Brittney Griner: রাশিয়ার জেল থেকে মহিলা বাস্কেটবল খেলোয়াড়ের মুক্তির ব্যাপারে আশাবাদী বাইডেন

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: অংশুমান গোস্বামী

Updated on: Nov 10, 2022 | 9:03 PM

Joe Biden: গ্রিনারের মুক্তির জন্য আমেরিকার অফিসাররা দীর্ঘদিন ধরেই রাশিয়ার সঙ্গে কথা বলছেন। কিন্তু বিষয়টি নিয়ে কোনও অগ্রগতি হয়নি বলে জানা গিয়েছে।

Brittney Griner: রাশিয়ার জেল থেকে মহিলা বাস্কেটবল খেলোয়াড়ের মুক্তির ব্যাপারে আশাবাদী বাইডেন

মস্কো: আমেরিকার মহিলা বাস্কেটবল খেলোয়াড় ব্রিটনি গ্রিনার রয়েছেন রাশিয়ার জেলে। তাঁর মুক্তির ব্যাপারে আশা প্রকাশ করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার বাইডেন জানিয়েছেন, মহিলা এনবিএ তারকাকে ছেড়ে দেওয়ার ব্যাপারে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নরম মনোভাব দেখাবেন। এক সংবাদিক সম্মেলনে বাইডেন বলেছেন, “ভোট শেষ হয়ে গিয়েছে। আমার আশা পুতিন এ ব্যাপারে আমাদের সঙ্গে আলোচনা করবেন এবং উদ্যোগী হবেন কয়েদি আদানপ্রদানের ব্যাপারে।” গ্রিনারের আইনজীবীর সঙ্গে দীর্ঘক্ষণ কথা বলার পর এ কথা জানিয়েছেন বাইডেন। মাদক পাচারের অভিযোগে রাশিয়ার জেলে রয়েছেন ওই বাস্কেটবল তারকা।

গ্রিনারের মুক্তির জন্য আমেরিকার অফিসাররা দীর্ঘদিন ধরেই রাশিয়ার সঙ্গে কথা বলছেন। কিন্তু বিষয়টি নিয়ে কোনও অগ্রগতি হয়নি বলে জানা গিয়েছে। রাশিয়ার আদালত ওই বাস্কেটবল খেলোয়াড়ের সাজা মুক্তির আবেদন খারিজ করে দেন। এবং ৯ বছর জেলের সাজা বহাল রাখে রাশিয়ার আদালত। গ্রিনার এনবিএ লিগের ফিনিক্স মার্কারিতে খেলেন। তিনি ২ বার অলিম্পিকে সোনা জিতেছেন। ৪ অগস্ট রাশিয়ার পুলিশ তাঁকে গ্রেফতার করে। তাঁদের অভিযোগ ছিল, তাঁরা গ্রিনারের ব্যাগে ক্যানাবিস অয়েল পেয়েছিল। মস্কোর বিমানবন্দরে তা পাওয়া গিয়েছিল বলে দাবি পুলিশের।

এই গ্রেফতারি যখন হয়েছিল তখন রাশিয়ার সঙ্গে আমেরিকার সম্পর্ক টানাপোড়েন চলছিল। ইউক্রেনে সেনা পাঠানোর কয়েক দিন আগেই এই গ্রেফতারির ঘটনা ঘটেছিল। ইউক্রেনে হামলা ঘিরে ওয়াশিংটন এবং মস্কোর সম্পর্কের তিক্ততা চরমে ওঠে। এই গ্রেফতারির পর কড়া প্রতিক্রিয়া দিয়েছিল হোয়াইট হাউস। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জিয়ান পিরে বলেছিলেন, “গ্রিনারকে প্রতি মুহূর্তে মিথ্যা মামলার সাজা ভোগ করতে হচ্ছে। এই মিথ্যা জেলবন্দির তীব্র নিন্দা করছে আমেরিকা।” সেই বিষয়টি নিয়ে মস্কোর সঙ্গে কথা চালাচ্ছে আমেরিকা। সে ব্যাপারেই বাইডেনের আশা বিষয়টি নিয়ে নরম মনোভাব দেখাবেন র পুতিন।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla