Novak Djokovic: জোকারের ভিসা বাতিলে যুক্তি ছিল, বলছে আদালত

Novak Djokovic: জোকারের ভিসা বাতিলে যুক্তি ছিল, বলছে আদালত
Novak Djokovic: জোকারের ভিসা বাতিলে যুক্তি ছিল, বলছে আদালত (Pics Courtesy: Novak Djokovic Twitter)

ডাক্তারদের ছাড়পত্র নিয়ে অস্ট্রেলিয়ায় পা দেওয়ার পরই জকোভিচের ভিসা বাতিল করা হয়েছিল। স্পষ্ট করে দেওয়া হয়েছিল, দুটো ভ্যাকসিন না নিলে অস্ট্রেলিয়ায় ঢোকা যাবে না। কিন্তু ফেডেরাল বিচারপতির রায়ে অস্ট্রেলিয়ান ওপেনে নামার অনুমতি পেয়েছিলেন জোকার। দু'দিন পর আবার ভিসা বাতিল করে দেওয়া বিশ্বের এক নম্বর টেনিস প্লেয়ারের।

TV9 Bangla Digital

| Edited By: Sanghamitra Chakraborty

Jan 20, 2022 | 5:30 PM

মেলবোর্ন: নোভাক জকোভিচের (Novak Djokovic) ভিসা বাতিলের সিদ্ধান্তে যুক্তি ছিল। ঠিক তেমনই, করোনার প্রতিষেধক না নেওয়ার জন্য কাউকে কখনও পরামর্শ দিয়েছেন জোকার, তারও কোনও প্রমাণ নেই। তাই ওই শুনানি খারিজ করে দিলেন অস্ট্রেলিয়ার ফেডেরাল কোর্টের বিচারপতি। এই মামলার নিষ্পত্তির পর মনে হতেই পারে, অভিবাসন মন্ত্রী অ্যালেক্স হলের মতো জকোভিচকেও দোষী মনে করছে না আদালত।

ডাক্তারদের ছাড়পত্র নিয়ে অস্ট্রেলিয়ায় পা দেওয়ার পরই জকোভিচের ভিসা বাতিল করা হয়েছিল। স্পষ্ট করে দেওয়া হয়েছিল, দুটো ভ্যাকসিন না নিলে অস্ট্রেলিয়ায় ঢোকা যাবে না। কিন্তু ফেডেরাল বিচারপতির রায়ে অস্ট্রেলিয়ান ওপেনে নামার অনুমতি পেয়েছিলেন জোকার। দু’দিন পর আবার ভিসা বাতিল করে দেওয়া বিশ্বের এক নম্বর টেনিস প্লেয়ারের। বলা হয়েছিল, প্রতিষেধকহীন কেউ যদি অস্ট্রেলিয়ায় পা দেন, তার কারণে অগণিত মানুষকে ফের ক্ষতির মুখে পড়তে হতে পারে। যে করোনার জন্য অনেক মানুষ প্রিয়জনকে হারিয়েছে, তাঁদের আবার সেই পরিস্থিতিতে ফেলে দিতে পারবে না অস্ট্রেলিয়া সরকার। আবার আদালতের দ্বারস্থ হননি জোকার। তিনি গত রবিবার রাতে অস্ট্রেলিয়া ছেড়ে সার্বিয়া ফিরে যান। জোকারের বিরুদ্ধে কি ঠিক সিদ্ধান্ত নিয়েছে দেশের সরকার, তা নিয়ে বৃহস্পতিবার শুনানি ছিল আদালতে। ওই মামলারই শুনানিতে দু’পক্ষকেই ক্লিনচিট দেওয়া হল।

বিচারপতি বলেছেন, ‘বিশ্বের এক নম্বর টেনিস প্লেয়ারকে সব বয়সের মানুষ পছন্দ করবেন, ভালোবাসবেন, তাকে অনুসরণ করবেন, সেটাই তো স্বাভাবিক। কিন্তু তার মানে এই নয় যে, তারা সব ক্ষেত্রেই তারকাকে অনুকরণ করবে। সেটা হয় না। এর পক্ষে কোনও তথ্য পেশ করার দরকার নেই।’

জোকারের আইনজীবীরা পাল্টা সওয়াল করতে শুরু করেছিলেন, জোকারের ভিসা বাতিলের সিদ্ধান্ত সঠিক কিনা, তা নিয়ে। জোকারের উপস্থিতির কারণে প্রতিষেধক বিরোধী মনোভাব তৈরি হচ্ছিল দেশবাসীর, তার সপক্ষে কোনও তথ্যই পেশ করতে পারেনি সরকার। বিচারপতি বলেছেন, অভিবাসন মন্ত্রী অ্যালেক্স যদি সন্তুষ্ট না হলে ভিসা বাতিল করে থাকেন, তা হলে তাঁর ওই পদক্ষেপকে যুক্তিহীন বলা যাবে না। জনস্বার্থের কথা ভেবে এই সিদ্ধান্ত তিনি নিতেই পারেন।

আরও পড়ুন: Novak Djokovic: করোনার ওষুধ কোম্পানির ৮০% মালিকানা জোকোভিচের, দাবি সিইওর

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA