Euro 2024 Qualifier: বিতর্কিত পোস্টার-স্লোগান, রাজনৈতিক টানাপোড়েন, ৪২ মিনিটে বন্ধ রোমানিয়া-কসোভো ম্যাচ!

Romania vs Kosovo: ফুটবল রাজনীতির উর্ধ্বে। সাম্যের কথা বলে। কখনও সখনও কিছু ঘটনা এ সব বোধের বিসর্জনও যে দেয়, ইউরো কাপের যোগ্যতা (Euro Cup 2024) পর্বের একটা ম্যাচ চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল। রোমানিয়া-কসোভোর (Romania vs Kosovo) ম্যাচ থামিয়ে দিতে হল ৪২ মিনিটে। যা নিয়ে ফুটবল বিশ্বে তুমুল বিতর্ক দেখা দিয়েছে। রোমানিয়ার দর্শকরা অভিযুক্ত এমন অভব্য আচরণের জন্য।

Euro 2024 Qualifier: বিতর্কিত পোস্টার-স্লোগান, রাজনৈতিক টানাপোড়েন, ৪২ মিনিটে বন্ধ রোমানিয়া-কসোভো ম্যাচ!
বিতর্কিত পোস্টার-স্লোগান, রাজনৈতিক টানাপোড়েন, ৪২ মিনিটে বন্ধ রোমানিয়া-কসোভো ম্যাচ!Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Sep 13, 2023 | 5:07 PM

বুখারেস্ট: ফুটবল রাজনীতির উর্ধ্বে। সাম্যের কথা বলে। কখনও সখনও কিছু ঘটনা এ সব বোধের বিসর্জনও যে দেয়, ইউরো কাপের যোগ্যতা (Euro Cup 2024) পর্বের একটা ম্যাচ চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল। রোমানিয়া-কসোভোর (Romania vs Kosovo) ম্যাচ থামিয়ে দিতে হল ৪২ মিনিটে। যা নিয়ে ফুটবল বিশ্বে তুমুল বিতর্ক দেখা দিয়েছে। রোমানিয়ার দর্শকরা অভিযুক্ত এমন অভব্য আচরণের জন্য। ইউরো কাপের যোগ্যতা পর্বে ‘আই’ গ্রুপে শীর্ষে রয়েছে সুইৎজারল্যান্ড। তার পরেই রোমানিয়া। কেন কসোভোর সঙ্গে হোম ম্যাচে ঘটল এমন বিতর্কিত ঘটনা? TV9Bangla Sports এ বিস্তারিত।

ন্যাশনাল স্টেডিয়ামে যখন খেলা শুরু হয়, তখন পরিস্থিতি এমন জটিল ছিল না। ১৮ মিনিট নাগাদ গ্যালারির নিয়ন্ত্রণ হাতের বাইরে চলে যায়। একদল সমর্থক স্লোগান তোলে ‘কসোভো সার্বিয়ার অঙ্গ’, ‘সার্বিয়া-সার্বিয়া’। রাজনৈতিক স্লোগান কিংবা পোস্টার নিয়ে যাওয়া যায় না মাঠে। রোমানিয়ার জাতীয় স্টেডিয়ামে তখন তাই তুলে ধরেছিলেন দর্শকরা। এমন অবস্থায় কসোভোর ফুটবলাররা নিরাপত্তাহীনতায় ভুগতে থাকেন। রোমানিয়ার ক্যাপ্টেন নিকোলাই স্তানিসিউ দর্শকদের কাছে আবেদন করেন, যাতে ম্যাচ নির্বিঘ্নে করা যায়। কোনও রকম অশান্তি না হয়। তাতেও বিতর্কিত ব্যানার, পোস্টার নামেনি গ্যালারি থেকে। এই পরিস্থিতিতে রেফারি উইলি দেলাজোদ ফুটবলারদের নিরাপত্তার কথা ভেবে খেলা থামিয়ে দেন। উয়েফার তরফে বলা হয়, সাপোর্টারদের আচরণের জন্য কিছুক্ষণের জন্য খেলা থামাতে হয়েছিল। ৪২ মিনিটে আবার কসোভোর ভেদাত মুরিকি লাল কার্ড দেখেন। গ্যালারি তাতে আরও উত্তাল হয়ে যায়। ৪৫ মিনিট বন্ধ রাখতে হয় ম্যাচ।

কেন কসোভো নিয়ে এমন ক্ষোভ উগড়ে দিল রোমানিয়ার দর্শকরা। এর পিছনে রয়েছে বহু পুরনো এক আন্তর্জাতিক সমস্যা। কসোভো দীর্ঘদিন সার্বিয়ার অংশ ছিল। ২০০৮ সালে কসোভোকে স্বাধীন বলে ঘোষণা করা হয়। ইউরোপিয়ান ইউনিয়নের অধিকাংশ দেশ কসোভোর স্বাধীনতাকে স্বাগত জানায়। কিন্তু রোমানিয়া ছিল উল্টো শিবিরে। কসোভোকে আজও তারা সার্বিয়ারই অংশ বলে মনে করে। ১৯৩৬ সাল থেকেই কসোভো আন্তর্জাতিক ফ্রেন্ডলি খেলছে। ২০১৬ সালে পূর্ণ সদস্য হিসেবে স্বীকৃতি দেয় উয়েফা। তাতেও যে পরিস্থিতি পাল্টায়নি, রোমানিয়া-কসোভো ম্যাচই তার প্রমাণ।

গ্যালারি ঝামেলা, বিক্ষোভ, রাজনৈতিক পোস্টার-ব্যানার বাদ দিলে ম্যাচের বাকি অংশ জুড়ে ফুটবলই ছিল। শেষ পর্যন্ত ২-০ জিতে যায় রোমানিয়া। নিকোলাই এবং ভ্যালেন্টিন গোল করেন।