Bhavani Devi: টানা তিন বার জাতীয় গেমসে সোনা জিতলেন ভবানী দেবী

National Games 2022: গতকালই ফ্রান্স থেকে ফিরে এসে জাতীয় গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন ভবানী দেবী। আর আজ সোনা জিতে নিলেন ভারতীয় তারকা।

Bhavani Devi: টানা তিন বার জাতীয় গেমসে সোনা জিতলেন ভবানী দেবী
Bhavani Devi: টানা তিন বার জাতীয় গেমসে সোনা জিতলেন ভবানী দেবীImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Sep 30, 2022 | 6:10 PM

আমেদাবাদ: গুজরাতে চলতি ৩৬ তম ন্যাশনাল গেমসে (National Games 2022) সোনা জিতলেন অলিম্পিয়ান ভবানী দেবী (Bhavani Devi)। ভারতীয় তারকার জাতীয় গেমসে সোনার হ্যাটট্রিকের স্বপ্ন পূরণ হল। পঞ্জাবের জগমিত কৌরকে সাব্রেতে ১৫-৩ ব্যবধানে হারিয়েছেন ভবানী দেবী। ইংল্যান্ডে হওয়া কমনওয়েলথ ফেন্সিং চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ পেয়েছিলেন জগমিত। সেই জগমিতকে সহজেই হারিয়ে দিলেন অলিম্পিয়ান ভবানী। এর আগে তিনি ২০১১ ও ২০১৫ সালে কেরলের হয়ে জাতীয় গেমসে নেমে সোনা জিতেছিলেন। এ বার তিনি নিজের রাজ্য তামিলনাড়ুর হয়ে জাতীয় গেমসে নেমেছিলেন।

জাতীয় গেমসে সোনার হ্যাটট্রিকের লক্ষ্য নিয়েই নামতে চলেলেন ভবানী দেবী, এমনটা আগেই জানিয়েছিলেন। সেই লক্ষ্য পূর্ণ করতে পেরেছেন তিনি। ৭ বছর পর জাতীয় গেমসে নেমে সোনার হ্যাটট্রিকের পর ভবানী দেবী বলেন, “জাতীয় গেমসে জিততে পেরে ভালো লাগছে। আমি অনেকটা সফর করেছি। হঠাৎ করে এই সফরটা আমার জন্য ব্যস্ত সূচি হিসেবে প্রমাণিত হল ঠিকই, কিন্তু আমি সোনার হ্যাটট্রক পূর্ণ করতে পেরে খুব খুশি।”

ভবানী দেবী তাঁর ভবিষ্যত পরিকল্পনা নিয়ে বলেন, “এরপর আমার মূল ফোকাস এশিয়ান চ্যাম্পিয়নশিপ এবং এশিয়ান গেমসে। এরপর বিশ্ব চ্যাম্পিয়নশিপে নামব। আমি ঘরোয়া প্রতিযোগিতায় প্রতিদ্বন্দ্বিতা করতে পছন্দ করি। কিন্তু আমার ফোকাস থাকে আন্তর্জাতিক প্রতিযোগিতায়। কারণ, ওখানে ভালো পারফর্ম করলেই আমি ব়্যাঙ্কিংয়ে উন্নতি করতে পারব।”

ফেন্সিংয়ে ভারতের উন্নতি নিয়ে ভবানী দেবী বলেন, “আমি শেষ বার যখন জাতীয় গেমসে খেলেছিলাম, তখন থেকে বর্তমানে এই প্রতিযোগিতায় অনেক উন্নতি হয়েছে। প্রতিটি ফেন্সার আন্তর্জাতিক স্তরের জন্য কীভাবে প্রস্তুতি নিচ্ছে তা দেখতে সত্যিই ভালো লাগছে। আমি সব সময় তরুণ মেয়েদের সঙ্গে আমার অভিজ্ঞতা ভাগ করে নেওয়ার চেষ্টা করি। এবং আমরা যদি এইভাবে চলতে থাকি, তা হলে ভারত আন্তর্জাতিক স্তরে একটি ভালো দল হতে পারে।”

এই টুর্নামেন্টের আগে, কমনওয়েলথ চ্যাম্পিয়নশিপের ফাইনালে প্রতিযোগিতার দ্বিতীয় বাছাই অস্ট্রেলিয়ার ভেরোনিকা বাসিলেভাকে ১৫-১০ ব্যবধানে হারিয়েছিলেন ভবানী দেবী। প্রথম ভারতীয় ফেন্সার হিসেবে অলিম্পিকে যোগ্যতা অর্জনের ইতিহাস গড়ার পর ক্রমশ এগিয়ে চলেছেন ভারতের ভবানী দেবী।