TOKYO OLYMPICS 2020: চানুর সাফল্যে অবদান এক মার্কিন ফিজিওর

Summer Olympics 2020: অল্প সময়ের ব্যবধানে চানুর চোট সারিয়ে তোলেন ডঃ অ্যারন হর্সচিগ।

TOKYO OLYMPICS 2020: চানুর সাফল্যে অবদান এক মার্কিন ফিজিওর
TOKYO OLYMPICS 2020: চানুর সাফল্যে অবদান এক মার্কিন ফিজিওর

টোকিও: সবার কৃতিত্বের পিছনেই কারও না কারও অবদান থাকে। এই যেমন মীরাবাঈ চানু (Mirabai Chanu)। তাঁর সাফল্যের পিছনে যেমন অবদান কোচ বিজয় শর্মার। তেমনই অবদান রয়েছে এক বিদেশিরও। তিনি স্ট্রেন্থ ও কন্ডিশনিং কোচ ডঃ অ্যারন হর্সচিগ (Aaron Horschig)।

চানুর এই সাফল্যে উচ্ছ্বসিত মার্কিন মুলুকের এই মানুষটিও। গতবছর কোভিডের কারণে বন্ধ ছিল খেলাধূলা। দীর্ঘদিন ধরে লকডাউন চলায় পর্যাপ্ত অনুশীলনও করতে পারেননি চানু। ঘরে অনুশীলন করলেও সেখানে ঠিকঠাক সরঞ্জাম ছিল না। লকডাউনের পর যার ফলে সমস্যাতেও পড়েন তিনি। সেই অর্থে প্র্যাকটিসের সুযোগই পাচ্ছিলেন না। কোমরের চোটেও ভুগছিলেন তিনি। সঙ্গে কাঁধের পেশিতেও চোট ছিল চানুর। এরপরই গত নভেম্বরে মীরাবাঈ ও তাঁর কোচ বিজয় শর্মা দ্বারস্থ হন ডঃ হর্সচিগের।

হর্সচিগও একসময় ভারোত্তোলক ছিলেন। পরে ফিজিওথেরাপিস্ট হয়ে যান। অনেক খেলোয়াড়দের সুস্থ করে তোলার পিছনে তাঁর অবদান অনস্বীকার্য। আমেরিকার ফুটবল লিগ, বেসবল লিগে খেলা অনেক খেলোয়াড়দেরই ট্রেনিং করিয়েছেন হর্সচিগ। চানুকেও সুস্থ করে তোলেন দক্ষতার সঙ্গে। হর্সচিগ বলেন, ‘চানুর ডান দিকে কাঁধের পেশিতে মারাত্মক চোট ছিল। স্ন্যাচিংয়ে সমস্যা হচ্ছিল। কোমরেও বেশ গুরুতর চোট ছিল চানুর। ঠিক মতো অনুশীলনই করতে পারছিল না।’

অল্প সময়ের ব্যবধানে চানুর চোট সারিয়ে তোলেন ডঃ অ্যারন হর্সচিগ। অলিম্পিকে খেলতে আসার আগেও অনুশীলনের জন্য বেশি সময় পাননি মীরাবাঈ। তবে টোকিও পৌঁছানোর পর বিশেষ অনুশীলনেই মেলে সাফল্য।

আরও পড়ুন: Tokyo Olympics 2020: ছবিতে দেখুন, শনিবার টোকিওয় ভারতীয় অ্যাথলিটদের সাফল্য ও ব্যর্থতা

অলিম্পিকের আরও খবর পড়তে ক্লিক করুন: টোকিও অলিম্পিক২০২০

Click on your DTH Provider to Add TV9 Bangla