IND vs PAK: ‘প্রথম বার’ পাকিস্তানে খেলতে যাচ্ছে ভারতীয় দল

Davis Cup: পাকিস্তানে যাতে ডেভিস কাপ টাই না হয়, তার জন্য অল ইন্ডিয়া টেনিস অ্যাসোসিয়েশন আপিল করেছিল। কিন্তু বিচারপতি ডেভিড ক্যাসারলি অল ইন্ডিয়া টেনিস অ্যাসোসিয়েশনের আপিলকে প্রত্যাখান করেছেন। গত কয়েক মাসের মধ্যে এই প্রথম কোনো আন্তর্জাতিক ফোরামে ভারতের দৃষ্টিভঙ্গিকে হারাল পাকিস্তান।

IND vs PAK: 'প্রথম বার' পাকিস্তানে খেলতে যাচ্ছে ভারতীয় দল
'প্রথম বার' পাকিস্তানে খেলতে যাচ্ছে ভারতীয় দল
Follow Us:
| Edited By: | Updated on: Dec 24, 2023 | 12:02 AM

পুনে: দীর্ঘদিন পাকিস্তানে (Pakistan) খেলতে যায় না ভারতীয় ক্রিকেট টিম। চলতি বছরের এশিয়া কাপের আয়োজক ছিল পাকিস্তান। কিন্তু পাকিস্তানে গিয়ে ভারতীয় দল এশিয়া কাপ খেলবে না জানিয়ে দেয়। তার ফলে নিরপেক্ষ ভেনুতে হয় এশিয়া কাপে ভারত-পাকিস্তান ম্যাচ। এবং ভারতের (India) অন্যান্য ম্যাচগুলি। অবশ্য টিম ইন্ডিয়া এশিয়া কাপ পাকিস্তানে খেলতে না গেলেও, তেইশের বিশ্বকাপ খেলতে অবশ্য পাক ক্রিকেট টিম ভারতে এসেছিল। ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক পাকিস্তান। অবশ্য এখনও এ বিষয় নিশ্চিত নয়, যে ভারতীয় ক্রিকেট টিম পঁচিশের চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতে পাকিস্তানে যাবে কিনা। তার আগে ২০২৪ সালে ভারতীয় টেনিস প্লেয়াররা যাচ্ছেন পাকিস্তানে। কারণ, ডেভিস কাপে (Davis Cup) ভারত ও পাকিস্তানের টাই এ বার ভারতের মাটিতে নয়, হবে পাকিস্তানের মাটিতে।

দেশের মাটিতে ঘাসের কোর্টে ডেভিস টাই খেলার অভ্যেস রয়েছে ভারতীয় টেনিস প্লেয়ারদের। আগামী বছরে অবশ্য তা হবে না। এই প্রথম বার পাকিস্তানে ডেভিস কাপ টাই খেলবে ভারত। ১৫ সদস্যের ডেভিস কাপ কমিটির পক্ষ থেকে পাকিস্তান টেনিস ফেডারেশনের যুক্তি গ্রহণ করে এবং জানায় পাকিস্তানের ইসলামাবাদে আগামী বছরের ফেব্রুয়ারিতে হবে ডেভিস কাপ টাই। এবং তা আয়োজনের সম্পূর্ণ অধিকার রয়েছে পাকিস্তানের। এই সিদ্ধান্তের বিরুদ্ধে অল ইন্ডিয়া টেনিস অ্যাসোসিয়েশনের আপিলের ভিত্তিতে একটি স্বাধীন ট্রাইব্যুনাল গঠন করা হয়। পাকিস্তানে গিয়ে ভারতের ম্যাচ না খেলার, সেই অর্থে কোনও বড় কারণ নেই। যার ফলে, ২০২৪ সালের ৪ ফেব্রুয়ারি অর্থাৎ নির্দিষ্ট দিনেই হবে ভারত-পাকিস্তান ডেভিস কাপ টাই।

পাকিস্তানে যাতে ডেভিস কাপ টাই না হয়, তার জন্য অল ইন্ডিয়া টেনিস অ্যাসোসিয়েশন আপিল করেছিল। কিন্তু বিচারপতি ডেভিড ক্যাসারলি অল ইন্ডিয়া টেনিস অ্যাসোসিয়েশনের আপিলকে প্রত্যাখান করেছেন। গত কয়েক মাসের মধ্যে এই প্রথম কোনো আন্তর্জাতিক ফোরামে ভারতের দৃষ্টিভঙ্গিকে হারাল পাকিস্তান। ভারতীয় ক্রিকেট টিম পাকিস্তানে খেলতে না গেলেও সাম্প্রতিক সময়ে পাকিস্তানে খেলতে গিয়েছে ভারতের বেসবল টিম, কবাডি টিম ও তাস টিম। এ বার তাতে জুড়তে চলেছে টেনিসও।