Qatar World Cup 2022: বালির টিলার নকশা আর ইসলামিক স্থাপত্য, কাতারি মরুভূমির প্রবেশদ্বার এই স্টেডিয়াম

আহমেদ বিন আলি স্টেডিয়ামের (Ahmad Bin Ali Stadium) পরতে পরতে জড়িয়ে কাতারের স্থাপত্য।

Qatar World Cup 2022: বালির টিলার নকশা আর ইসলামিক স্থাপত্য, কাতারি মরুভূমির প্রবেশদ্বার এই স্টেডিয়াম
Qatar World Cup 2022: বালির টিলার নকশা আর ইসলামিক স্থাপত্য, কাতারি মরুভূমির প্রবেশদ্বার এই স্টেডিয়াম
Image Credit source: গ্রাফিক্স: অভীক দেবনাথ
TV9 Bangla Digital

| Edited By: Sanghamitra Chakraborty

Sep 02, 2022 | 6:00 PM

সঙ্ঘমিত্রা চক্রবর্তী

কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে কাতার বিশ্বকাপের (Qatar World Cup 2022)। জুন-জুলাইয়ে নয়, ধারা বদলে এ বার বিশ্বকাপ হতে চলেছে শীতকাতুরে। নভেম্বর-ডিসেম্বরে কাতারে ফুটবলের এই মেগা ইভেন্ট। আর যা নিয়ে আগ্রহ কম নেই আপামর ফুটবলপ্রেমীর। ২১ নভেম্বর কাতার বিশ্বকাপের মেগা রিলিজ। মোট ৮টা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে মহাযজ্ঞ। তারই একটি হল আহমেদ বিন আলি স্টেডিয়াম। এই স্টেডিয়াম কেমন দেখতে? কী ভাবে তৈরি হল? এমন নানা চমকে দেওয়া গল্প নিয়ে TV9Banglaতে আজ তৃতীয় কিস্তি।

আহমেদ বিন আলি স্টেডিয়ামের (Ahmad Bin Ali Stadium) পরতে পরতে জড়িয়ে কাতারের স্থাপত্য। আল রায়ান স্পোর্টিং ক্লাবের ঘরের মাঠ আহমেদ বিন আলি স্টেডিয়াম। কাতার বিশ্বকাপের আট স্টেডিয়ামের, একটি গুরুত্বপূর্ণ স্টেডিয়াম এটি। উল্লেখ্য, এটি কাতার বিশ্বকাপের জন্য তৈরি করা নতুন স্টেডিয়াম নয়। ২০০৩ সালে প্রথমে স্টেডিয়ামটি তৈরি হয়েছিল। তখন দর্শন আসন সংখ্যা ছিল ২১,২৮২। এরপর ২০১৫ সাল নাগাদ স্টেডিয়ামটি ভেঙে ফেলা হয়। ফের নতুন করে তৈরি করা হয় এই স্টেডিয়াম। ২০২০ সালের ডিসেম্বরে আমির কাপ ফাইনালের পর, কাতারের জাতীয় দিবসে এই স্টেডিয়ামটি উন্মোচিত হয়।

মধ্য দোহা থেকে ২০ কিমি পশ্চিমে, আল রায়ানে আহমেদ বিন আলি স্টেডিয়ামটি অবস্থিত। স্টেডিয়ামের নকশা, এবং এর আশেপাশের বিল্ডিংগুলি, স্থানীয় সংস্কৃতি এবং ঐতিহ্যের দিকগুলিকে তুলে ধরে। আহমেদ বিন আলি স্টেডিয়ামের নকশা বালির টিলা এবং ইসলামিক স্থাপত্য দ্বারা অনুপ্রাণিত।

  • নাম : আহমেদ বিন আলি স্টেডিয়াম
  • দর্শক আসন সংখ্যা : ৪০ হাজার
  • কটি ম্যাচ হবে এই স্টেডিয়ামে : ৬টি
Ahmad Bin Ali Stadium where Qatar World Cup 2022 some match will going to play

আহমেদ বিন আলি স্টেডিয়াম, যেখানে মরুভূমির গল্প ফুটে ওঠে

আহমেদ বিন আলি স্টেডিয়ামটি নবরূপে সজ্জিত হওয়ার পর, সেই স্টেডিয়ামের সামনের দিকে রয়েছে মরভূমির ফ্লোরা ও ফনার ছাপ। এই স্টেডিয়ামটি মরুভূমির প্রান্তে অবস্থিত। যা একাধিক কাতারি গল্পের ছোঁয়া তুলে ধরে। স্টেডিয়ামের নকশা, স্টেডিয়ামের পাশের বিল্ডিংগুলি স্থানীয় সংস্কৃতি ও ঐতিহ্যের দিকগুলিকে প্রতিফলিত করে। স্টেডিয়ামের জটিল জ্যামিতিক নিদর্শনগুলি মরুভূমির সৌন্দর্য, ফ্লোরা ও ফনা প্রতিফলিত করে। একইসঙ্গে স্থানীয় ও আন্তর্জাতিক বাণিজ্যকেও তুলে ধরে। বিশ্বকাপ শেষ হলে এটি আল রায়ান এসসি-র জন্য এক্কেবারে উপযুক্ত ঘরের মাঠে পরিণত হবে।

এই খবরটিও পড়ুন

কাতার বিশ্বকাপের জন্যই বিশেষ করে আহমেদ বিন আলি স্টেডিয়ামটির পুননির্মাণ হয়েছে। নবরূপে এই স্টেডিয়াম গড়ার জন্য প্রয়োজনীয় সামগ্রীর ৮০% -রও বেশি মূল স্টেডিয়াম থেকেই নেওয়া হয়েছে। স্টেডিয়াম সংলগ্ন গাছগুলিও যত্ন সহকারে, যথাস্থানে রাখা হয়েছে। যখন দর্শকরা এই স্টেডিয়ামে আসবেন, তারা একটি পরিবেশবান্ধব নতুন দোহা মেট্রো সিস্টেমের মাধ্যমে ভ্রমণ করতে পারবেন। বিশ্বকাপের পর, আহমেদ বিন আলি স্টেডিয়ামের ৪০ হাজার দর্শক আসন সংখ্যা কমিয়ে ২১ হাজার করে দেওয়ার পরিকল্পনা রয়েছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla