Pranati Nayak: দোহায় পদক প্রণতির, যোগ্যতা অর্জন বিশ্ব জিমন্যাস্টিক্সেও

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Tithimala Maji

Updated on: Jun 18, 2022 | 1:27 PM

অলিম্পিক্সে ব্যর্থতা, কোচের সঙ্গে বিবাদ এখন অতীত। বিতর্ক সরিয়ে কেরিয়ারের দিকে মনোনিবেশ করেছেন পশ্চিম মেদিনীপুরের পিংলার জিমন্যাস্ট প্রণতি নায়েক। তারই ফল পেলেন এশিয়ান জিমন্যাস্টিক্স চ্যাম্পিয়নশিপে।

Pranati Nayak: দোহায় পদক প্রণতির, যোগ্যতা অর্জন বিশ্ব জিমন্যাস্টিক্সেও
ব্রোঞ্জ পেলেন বাংলার জিমন্যাস্ট
Image Credit source: Twitter

দোহা: গত মার্চে অল্পের জন্য জিমন্যাস্টিক্স বিশ্বকাপে পদক হাতছাড়া হয়েছিল। বাকুতে এফআইজি আর্টিস্টিক বিশ্বকাপে চতুর্থ স্থানে শেষ করেন বাংলার জিমন্যাস্ট প্রণতি নায়েক। আক্ষেপের শেষ ছিল না। বিশ্বকাপ পদক না পাওয়ার ক্ষতে কিছুটা হলেও প্রলেপ পড়ল শুক্রবার। দোহায় নবম এশিয়ান জিমন্যাস্টিক্স চ্যাম্পিয়নশিপের আসরে ভল্ট ইভেন্টে তৃতীয় স্থানে শেষ করে ব্রোঞ্জ পদক এল প্রণতির ঝুলিতে। এশিয়ান জিমন্যাস্টিক্সে এটি প্রণতির দ্বিতীয় পদক। শেষবার ২০১৯ সালে মঙ্গোলিয়ায় অনুষ্ঠিত এই প্রতিযোগিতায় ব্রোঞ্জ পান। ২৭ বছরের বঙ্গ ললনা ভল্ট ইভেন্টে শেষ করেন ১৩.৩৬৭ পয়েন্টে। এফআইজি বিশ্ব জিমন্যাস্টিক্স চ্যাম্পিয়নশিপের কোয়ালিফাইং ইভেন্টও ছিল এটি। সেখানেও জায়গা পাকা করে ফেলেছেন প্রণতি।

গতবছর অলিম্পিক্সে প্রণতির ব্যর্থতা বিতর্কের জন্ম দিয়েছিল। রিও অলিম্পিক্সে দীপা কর্মকারের পারফরম্যান্স জিমন্যাস্টিক্সে দেশবাসীর আগ্রহ বাড়িয়ে দেয় কয়েকগুণ। টোকিয়োয় সেই প্রত্যাশা পূরণ করতে পারেননি প্রণতিরা। ছাত্রীর পারফরম্যান্স দেখে তীব্র সমালোচনা ও হতাশা প্রকাশ করেন ছোটবেলার কোচ মিনারা বেগম। অতীত থেকে শিক্ষা নিয়েছেন। নিভৃতেই চালিয়ে গিয়েছে অনুশীলন। পরপর সাফল্যে তারই ফল পাচ্ছেন পিংলার মেয়ে। শুক্রবার দোহায় ভল্টের প্রথম রাউন্ডে প্রণতি শেষ করেন ১৩.৭৯৭ পয়েন্টে। দ্বিতীয় রাউন্ডে তাঁর অর্জিত পয়েন্ট ১২.৯৬৭। মোট পয়েন্ট গিয়ে দাঁড়ায় ১৩.৩৬৭। একইসঙ্গে এশিয়ান জিমন্যাস্টিক্সে পরপর পদকজয়ী প্রথম ভারতীয় মহিলা জিমন্যাস্ট হলেন তিনিই।

প্রতিযোগিতায় ১০ দলের ভারতীয় দল পাঠিয়েছিল ভারতীয় জিমন্যাস্টিক্স ফেডারেশন। ১৫ থেকে ১৮ জুন পর্যন্ত চলা এই এশিয়ান জিমন্যাস্টিক্সের ভারতীয় দলে ছিলেন পাঁচজন মেয়ে। প্রণতি ছাড়াও ছিলেন রুথুজা নটরাজ, প্রণতি দাস, পাপিয়া দাস এবং প্রতিষ্ঠা সামন্ত। ছেলেদের দলে গৌরব কুমার, অভিজিৎ কুমার, দীপ রায়চৌধুরী, সত্যজিৎ মণ্ডল এবং যোগেশ্বর সিং।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla