Husqvarna Vektorr: সস্তার হাস্কভার্না ভেক্টর আসছে ভারতে, ড্রাইভিং লাইসেন্স ছাড়াই চালানো যাবে এই ইলেকট্রিক স্কুটি!

Bajaj's Second Electric Scooter: হাস্কভার্না ভেক্টর ইলেকট্রিক স্কুটারটিকে বাজাজের দ্বিতীয় ইলেকট্রিক স্কুটার বলা হচ্ছে। কারণ, সুইডেনের সংস্থা হাস্কভার্না ভারতে বাজারের কারখানার, বাজাজের তত্ত্বাবধানেই তৈরি করবে এই ভেক্টর নামক ইলেকট্রিক স্কুটারটি।

Husqvarna Vektorr: সস্তার হাস্কভার্না ভেক্টর আসছে ভারতে, ড্রাইভিং লাইসেন্স ছাড়াই চালানো যাবে এই ইলেকট্রিক স্কুটি!
দুরন্ত লুকের হাস্কভার্না ভেক্টর!
Follow Us:
| Edited By: | Updated on: Feb 16, 2022 | 4:48 PM

সুইডেনের জনপ্রিয় দু’চাকা গাড়ি প্রস্তুতকারক সংস্থা হাস্কভার্না (Husqvarna) ভারতে একটি দুর্ধর্ষ ইলেকট্রিক স্কুটার নিয়ে আসতে চলেছে। আসন্ন সেই বিদ্যুচ্চালিত ইলেকট্রিক স্কুটারটির নাম হাস্কভার্না ভেক্টর (Husqvarna Vektorr)। কয়েকদিন আগেই এই ই-স্কুটির কনসেপ্ট ভার্সন দেশবাসীকে দেখিয়েছিল সংস্থাটি, দেশের রাস্তায় এই বৈদ্যুতিক স্কুটারের (Electric Scooter) টেস্টিংও সম্পন্ন হয়েছে। পাশাপাশি ইউরোপেও টেস্টিং হয়েছে স্কুটারটির। আর সেখান থেকেই মনে করা হচ্ছে, ভারত-সহ বিশ্বের আর বেশ কয়েকটি মার্কেটে লঞ্চ হতে চলেছে হাস্কভার্না ইলেকট্রিক স্কুটারটি। অবাক করার মতো বিষয়টি হল, ভারতের অটোমেকার বাজাজ অটো তার চেতক-এর সঙ্গেই হাস্কভার্না ভেক্টর ইলেকট্রিক স্কুটারটি একসঙ্গে ডেভেলপ করা হচ্ছে।

হাস্কভার্না-র ইলেকট্রিক স্কুটারটি প্রস্তুত করতে বাজাজ তার ফেসিলিটি ব্যবহার করছে। ইতিমধ্যেই ভেস্পা-স্টাইলের ইলেকট্রিক স্কুটার বাজাজ চেতক নিয়ে এসেছে এই দু’চাকা গাড়ি প্রস্তুতকারক সংস্থাটি। জানা গিয়েছে, হাস্কভার্না ভেক্টর ইলেকট্রিক স্কুটারটিতে এমনই কিছু আকর্ষণীয় ফিচার্স থাকতে চলেছে, যেগুলি বাজাজ চেতকের সঙ্গে অনেকাংশেই মিলে যাচ্ছে।

সুইডিশ এই টু-হুইলার গাড়ি প্রস্তুতকারক সংস্থাটির তরফ থেকে বলা হচ্ছে, ভেক্টর কনসেপ্ট হল প্রথম কোনও ইলেকট্রিক স্কুটার যা তৈরি করেছে হাস্কভার্না মোটরসাইকেল। মূলত শহরাঞ্চলের চালকদের টার্গেট করে হাস্কভার্নার এই ভেক্টর নামক ইলেকট্রিক স্কুটারটি তৈরি করা হচ্ছে। পাশাপাশি কমপ্যাক্ট ও এলিগ্যান্ট প্যাকেজে ঠাসা এই ই-স্কুটি যাতে চালকরা ব্যক্তিগত ট্রান্সপোর্টের জন্যও সর্বদা ব্যবহার করতে পারেন, সেই দিকটিও মাথায় রেখেছে সুইডেনের কোম্পানিটি।

হাস্কভার্না ভেক্টর ইলেকট্রিক স্কুটারে কিছুটা একই ডিজ়াইন রয়েছে, যা সংস্থার অন্যান্য বাইক বা স্কুটারে থাকে এবং কোম্পানির সিগনেচার লুকের সঙ্গেও সামঞ্জস্য রাখা হয়েছে কিছুটা। তবে আধুনিকত্বের মিশেলে এই স্কুটারটি ঢেলে সাজানো হয়েছে। একটি সম্পূর্ণ ডিজিটাল ইনস্ট্রুমেন্ট প্যানেল এবং একটি ফুল-এলইডি লাইটিং-সহ কিছু আকর্ষণীয় ফিচার্স ও স্পেসিফিকেশনস দেওয়া হবে এই ইলেকট্রিক স্কুটারটিতে।

হাস্কভার্নার এই ভেক্টর নামক ইলেকট্রিক স্কুটারটি প্রতি ঘণ্টায় ৪৫ কিলোমিটার পর্যন্ত টপ স্পিড দিতে পারবে। এর সাহায্যে এই সুইডিশ টু-হুইলার প্রস্তুতকারক সংস্থাটি এটিকে একটি মোপেড-শ্রেণীর যান হিসেবে বৈধতা দিতে পারবে। ফলে, এই ইলেকট্রিক স্কুটারটি চালাতে গ্রাহকদের কোনও ড্রাইভিং লাইসেন্সের প্রয়োজন হবে না। ৯৫ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দেওয়া হচ্ছে হাস্কভার্না ভেক্টরে, অর্থাৎ একবার চার্জ দিলেই তা ৯৫ কিলোমিটার পর্যন্ত দৌড়তে পারবে।

পাওয়ারের দিক থেকে হাস্কভার্না ভেক্টরে কেমনতর সেটআপ দেওয়া হচ্ছে, সে বিষয়ে এখনও পর্যন্ত নিশ্চিত ভাবে কিছু জানা যায়নি। তবে ২-৩ কিলোওয়াট মোটর থাকছে, সে বিষয়টি নিয়ে একপ্রকার নিশ্চিত হওয়া গিয়েছে। সচরাচর ইলেকট্রিক স্কুটারে এই ধরনের পাওয়ার সেটআপ দেখা যায় না। তাই পারফর্ম্যান্সের দিক থেকে যে হাস্কভার্না ভেক্টর চমৎকার হতে চলেছে, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। পাশাপাশি এই ইলেকট্রিক স্কুটারের দামও হবে বাজারের অন্যান্য ই-স্কুটির থেকে বেশ কম।

আরও পড়ুন: অবাক যন্ত্র আবিষ্কার ভারতীয়ের! সাইকেলে বসালে মুহূর্তে ইলেকট্রিক বাইক, বাজারে আনতে বিনিয়োগ ভাবনা আনন্দ মাহিন্দ্রার

আরও পড়ুন: ভারতে তিনটি হাই-স্পিড ইলেকট্রিক স্কুটার লঞ্চ করল জয় ই-বাইক, কম খরচে দুরন্ত গতি, আট থেকে আশি সবার ব্যবহারযোগ্য

আরও পড়ুন: স্কুটার কিন্তু ঠিক যেন বাইকের মতোই লুক! ভ্যারিও ১৬০ মোটোজিপি এডিশনের এক ঝলক দেখাল হন্ডা