Honda CBR1000RR-R Fireblade: ১০ লাখ টাকা সস্তা হল হন্ডার এই বাইক, তাহলে দাম কত ছিল?

Price Cut Rs 10 Lakh: এক ধাক্কায় ১০ লাখ টাকা সস্তা হল হন্ডার একটি সুপারবাইক। আর এই বিরাট প্রাইস কাটের পর বাইকটির নতুন দাম কত হল, জেনে নেওয়া যাক।

Honda CBR1000RR-R Fireblade: ১০ লাখ টাকা সস্তা হল হন্ডার এই বাইক, তাহলে দাম কত ছিল?
সিবিআর১০০০আরআর-আর ফায়ারব্লেড।
Follow Us:
| Edited By: | Updated on: Apr 03, 2022 | 1:42 PM

দেশের বেশির ভাগ গাড়ি প্রস্তুতকারক সংস্থাই তাদের একাধিক গাড়ির দাম বাড়িয়েছে। এর মধ্যে জাপানের এক সংস্থা ভারতে তাদের একটি গাড়ির দাম অবিশ্বাস্যজনক হারে কমাল। সংস্থাটির নাম হন্ডা (Honda), আর সেই বাইকটি হল হন্ডা সিবিআর১০০০আরআর-আর ফায়ারব্লেড (Honda CBR1000RR-R Fireblade)। ভারতে যখন এই সুপারবাইকটি লঞ্চ করা হয়েছিল, তখন তার দাম ছিল ৩৩ লাখ টাকা। এক ধাক্কায় এই বাইকের দাম ১০ লাখ টাকা কমিয়ে দিল (Price Cut) হন্ডা। এর ফলে হন্ডা সিবিআর১০০০আরআর-আর ফায়ারব্লেড বাইকটির দাম হয়ে গেল ২৩.৫৬ লাখ টাকা।

ফিচার্স ও স্পেসিফিকেশনসের দিক থেকে এই বাইকটি কাওয়াসাকি জ়েডএক্স-১০আর বাইকের সঙ্গে টক্কর দিতে পারত, যার দাম ১৫.৮৩ লাখ টাকা। কিন্ত চড়া দামের কারণে তা আর হয়নি। আর সেই কারণেই কাওয়াসাকির গাড়িটি জনপ্রিয়ও হয়েছিল। এমনকি দুকাতি পানিগল ভিফোর এবং অ্যাপ্রিলিয়া আরএসভিফোর-এর থেকেও গাড়িটির দাম বেশি ছিল। হন্ডা সিবিআর১০০০আরআর-আর ফায়ারব্লেড প্রায় ১০ লাখ টাকা সস্তা হওয়ার ফলে এবার তা দেশের সুপারবাইকগুলির সঙ্গে প্রতিযোগিতায় নামতে পারবে।

হন্ডা ফায়ারব্লেন্ড গাড়িটি প্রথম বার নিয়ে আসা হয়েছিল ১৯৯২ সালে। তবে ২০১০ সাল নাগাদ এই গাড়িটির বিক্রিবাট্টা অনেকটাই কমে যায়। পাওয়ার আউটপুট সংক্রান্ত সমস্যার কারণেই প্রতিযোগিতার মার্কেট থকে ছিটকে যায় বাইকটি। ২০১৭ সালে নতুন লুকে এবং একাধিক অত্যাধুনিক ফিচার্সের সংমিশ্রণে আর একটি নতুন ফায়ারব্লেড বাইক নিয়ে আসা হয়। পরবর্তীতে ২০১৯ সালে EICMA-র সময় বেশি পাওয়ার আউটপুটের জন্য ইঞ্জিন আর একটু টিউন করে নতুন সিবিআর১০০০আরআর-আর নিয়ে আসা হয়। সেই বাইকটি এখন বিশ্বের অন্যতম শক্তিশালী একটি বাইক, যা ২১৭.৫ হর্সপাওয়ার দিতে সক্ষম।

এই বাইকটি ভারতে দুটি ভ্যারিয়েন্টে উপলব্ধ – এসটিডি এবং এসপি ট্রিম। পাওয়ার সোর্সের জন্য এই বাইকের দুটি ভ্যারিয়েন্টেই রয়েছে লিক্যুইড-কুলড ফোর স্ট্রোক ১৬ ভালভ DOHC ইনলাইন-ফোর। হার্ডওয়্যারের দিক থেকে বাইকটির ফ্রন্ট এন্ডের জন্য রয়েছে ৩৩০মিমি ডিস্ক ও তার সঙ্গে র‌্যাডিয়াল-মাউন্ট, ৪ পিস্টন নিসিন ক্যালিপার এবং রিয়ার এন্ডে রয়েছে ২২০ মিমি ডিস্ক ও তার সঙ্গে ২ পিস্টন ব্রেম্বো ক্যালিপার।

এদিকে আবার সাসপেনশন ডিউটির জন্য এই হন্ডা ফায়ারব্লেড বাইকের ফ্রন্ট এন্ডে রয়েছে শোয়া টেলিস্কোপিক ইনভার্টেড ফর্ক এবং রিয়ার এন্ডে রয়েছে ইউনিট প্রো-লিঙ্ক ও তার সঙ্গে গ্যাস-চার্জড HMAS ড্যাম্পার।

আরও পড়ুন: সুজ়ুকি অ্যাভেনিস স্কুটারের স্ট্যান্ডার্ড এডিশন লঞ্চ হল ভারতে, ১২৫সিসির ইঞ্জিন, দাম ৮৬,৫০০ টাকা

আরও পড়ুন: ফের কাঠগড়ায় ওলা এস১ প্রো ইলেকট্রিক স্কুটার, না চালালেও রিভার্স মোডে হাই-স্পিডে ঘুরছে গাড়ির চাকা!

আরও পড়ুন: বারবার ইলেকট্রিক স্কুটারে আগুন ধরছে কেন? ফরেন্সিক তদন্তের নির্দেশ দিল কেন্দ্র, ভুলচুক বেরোলে কঠোর শাস্তি