Thomas Cup Final 2022: ‘ব্যাডমিন্টনে এই জয় ৮৩-র বিশ্বকাপের থেকেও বড়’ বলছেন পুল্লেলা গোপীচাঁদ

ভারতের প্রাক্তন ব্যাডমিন্টন তারকা পুল্লেলা গোপীচাঁদ থমাস কাপে ভারতের এই বড় জয়ের তুলনা করেছেন ভারতের ১৯৮৩ সালের বিশ্বকাপ জয়ের সঙ্গে।

Thomas Cup Final 2022: 'ব্যাডমিন্টনে এই জয় ৮৩-র বিশ্বকাপের থেকেও বড়' বলছেন পুল্লেলা গোপীচাঁদ
Thomas Cup Final 2022: 'ব্যাডমিন্টনে এই জয় ৮৩-র বিশ্বকাপের থেকেও বড়' বলছেন পুল্লেলা গোপীচাঁদ
Follow Us:
| Edited By: | Updated on: May 15, 2022 | 8:24 PM

নয়াদিল্লি: থমাস কাপে (Thomas Cup) ১৪ বারের চ্যাম্পিয়ন ইন্দোনেশিয়াকে (Indonesia) হারিয়ে আজ ইতিহাস গড়েছে ভারতের (India) কিদাম্বি শ্রীকান্ত-লক্ষ্য সেনরা। ভারতের এই বড় জয় নিয়ে সকলের মুখে এখন আলোচনা চলছে। ভারতের প্রাক্তন ব্যাডমিন্টন তারকা পুল্লেলা গোপীচাঁদ থমাস কাপে ভারতের এই বড় জয়ের তুলনা করেছেন ভারতের ১৯৮৩ সালের বিশ্বকাপ জয়ের সঙ্গে। দীর্ঘ ৭৩ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে ভারতকে গর্বিত করেছেন সাত্বিক-চিরাগরা। এই টুর্নামেন্টে এর আগে মাত্র ৫টি দেশ জিতেছিল। ইন্দোনেশিয়া (১৪ বার), চিন (১০ বার), মালেশিয়া (৫), ডেনমার্ক (১) ও জাপান (১)। সেই তালিকায় এ বার যোগ দিল ভারত।

লক্ষ্যদের এই জয় নিয়ে দ্রোণাচার্য পুরষ্কার প্রাপ্ত গোপীচাঁদ বলেন, “ব্যাডমিন্টনের জন্য এটা ১৯৮৩ সালের ক্রিকেট বিশ্বকাপ জয়ের থেকেও বড়। সত্যি বলতে গেলে আমার মনে হয় কেউ কল্পনাও করেনি আমার কোনও দিন এই প্রতিযোগিতায় জিততে পারব। আমি ভীষণ খুশি। শুধু ভারতীয় ব্যাডমিন্টনের জন্য নয়, খেলাধূলার জগতে ভারতের উন্নতির জন্য আমি খুব খুশি। বলতেই হবে ভারতে ব্যাডমিন্টন নিয়ে উৎসাহ বাড়ছে। তবে ক্রিকেটের বাইরে আমার মনে হয় না এখন আর অন্য কোনও খেলা নিয়ে এতটা আলোচনা হয়।”

থমাস কাপে ভারত এক এক শক্তিশালী দেশকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে। যার থেকে বোঝা যায় যে ভারতকে ধরার মধ্যেই রাখছিল না মালেশিয়া, ডেনমার্ক, ইন্দোনেশিয়ার মতো দেশগুলো তাদেরই মাত করে দিয়েছেন শ্রীকান্তরা। তাবড় প্রতিপক্ষদের ভারতের হারানোর ব্যাপারে গোপীচাঁদ বলেন, ‘‘কোয়ার্টার ফাইনালে মালয়েশিয়াকে হারানোর পর, সেমিফাইনালে ডেনমার্ককে হারিয়ে ভারত যেভাবে ফাইনালে উঠেছিল তাতে ভারতীয় শাটলারদের চারিত্রিক দৃঢ়তা প্রকাশ পেয়েছে। আজকের প্রথম ম্যাচটা খুব গুরুত্বপূর্ণ ছিল। তবে শুরুটা ভালো হওয়ায় কারণে পরে ম্যাচগুলো খেলতে সুবিধা হয়েছে। ভালো শুরু করলে প্রতিপক্ষকে চাপে রাখা যায়। তাদের জন্য় ঘুরে দাঁড়ানোটা কঠিন হয়। সাত্বিক ও চিরাগ দারুণভাবে স্নায়ুর চাপ ধরে রেখেছিল। আমরা দারুণ খেলেছি এটা মানতেই হবে। শ্রীকান্তের কথা না বলে থাকা যায় না। ওকে এত ভালো খেলতে দেখে দারুণ লাগছে। দল হিসেবে দারুণ খেলেছি আমরা। এবং যে কারণে দল হিসেবেই সাফল্য পেয়েছি আমরা।’’

আরও পড়ুন: Thomas Cup Final 2022: থমাস কাপে ইতিহাস গড়া ভারতকে শুভেচ্ছার জোয়ারে ভাসালেন প্রধানমন্ত্রী মোদী থেকে সাইনা-বিরাটরা

আরও পড়ুন: Thomas Cup Final 2022: ১৪ বারের চ্যাম্পিয়ন ইন্দোনেশিয়াকে হারিয়ে ব্যাডমিন্টনে প্রথমবার বিশ্বসেরা ভারত