Novak Djokovic: জকোভিচের ভিসা বাতিলের বিরুদ্ধে আবেদন ১০ জানুয়ারি অবধি স্থগিত

জোকারের ভিসা অনুমোদনের জন্য ফেডেরাল সার্কিট কোর্টে আবেদন জানিয়েছেন তাঁর আইনজীবী। তাঁর পক্ষে উপযুক্ত প্রমাণ আদালতে জমা দিতে বলা হয়েছে।

Novak Djokovic: জকোভিচের ভিসা বাতিলের বিরুদ্ধে আবেদন ১০ জানুয়ারি অবধি স্থগিত
Novak Djokovic: জকোভিচের ভিসা বাতিলের বিরুদ্ধে আবেদন ১০ জানুয়ারি অবধি স্থগিত (ছবি-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 06, 2022 | 3:47 PM

মেলবোর্ন: ভ্যাকসিন নিয়ে জট, ভিসা বাতিল নিয়ে জট, অস্ট্রেলিয়ান ওপেনে খেলা নিয়ে অনিশ্চয়তা। বছরের শুরুতেই বিতর্কের কেন্দ্রে বিশ্বের এক নম্বর টেনিস তারকা নোভাক জকোভিচ (Novak Djokovic)। সার্বিয়ান (Serbia) টেনিস সুপারস্টারের ভিসা বাতিল করে দিয়েছে অস্ট্রেলিয়া সরকার। শুধু তাই নয়, তাঁদে দীর্ঘক্ষণ মেলবোর্নের (Melbourne) বিমানবন্দরে আটকে রাখা হয়। তবে তিনিও ছেড়ে দেবার পাত্র নন। জোকারের ভিসা যেন অনুমোদন করা হয় এবং তাঁকে অস্ট্রেলিয়ায় থাকার অনুমতি দেওয়া হয়, এ ব্যাপারে আবেদন জানিয়েছেন জোকারের আইনজীবী। তবে সেই আবেদনে এখনই সাড়া দিচ্ছে না ফেডেরাল সার্কিট কোর্ট।

জোকারের ভিসা অনুমোদনের জন্য ফেডেরাল সার্কিট কোর্টে আবেদন জানিয়েছেন তাঁর আইনজীবী। তাঁর পক্ষে উপযুক্ত প্রমাণ আদালতে জমা দিতে বলা হয়েছে। জকোভিচের আবেদনের শুনানি না হওয়া পর্যন্ত তিনি মেলবোর্নে ইমিগ্রেশন ডিটেনশন ফ্যাসিলিটিতে থাকবেন। অস্ট্রেলিয়ায় ঢোকার ভিসা বাতিল করে দেওয়ার কারণ হিসেবে জানানো হয়েছে, করোনার প্রতিষেধক যে তিনি নিয়েছেন, তার যথেষ্ট তথ্য তিনি দিতে পারেননি। সেই কারণেই ঢুকতে দেওয়া হয়নি অস্ট্রেলিয়ায়। এবং ফেডেরাল সার্কিট কোর্টের বিচারপতি অ্যান্টনি কেলি জানান, জকোভিচের আবেদন এবং ভিসা বাতিল সংক্রান্ত ব্যাপারে শুনানি সোমবার অর্থাৎ ১০ জানুয়ারি অবধি স্থগিত রাখা হল।

জোকারকে নিয়ে কোনও রকম আপসে যে যাবে না অস্ট্রেলিয়া, তা পরিষ্কার করে দিয়েছিলেন অজি প্রধানমন্ত্রী স্কট বরিসন। বিশ্বের এক নম্বর টেনিস প্লেয়ারের ভিসা বাতিলের পর মরিসন বলেছেন, ‘জকোভিচের ভিসা বাতিল করা হয়েছে। নিয়ম সব সময় নিয়ম। সীমান্তের ক্ষেত্রে সেটা আরও কড়া। আমাদের কঠোর সীমান্ত নীতির কারণেই কিন্তু করোনা নিয়ন্ত্রণে রাখা গিয়েছে। আর সেটা আমরা মেনে চলব।’

মরিসনকে পাল্টা জবাব দেওয়ার জন্য সার্বিয়ার প্রেসিডেন্ট আলেকসান্দার ভুসিচও ইন্সটাগ্রামে লিখেছেন, ‘আমাদের জকোভিচকে বলেছি, পুরো সার্বিয়া তোমার সঙ্গে আছে। বিশ্বের সেরা টেনিস প্লেয়ারকে কী ভাবে হেনস্তার শিকার হতে হল, সেটা কিন্তু আমরা দেখছি। এর নিষ্পত্তি চাই যত দ্রুত সম্ভব। আন্তর্জাতিক নিয়ম মেনে নোভাকের জন্য লড়াই করবে সার্বিয়া।’

আরও পড়ুন: Rafael Nadal on Novak Djokovic: ঘুরিয়ে জোকারের সমালোচনায় নাদাল

আরও পড়ুন: Novak Djokovic: রাজনীতির শিকার জোকার? জকেভিচের ভিসা বাতিল করে তীব্র প্রতিক্রিয়ার মুখে অস্ট্রেলিয়া

আরও পড়ুন: Australian Open 2022: জোকারের ভিসা বাতিল অস্ট্রেলিয়ার, আসরে সার্বিয়া সরকার