ক্রিকেটে নতুন বিতর্ক ‘সফ্ট সিগনাল’

আম্পায়ার্স কল নিয়ে একাধিকবার প্রশ্ন উঠেছে। কিন্তু সেই সমস্যার সমাধান করতে পারেনি আইসিসি (ICC)। এবার সমস্যার কেন্দ্রে সফ্ট সিগনাল (Soft signal)।

ক্রিকেটে নতুন বিতর্ক 'সফ্ট সিগনাল'
ক্রিকেটে নতুন বিতর্ক 'সফ্ট সিগনাল'(সৌজন্যে-টুইটার)
Follow Us:
| Updated on: Mar 19, 2021 | 4:32 PM

আমদাবাদ: থার্ড আম্পায়ার (Third Umpire) হোক বা ডিআরএস (DRS), একাধিক আধুনিক পন্থা ক্রিকেট (Cricket) মাঠে ব্যবহার করা হলেও বিতর্ক শেষ হচ্ছে না। ডিআরএস পদ্ধতিতে আম্পায়ার্স কলের মতোই ক্রিকেট মাঠে এখন নতুন বিতর্ক ‘সফ্ট সিগনাল’ (Soft signal)। বৃহস্পতিবার ভারত-ইংল্যান্ড চতুর্থ টি-২০ ম্যাচের দুটি ঘটনা এই নতুন বিতর্কে আরও ঘি ঢেলেছে। সূর্যকুমারের (Suryakumar Yadav) আউটের সিদ্ধান্ত নিয়ে ম্যাচে শেষে নিজের ক্ষোভের কথা চেপে রাখেননি ভারত অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli)।

কোহলির প্রশ্ন, আউট ফিল্ডে একজন ফিল্ডার ঠিক মত ক্যাচ ধরতে পেরেছেন কিনা, সেটা একজন আম্পায়ারের পক্ষে বোঝা সম্ভব নয়। এটা খুব স্বাভাবিক। তা হলে কেন সেই আম্পায়ার কেন সফ্ট সিগনালে হিসেবে আউটের সিদ্ধান্ত দিচ্ছেন। তিনি বুঝতে পারছেন না বলেই তৃতীয় আম্পায়ারকে সিদ্ধান্ত নিতে বলছেন, সেই সময় আউট বা নট আউটের সিদ্ধান্ত সফ্ট সিগনাল হিসেবে দেখানো কোনও যুক্তি হতে পারে না। সূর্যকুমারের আউটের ক্ষেত্রে তৃতীয় আম্পায়ারও চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারেননি। তাই তিনি মাঠের আম্পায়ারের সফ্ট সিগনালের সিদ্ধান্তকেই বহাল রাখলেন।

আরও পড়ুন: স্বপ্ন এ বার মুঠোয় ধরতে চান সুতীর্থা

এই নিয়ম মেনে নিতে পারছেন না প্রাক্তন ক্রিকেটাররা। ভিভিএস লক্ষণ বা আকাশ চোপড়ার মত প্রাক্তনরা প্রশ্ন তুলছেন সফ্ট সিগনালের নিয়ম নিয়ে। ডিআরএসের ক্ষেত্রেও একই সমস্যা। আম্পায়ার্স কল নিয়ে একাধিকবার প্রশ্ন উঠেছে। কিন্তু সেই সমস্যার সমাধান করতে পারেনি আইসিসি (ICC)। এবার সমস্যার কেন্দ্রে সফ্ট সিগনাল।