টোকিও অলিম্পিকের জন্য সুরক্ষাবিধি প্রকাশ আয়োজকদের

করোনার (Corona) মধ্যেও অলিম্পিক (Tokyo Games) আয়োজন করতে মরিয়া হয়ে উঠেছে আইওসি (IOC)।

টোকিও অলিম্পিকের জন্য সুরক্ষাবিধি প্রকাশ আয়োজকদের
(সৌজন্যে-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Apr 29, 2021 | 8:29 AM

লুসেন: টোকিওতে (Tokyo) পা দেওয়ার আগে সমস্ত অ্যাথলিটকে দু’বার করোনা (Corona) পরীক্ষার রিপোর্ট জমা করতে হবে। টোকিওতে পা দেওয়ার পর টানা তিনদিন পর পর তিনবার কোভিড টেস্ট হবে সবার। বাকি যে সময়টুকু অ্যাথলিটরা থাকবেন টোকিওতে, তখনও দফায় দফায় পরীক্ষা করা হবে।

টোকিও অলিম্পিককে (Tokyo Olympics) সুরক্ষিত ও নিরাপদ রাখার জন্য বুধবার যে স্বাস্থ্যবিধি ঘোষণা করল আয়োজক, তা অনেকটা এই রকম। করোনার প্রভাব সারা বিশ্ব জুড়ে আবার বাড়তে শুরু করেছে। যা অত্যন্ত চাপে ফেলে দিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটিকে (IOC)। টোকিও গেমস (Tokyo Games) করা ঠিক হবে কিনা, তা নিয়ে যখন বিস্তর প্রশ্ন, তখনই এই সুরক্ষাবিধি ঘোষণা করা হল।

এক বিবৃতিতে আয়োজকরা পরিষ্কার করে দিয়েছে মনোভাব। বলা হয়েছে, ‘অ্যাথলিটরা এবং তাঁদের কাছাকাছি যাঁরা থাকবেন, তাঁদের প্রত্যেকের নিয়মিত কোভিড পরীক্ষা করা হবে, যাতে ঝুঁকির মাত্রা অনেক কমিয়ে আনা যায়। টোকিওতে পা দেওয়ার পর টানা তিনদিন সবার নিয়ম করে পরীক্ষা করা হবে। তার পরও, যে ক’দিন তাঁরা থাকবেন টোকিওতে, কোভিড পরীক্ষা করা হবে। গেমসের সঙ্গে জুড়ে থাকা সমস্ত অ্যাথলিট, কোচ, কর্তা, অফিশিয়ালরা তাঁদের জন্য নির্ধারিত গাড়িই শুধু ব্যবহার করবেন।’

আরও পড়ুন:IPL 2021: সিএসকেকে পুরনো ছন্দে ফেরাচ্ছে ডি-ফ্যাক্টর

এতেই শেষ নয়, কড়া নিয়মের মধ্যে থাকতে হবে সবাইকে। গেমসে ভিলেজে থাকা সমস্ত অ্যাথলিট ও কোচদের নির্দিষ্ট জায়গায় নির্দিষ্ট খাবার খেতে হবে। সোশ্যাল ডিস্টেন্স রাখা বাধ্যতামূলক। মাস্ক পরতে হবে সবাইকে।

করোনার (Corona) মধ্যেও অলিম্পিক (Tokyo Games) আয়োজন করতে মরিয়া হয়ে উঠেছে আইওসি (IOC)। তার জন্য সমালোচনাও কম হচ্ছে না। জাপানিরাই চাইছেন না অতিমারির মধ্যে অলিম্পিক করা হোক। যে কারণে সুরক্ষাবিধিতে কোনও রকম ফাঁক রাখতে চাইছে না তারা।