য সংস্থাগুলির নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন প্রাক্তন ক্রিকেটাররা। এমনকি প্রাক্তন ক্রিকেটারদের জন্য একটা আলাদা কমিটিও আছে। এ বার সেই পথেই হাঁটতে চলেছে এআইএফএফ। বিসিসিআইকে অনুসরণ করেই এগোতে চাইছে ফেডারেশন। রাজ্য সংস্থাগুলির নির্বাচনে প্রাক্তন ফুটবলারদের ভোটাধিকারকে মান্যতা দিতে চাইছে সর্বভারতীয় ফুটবল ফেডারেশন। সোমবারই প্রাক্তন ফুটবলারদের জন্য একটা বিজ্ঞপ্তি জারি করে এআইএফএফ। প্রাক্তনদের কাজে লাগাতে সেই বিজ্ঞপ্তি জারি করেছিল ফেডারেশন। এ বার প্রাক্তনদের ভোটাধিকার চালু করার ভাবনাও রয়েছে এআইএফএফের।

ভারতীয় ফুটবলের উন্নতিতে প্রাক্তনদের মতামত অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেটাকেই কাজে লাগাতে চায় ফেডারেশন। প্রস্তাবিত নতুন গঠনতন্ত্রের খসড়া সুপ্রিম কোর্টকে পাঠাচ্ছে প্রশাসনিক কমিটি। তবে সেখানে রাজ্য সংস্থাগুলির আপত্তি জানানোর সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে ফেডারেশনের নতুন সংবিধান কার্যকরে স্থগিতাদেশ আনতে পারে সুপ্রিম কোর্ট। ফিফা এবং এএফসি প্রতিনিধিরা গত মাসেই ভারতে এসে গোটা ঘটনা দেখে যান। ৩১ জুলাইয়ের মধ্যে নতুন সংবিধান কার্যকর করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। রাজ্য সংস্থাগুলি আপত্তি জানালে, সেক্ষেত্রে পুরো প্রক্রিয়াটাই দেরি হয়ে যাবে। নির্বাসনের কবলেও পড়তে পারে ভারতীয় ফুটবল ফেডারেশন।

সোমবার ফেডারেশনের তরফ থেকে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়, ৬৬ বছরের নীচে প্রাক্তন ফুটবলারদের (পুরুষ ও মহিলা) আবেদন করার জন্য। কমপক্ষে ২ বছর আগে ফুটবল থেকে অবসর নিতে হবে। যদিও কোন পদের জন্য আবেদন, তা খোলসা করেনি ফেডারেশন। সূত্রের খবর, গভর্নিং বডি এবং ভারতীয় ফুটবলের টিম ম্যানেজমেন্টে প্রাক্তনদের কাজে লাগাতেই এই বিজ্ঞপ্তি জারি করেছে এআইএফএফ। গোটা সিস্টেমেই বদল আনার লক্ষ্যে সুপ্রিম কোর্ট নিযুক্ত প্রশাসনিক কমিটি। প্রস্তাবিত গঠনতন্ত্রের খসড়াকে সুপ্রিম কোর্ট মান্যতা দিলেই, শুরু হবে নির্বাচনী প্রক্রিয়া। তবে রাজ্য সংস্থাগুলি বাধ সাধলেই বিপত্তি আরও বাড়বে।

আরও পড়ুন: Sunil Gavaskar: আইপিএলে টানা খেলতে পারো, জাতীয় দলে বিশ্রাম কেন? বিরাট-রোহিতদের ধুয়ে দিলেন গাভাসকর