Paralympics 2024: সচিনের রুপো, টোকিওর সাফল্য প্যারিসে ছাপিয়ে গেল ভারত; ঝুলিতে কত পদক?

Paris Paralympics 2024: টোকিও প্যারালিম্পিকে ভারতীয় প্যারা অ্যাথলিটরা ১৯টি পদক পেয়েছিলেন। আর প্যারিস প্যারালিম্পিকে ষষ্ঠ দিনই সেই পদক সংখ্যা ছাপিয়ে যায় ভারতের প্যরা অ্যাথলিটরা। সপ্তম দিনও তাঁরা ভারতকে পদক এনে দিচ্ছেন।

Paralympics 2024: সচিনের রুপো, টোকিওর সাফল্য প্যারিসে ছাপিয়ে গেল ভারত; ঝুলিতে কত পদক?
সচিনের রুপো, টোকিওর সাফল্য প্যারিসে ছাপিয়ে গেল ভারত; ঝুলিতে কত পদক?Image Credit source: X
Follow Us:
| Updated on: Sep 04, 2024 | 3:21 PM

কলকাতা: প্যারিস প্যারালিম্পিকে ভারতীয় প্যারা অ্যাথলিটরা পদকের যেন বন্যা বইয়ে দিচ্ছেন। সপ্তম দিন দেশকে পুরুষদের শট পাটে রুপো এনে দিলেন সচিন খিলারি। এটি প্যারিস প্যারা গেমসে ভারতের ২১তম পদক। প্যারালিম্পিকের (Paralympics 2024) ইতিহাসে সবচেয়ে বেশি পদক এ বারই আসছে ভারতে। টোকিও প্যারালিম্পিকে ভারতীয় প্যারা অ্যাথলিটরা ১৯টি পদক পেয়েছিলেন। আর প্যারিসে ষষ্ঠ দিনই সেই পদক সংখ্যা ছাপিয়ে যায় ভারতের প্যরা অ্যাথলিটরা। সপ্তম দিনই একাধিক পদকের সম্ভবনা রয়েছে। আজ, বুধবার পদক খাতা খুলেছেন মহারাষ্ট্রের সচিন খিলারি।

পুরুষদের শট পাট F46 ইভেন্টে ১৬.৩২ মিটার থ্রো করে রুপো পেয়েছেন সচিন খিলারি। একইসঙ্গে এটি এশিয়ান রেকর্ড থ্রো-ও। ন্যাশানাল প্যারা অ্যাথলেটিক্সস চ্যাম্পিয়নশিপে ৫ বারের সোনাজয়ী সচিন। এশিয়ান প্যারা গেমসে সোনাও জিতেছেন। এ বার প্যারিস থেকে প্যারালিম্পিক পদকও পেয়ে গেলেন তিনি। সেই সঙ্গে পদক তালিকায় ৩টি সোনা ৮টি রুপো ও ১০টি ব্রোঞ্জ নিয়ে ১৯ নম্বরে রয়েছে ভারত।

প্যারিস প্যারালিম্পিকের ষষ্ঠ দিন পুরুষদের জ্যাভলিন থ্রোয়ের F46 বিভাগে জোড়া পদক এসেছিল। ৬৫.৬২ মিটার (ব্যক্তিগত সেরা) থ্রো করে রুপো পেয়েছিলেন অজিত সিং। এবং ওই একই ইভেন্টে ৬৪.৯৬ মিটার (ব্যক্তিগত সেরা) থ্রো করে ব্রোঞ্জ সুন্দর সিং গুর্জরের।

এই খবরটিও পড়ুন

পুরুষদের জ্যাভলিন থ্রোয়ের F46 বিভাগের মতোই পুরুষদের হাই জাম্প T63 ফাইনালে জোড়া পদক পেয়েছেন ভারতীয় অ্যাথলিটরা। ১.৮৮ মিটার লাফিয়ে রুপো পেয়েছেন শরদ কুমার (T42)। তিনি টোকিওতে ব্রোঞ্জ পেয়েছিলেন এই ইভেন্টে। এ বার পদকের রং বদলে ফেললেন। এই ইভেন্টে ১.৮৫ মিটার লাফিয়ে ব্রোঞ্জ পেয়েছেন মারিয়াপ্পন থাঙ্গাভেলু (T42)।