US Open 2021: জোকারের ঐতিহাসিক ম্যাচে নতুন ইতিহাস মেদভেদেভের

২১ বছর পর ইউএস ওপেনে চ্যাম্পিয়ন হলেন কোনও রাশিয়ান। ২০০০ সালে শেষ বার ট্রফি পেয়েছিলেন মারাত সাফিন। মস্কোর ছেলে মেদভেদেভের এই সাফল্য মারিয়া শারাপোভার পর আবার কোনও রাশিয়ানকে টেনিস সার্কিটে প্রতিষ্ঠা দিল।

US Open 2021: জোকারের ঐতিহাসিক ম্যাচে নতুন ইতিহাস মেদভেদেভের
US Open 2021: জোকারের ঐতিহাসিক ম্যাচে নতুন ইতিহাস মেদভেদেভের (সৌজন্যে-ইউএস ওপেন টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 13, 2021 | 1:28 PM

নিউ ইয়র্ক: রড লেভারের (Rod Laver) ১৯৬৯ সালের এক মরসুমে চারটে গ্র্যান্ড স্লাম জেতার বিরল রেকর্ড ছিল তাঁর সামনে। রজার ফেডেরার (Roger Federer), রাফায়েল নাদালকে (Rafael Nadal) ছাপিয়ে যাওয়ার হাতছানিও ছিল। কিন্তু রাশিয়ান আগ্রাসনের সামনে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল তাঁর স্বপ্ন। ইউএস ওপেনের ফাইনালে হেরে বসলেন নোভাক জকোভিচ(Novak Djokovic)। কোনও প্রতিরোধ ছাড়াই। দানিল মেদভেদেভ (Daniil Medvedev) ৬-৪, ৬-৪, ৬-৪ স্ট্রেট সেটে হারিয়ে দিলেন জোকারকে।

শুরু থেকেই আক্রমণাত্মক খেলা, সামান্যতম সুযোগের জন্য ঝাঁপানো, প্রতিপক্ষকে দাঁড়ানোর সুযোগই না দেওয়া। ফ্লাশিং মিডোয় যদি মেদভেদেভের পারফরম্যান্স কাটাছেঁড়া করা হয়, তা হলে এই দিকগুলোই উঠে আসবে। প্রথম সেটটা ৬-৪ জিতে নিয়েছিলেন। জোকার চেষ্টা করলেও থামাতে পারেননি রাশিয়ানকে। বোঝাই যাচ্ছিল, জীবনের প্রথম গ্র্যান্ড স্লাম জেতার জন্য মরিয়া হয়ে নেমেছিলেন কোর্টে। দ্বিতীয় সেটও একই ছন্দে শুরু করেছিলেন। সেটাও ৬-৪ জিতে নেন।

চলতি বছর যেন স্বপ্নের দৌড় চলছি জোকারের। একে নাদাল, ফেডেরারের চোট তাঁকে কিছুটা হলেও প্রতিপক্ষহীন করে তুলেছিল। অন্য দিকে, জুনিয়রদের মধ্যএ এমন কেউ ছিলেন না, যিনি থামাতে পারেন তাঁকে। এই বছরে একটা গ্র্যান্ড স্লাম ম্যাচ হারেননি জোকার। ২৭-০ রেকর্ড নিয়ে নেমেছিলেন ফাইনালে। ২৫ বছরের রাশিয়ান যেন সার্বিয়ান প্রতিরোধ ভেঙে দেওয়ার পণই করেছিলেন। আরও একটা যুক্তি থাকছে। সব মিলিয়ে জকোভিচের বিরুদ্ধে এর আগে দুটো ম্যাচ খেলেছেন মেদভেদেভ। হেরেছিলেন সে দুটো। তার মধ্যে একটা ছিল এই বছরের শুরুতে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনাল। ট্রফির একেবারে সামনে থেকে এ বার আর ফিরে আসতে চাননি মেদভেদেভ। তৃতীয় সেটটাও ৬-৪ জিতে নেন।

২১ বছর পর ইউএস ওপেনে চ্যাম্পিয়ন হলেন কোনও রাশিয়ান। ২০০০ সালে শেষ বার ট্রফি পেয়েছিলেন মারাত সাফিন। মস্কোর ছেলে মেদভেদেভের এই সাফল্য মারিয়া শারাপোভার পর আবার কোনও রাশিয়ানকে টেনিস সার্কিটে প্রতিষ্ঠা দিল। জীবনের প্রথম গ্র্যান্ড স্লাম চ্যাম্পিয়ন মেদভেদেভ বিশ্বের দু’নম্বর টেনিস তারকা।

কিন্তু ২৫ বছরের তারকা যে এতেই থেমে যেতে চান না, তা পরিষ্কার করে দিয়েছেন। মেদভেদেভ তো বলেইছেন, ‘আমি খুব ভালো করে জানতাম, এমন একজনের বিরুদ্ধে নামছি, যার দুরন্ত ট্র্যাক রেকর্ড। প্রতিপক্ষ যদি এমন কেউ হয়, তা হলে নিজেকে ছাপিয়ে যেতে চেয়েছিলেন। জকোভিচ একটা দুরন্ত ইতিহাসের সামনে দাঁড়িয়েছিল। আমিও চেয়েছিলেন ইতিহাস তৈরি করতে।’