Novak Djokovic: অনুমতি পেলেই নিউ ইয়র্কে, অবস্থান থেকে সরছেন না নোভাক

জকোভিচ চাইলেও, আগামী অস্ট্রেলিয়ান ওপেনে খেলার অনুমতি পাবেন কী না, তা নিয়েও সন্দেহ রয়েছে।

Novak Djokovic: অনুমতি পেলেই নিউ ইয়র্কে, অবস্থান থেকে সরছেন না নোভাক
বসনিয়ায় একটি অনুষ্ঠানে জকোভিচ।Image Credit source: TWITTER
Follow Us:
| Edited By: | Updated on: Jul 15, 2022 | 8:45 AM

নয়াদিল্লি : নোভাক জকোভিচ (Novak Djokovic) কি যুক্তরাষ্ট্র ওপেনে খেলতে পারবেন? আপাতত এর উত্তর ‘না’। জকোভিচ আশাবাদী যুক্তরাষ্ট্র ওপেনে (U.S Open) খেলতে পারবেন তিনি। অস্ট্রেলিয়ান ওপেনে (Australian Open) ব্যপক সমস্যায় পড়েছিলেন নোভাক। কোভিড টিকা না নেওয়ায় শেষ পর্যন্ত অস্ট্রেলিয়ান ওপেনে খেলার অনুমতি পাননি। অস্ট্রেলিয়া গিয়েও না খেলে ফিরতে হয়েছিল। যুক্তরাষ্ট্র ওপেনে তার পুনরাবৃত্তি চান না। নিশ্চিত হওয়ার পরই আমেরিকায় পা রাখার পরিকল্পনা নেবেন। নিউ ইয়র্কের ফ্লাশিং মিডোয় খেলতে এবং জিততে পারলে, গ্র্যান্ড স্লাম সংখ্য়ায় রাফায়েল নাদালকে ছোঁয়ার সুযোগ নোভাক জকোভিচের। সদ্য উইম্বলডন জিতেছেন নোভাক।

আগামী মাসেই যুক্তরাষ্ট্র ওপেন। মার্কিন যুক্তরাষ্ট্র এখনও অবধি শুধুমাত্র টিকা না নেওয়া নিজেদের নাগরিককেই প্রবেশের অনুমতি দেয়। সার্বিয়ান তারকা নোভাক জকোভিচ আদৌ শেষ অবধি অনুমতি পাবেন কী না, নিশ্চিত নয়। নোভাক বলছেন, ‘অনুমতি না পেলে আমেরিকা যাচ্ছি না। অস্ট্রেলিয়ার অভিজ্ঞতা মোটেই সুখকর নয়। লোকে এখনও মনে করেন, আমি বিনা অনুমতিতেই অস্ট্রেলিয়ায় গিয়েছিলাম। এটি সত্যি নয়। কোর্টের মামলাতেই তা পরিষ্কার হয়ে গিয়েছিল। সুতরাং, যেখানে আমার যাওয়ার অনুমতি নেই, কখনই সেখানেই যাব না। অস্ট্রেলিয়া যেতে ভালোবাসি। সে খানে আবারও খেলতে যাই। গ্র্যান্ড স্লামে আমার সেরা পারফরম্যান্স অস্ট্রেলিয়াতেই। হয়তো পরের মরসুমে খেলতে পারব। সামনে নিউ ইয়র্কেও খেলতে চাই। যেখানে খেলা সম্ভব, সব জায়গায় যেতে চাই।’

অস্ট্রেলিয়ার নিয়ম অনুযায়ী, কেউ সেই দেশ থেকে বিতারিত হলে, আগামী তিন বছর প্রবেশের অধিকার থাকে না। জকোভিচ চাইলেও, আগামী অস্ট্রেলিয়ান ওপেনে খেলার অনুমতি পাবেন কী না, তা নিয়েও সন্দেহ রয়েছে। এখানে ‘যদি’র ব্যাপার থাকছে। অস্ট্রেলিয়ার নতুন প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবান্সে টেনিস ভক্ত। জকোভিচ অবশ্য এমন কোনও বার্তা দেননি, কোভিড টিকা না নেওয়ার সিদ্ধান্ত থেকে সরবেন কী না। বলছেন, আমি পেশাদার টেনিস খেলোয়াড়। কোনওরকম রাজনীতি পছন্দ নয়। আমার নিজস্ব একটা অবস্থান রয়েছে। নিজের সিদ্ধান্ত নেওয়ার অধিকার রয়েছে। বাকিদের সিদ্ধান্তকেও সম্মান জানাই। বাকিরা আমার সিদ্ধান্তকে সম্মান জানাবে এমনটাই প্রত্যাশা করি। অনুমতি পেলে যাব, না পেলে নয়।