ক্যাস্ট্রল সুপার মেকানিক ২০২১: ফাইনালে সেরা ৫০ মেকানিক

Castrol Super Mechanic 2021: এক্কেবারে শেষ পর্যায়ে পৌঁছে গিয়েছে ক্যাস্ট্রল সুপার মেকানিক কন্টেস্ট। ফাইনালে পৌঁছে গিয়েছেন মোট ৫০ জন মেকানিক। তাঁদের মধ্যে থেকেই বিজয়ী হবেন একজন।

ক্যাস্ট্রল সুপার মেকানিক ২০২১: ফাইনালে সেরা ৫০ মেকানিক
শেষ পর্যায়ে ক্যাস্ট্রল সুপার মেকানিক ২০২১। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 04, 2022 | 5:07 PM

২০২১ সালেই আয়োজিত হয়েছিল ক্যাস্ট্রল সুপার মেকানিক কন্টেস্টের চতুর্থ সংস্করণ। টিভি৯ নেটওয়ার্কের সঙ্গে গাঁটছড়া বেঁধে অনুষ্ঠিত হয়েছিল সেই ইভেন্ট। দেশের সমস্ত প্রান্তের মেকানিকদের কাছ থেকে অভূতপূর্ব সাড়া মিলেছিল। প্রতিযোগিতার প্রথম পর্বে প্রায় ১.৪১ লাখ প্রতিযোগী রেজিস্ট্রেশন করেছিলেন, যা সর্বকালের সেরা রেকর্ড।

প্রতিযোগিতাটি মেকানিকদের জন্য অন্যতম প্রধান প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে, যা একদিকে যেমন তাঁদের প্রযুক্তিগত দক্ষতা প্রদর্শনে সাহায্য করে। অন্য দিকে আবার জাতীয় স্বীকৃতি অর্জনেও সহায়তা করার জন্য তাদের দক্ষতার দিকটিও প্রতিপালন করে।

চলতি বছরে এই প্রতিযোগিতার থিম, শিখেঙ্গে জিতেঙ্গে বড়েঙ্গে। এই সংস্করণটি এমন ভাবেই ডিজাইন করা হয়েছে, যাতে মেকানিকদের আধুনিক প্রযুক্তির মাধ্যমে প্রশিক্ষণ দিয়ে ভবিষ্যতের জন্য প্রস্তুত করা যায়।

ক্যাস্ট্রলের এই প্রতিযোগিতার ২০১৯ সালের সংস্করণটির তুলনায় বর্তমান সংস্করণে তার মাস্টারক্লাসের মাধ্যমে প্রশিক্ষণের জন্য মেকানিক্সের সংখ্যা চারগুণ করার লক্ষ্য রাখা হয়েছে। অটোমোটিভ স্কিল ডেভেলপমেন্ট কাউন্সিল এই বিষয়ে সহযোগিতা করেছে। এই অংশীদারিত্ব মেকানিকদের লেটেস্ট টেকনোলজিতে প্রশিক্ষণ দিতে এবং তাদের আরও দক্ষ করে তুলতে সাহায্য করতে পারে। এই কোলাবরেশনের মাধ্যমে মেকানিকরা, শিল্প বিশেষজ্ঞদের কাছ থেকেও অনেক কিছু শেখার সুযোগ পেয়ে যাবেন।

কেন্দ্রের দক্ষতা উন্নয়ন ও উদ্যোগ-বিষয়ক এবং শিক্ষা মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানও তাঁর সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন ক্যাস্ট্রল সুপার মেকানিক কন্টেস্ট ২০২১ শীর্ষক ইভেন্টের জন্য।

কেন্দ্রীয় মন্ত্রী দাবি করেছেন, প্রতিযোগিতাটি মেকানিকদের আরও দক্ষ করে তোলার জন্য একটি কৌশলগত প্ল্যাটফর্ম হিসাবে কাজ করবে এবং শিল্পেও তার উদ্ভাবনী শক্তি দেখাতে থাকবে।

ক্যাস্ট্রল ইন্ডিয়ার ম্যানেজিং ডিরেক্টর সন্দীপ সাঙ্গওয়ান বলছেন, “বিগত কয়েক বছরে ক্যাস্ট্রল স্বাধীন অটো মেকানিকদের দক্ষতা বাড়াতে এবং তাদের জীবন ও জীবিকা উন্নত করার জন্য বেশ কিছু উদ্যোগ নিয়েছে। ২০১৭ সালে ক্যাস্ট্রল সুপার মেকানিক প্রতিযোগিতার সূচনা হওয়ার পর থেকে, আমরা হাজার হাজার মেকানিককে প্রশিক্ষণ দিয়েছি এবং তাদের দক্ষতা প্রদর্শনের জন্য একটি জাতীয় প্ল্যাটফর্ম দিতে পেরেছি। অত্যাধুনিক স্বয়ংচালিত প্রযুক্তির উপর আমাদের উন্নত প্রশিক্ষণ ও সার্টিফিকেশনের মাধ্যমে মেকানিকদের ব্যবসা প্রসারিত করতে সক্ষম হয়েছে এবং তাঁরাও নিজেদের পেশার প্রতি গর্বও অনুভব করতে সক্ষম হয়েছেন।”

মোট অংশগ্রহণকারীদের মধ্যে ৩৫,০০০ মেকানিক্স আইভিআর এবং প্রতিযোগিতার জন্য বিশেষ ভাবে ডিজাইন করা একটি ওয়েবসাইটের উপর একটি কঠিন প্রতিযোগিতার পর দ্বিতীয় রাউন্ডে প্রবেশের যোগ্যতা অর্জন করেছেন। স্কিলিং কন্টেন্ট, লাইভ মাস্টার ক্লাস এবং একাধিক অনলাইন সেশনের মাধ্যমে এই প্রতিযোগীদের প্রশিক্ষিত ও শিক্ষিত করা হয়েছে।

অনলাইন মাস্টার ক্লাসের মাধ্যমে মেকানিকরা সরাসরি বিশেষজ্ঞদের সঙ্গে যোগাযোগ করে এবং স্বয়ংচালিত সেক্টরে নতুন প্রযুক্তির সূক্ষ্মতা সম্পর্কে জ্ঞানও অর্জন করতে পেরেছেন। এই অনলাইন মাস্টার ক্লাস একাধিক আঞ্চলিক ভাষায় উপলব্ধ হয়েছে।

কঠোর প্রশিক্ষণ প্রক্রিয়া এবং আপস্কিলিং সেশনের পর ১০০০ প্রতিযোগী, প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে প্রবেশের জন্য প্রতিদ্বন্দ্বিতা করেছিল। ৫০ জন ফাইনালিস্টের মধ্যে থেকে ভারতের সুপার মেকানিককে বেছে নেওয়া হবে। আর তাঁদের নির্বাচিত করা হচ্ছে এই সিজ়নে সামগ্রিক পারফর্ম্যান্সের উপরে ভিত্তি করে।

চ্যালেঞ্জিং অতিমারি পরিস্থিতি সত্ত্বেও ডিজিটাল প্ল্যাটফর্মের সম্ভাবনাকে সর্বোচ্চ সংখ্যক মেকানিকদের কাছে পৌঁছে দেওয়ার জন্য ব্যবহার করা হয়েছিল। ক্যাস্ট্রল সুপার মেকানিক প্রতিযোগিতার এই সংস্করণটি ভার্চুয়াল প্ল্যাটফর্মে পরিচালিত হয়েছিল। অতিমারির মধ্যে মেকানিকদের কাছে পৌঁছে যাওয়া প্রতিযোগিতার পিছনে থাকা দলের জন্য একটি অত্যন্ত চ্যালেঞ্জিং কাজ ছিল। সীমাবদ্ধতা সত্ত্বেও প্রতিযোগিতাটি ব্যাপক সাড়া পেয়েছে। টিভি প্রোমো, অ্যাস্টন, অ্যাঙ্কর মেনশন, রেডিও স্পটস, আউটডোর এবং ডিজিটাল বিজ্ঞাপন, হোয়াটসঅ্যাপ মেসেজ, আইভিআর লাইন এবং টেলি-কলিং সুবিধার জন্য এই প্রতিযোগিতার রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি আরও সহজতর হয়ে ওঠে। আইভিআর রাউন্ডটি একাধিক আঞ্চলিক ভাষায় উপলব্ধ হয়েছিল। সেই তালিকায় ছিল মোট ৯টি ভাষা – ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মালয়ালম, বাংলা, কন্নড়, গুজরাতি এবং মারাঠি।

নতুন ডিজিটাল টুলস গ্রহণ করার মধ্যে দিয়ে প্রতিযোগিতাটি অত্যন্ত আকর্ষণীয় হয়ে উঠেছে। কারণ, অংশগ্রহণকারীদের তাঁদের দূরবর্তী অবস্থানে নিয়মিত ভাবে সর্বশেষ প্রযুক্তি এবং ধারাবাহিক রাউন্ডে যাওয়ার সম্ভাব্য টিপস সম্পর্কেও অবহিত করা হয়। ফাইনালিস্টরা এখন দিল্লি এনসিআরে আয়োজিত গ্র্যান্ড ফিনালে টাইটেল জেতার জন্য প্রতিদ্বন্দ্বিতা করবেন।

চলতি বছরের থিম #শিখেঙ্গেজিতেঙ্গেবড়েঙ্গে আসলে মেকানিকদের স্পিরিটকেই স্যালুট করছে। প্রতিযোগিতাটি তার শেষ পর্যায়ে প্রবেশ করার সঙ্গে সঙ্গে ফাইনালিস্টরা ২০২১ ক্যাস্ট্রল সুপার মেকানিকের শিরোনাম পেতে তাদের সেরাটা দিতে চলেছেন।

ক্যাস্ট্রল ইন্ডিয়ার এই অভাবনীয় উদ্যোগ সম্পর্কে আরও বিস্তারিত তথ্য পেতে এই ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেলটি ভিজ়িট করুন।

আরও পড়ুন: হিরো ডেস্টিনি ১২৫ স্কুটারের নতুন এক্সটেক এডিশন লঞ্চ হল, ৭৯,৯৯০ টাকা দামে নজরকাড়া ফিচার্স

আরও পড়ুন: ১০ লাখ টাকা সস্তা হল হন্ডার এই বাইক, তাহলে দাম কত ছিল?

আরও পড়ুন: আকর্ষণীয় ফিচার্সে ভরপুর আবারও একটা নতুন ওয়াগনআর গাড়ি লঞ্চ হল ভারতে, দাম ৫.৩৯ লাখ টাকা