Asian Games: ১১ বছর পর এশিয়ান গেমসে ফিরছে ক্রিকেট

Asian Games: ১১ বছর পর এশিয়ান গেমসে ফিরছে ক্রিকেট
এশিনায় গেমসের মঞ্চে সাফল্য ধরে রাখতে চায় ভারত। Pics Courtesy: Twitter

Cricket: বিসিসিআই সূত্রে খবর, বোর্ড চায় ক্রিকেট অলিম্পিকের (Olympic) অংশ হোক। সেই দাবি জোরালো করতে এশিয়ান গেমস একটা বড় ভূমিকা নিতে পারে বলেই মনে করে হচ্ছে।

TV9 Bangla Digital

| Edited By: Prantik Deb

Jan 27, 2022 | 2:33 PM

মুম্বই: এশিয়ান গেমসে (Asian Games) ফিরছে ক্রিকেট (Cricket)। ২০২২ এশিয়ান গেমসে যে ৪০টি খেলার সঙ্গে রাখা হয়েছে ব্যাট বলের লড়াইও। এমনটাই জানিয়েছেন আয়োজকরা। ২০২২ সালে এশিয়ান গেমস হবে চিনের হাংঝাউ শহরে। সেপ্টেম্বরের ১০ তারিখ থেকে ২৫ তারিখ পর্যন্ত হবে এশিয়ার সেরা পদকের লড়াই। ৪০টি খেলার ৬১টি ইভেন্ট হবে। ১১ বছর আগের এশিয়ান গেমসে ক্রিকেট হয়েছিল টি-২০ ক্রিকেট। সোনার পদক জিতেছিল বাংলাদেশ। সে বার ক্রিকেটে অংশ নেয়নি ভারত। এ বার কি করবে বিসিসিআই (BCCI)? এখনও বোর্ডের পক্ষ থেকে চূড়ান্ত কোনও সিদ্ধান্ত জানানো হয়নি। যে সময় এশিয়ান গেমস হওয়ার কথা সে সময় এশিয়া কাপ খেলার কথা রোহিতদের। তবে দ্বিতীয় দল পাঠানো যেতেই পারে এশিয়ান গেমসে। যেমন কমনওয়েলথ গেমসে পাঠানো হয়েছিল নয়ের দশকে। বিসিসিআই সূত্রে খবর, বোর্ড চায় ক্রিকেট অলিম্পিকের (Olympic) অংশ হোক। সেই দাবি জোরালো করতে এশিয়ান গেমস একটা বড় ভূমিকা নিতে পারে বলেই মনে করে হচ্ছে।

এশিয়ান গেমসে ভারতের ইতিহাসে অনেক সাফল্য আছে। ভারত সেই সাতটি দেশের মধ্যে অন্যতম, যারা সব ক’টি এশিয়ান গেমসে অংশ নিয়েছে। সব এশিয়ান গেমসে অন্তত একটি সোনার পদক জিতেছে ভারত। ১৯৯০ ছাড়া সব ক’টি এশিয়ান গেমসে পদক তালিকায় প্রথম দশের মধ্যেই ছিল ভারত (India)। এখনও পর্যন্ত এশিয়ান গেমসের ইতিহাসে ১৩৯টি সোনা, ১৭৮টি রুপো এবং ২৯৯টি ব্রোঞ্জ পদক জিতেছে ভারতীয় দল।

১১ বছর পর ক্রিকেট খেলার পাশাপাশি এ বারের গেমসে ওশিয়ানিয়া অঞ্চলের ৩০০র বেশি অ্যাথলিট অংশ নেবেন। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের অ্যাথলিটরা অংশ নিতে পারবেন, ট্রায়াথলন, অ্যাথলেটিক্স, উসু, রোলার স্কেটিং এবং ভারোত্তোলনে। ২০২২ এশিয়ান গেমসে অভিষেক হচ্ছে ই-স্পোর্টস ও ব্রেকডান্সিংয়ের।

আরও পড়ুন:  Qatar World Cup: বিশ্বচ্যাম্পিয়নদের পেছনে ফেলে বিশ্বকাপের টিকিটের দৌড়ে ভারত

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA