Chenab Bridge: ট্রেনের আগেই জম্মু-কাশ্মীরে বিশ্বের দীর্ঘতম রেলসেতুতে ছুটল Mahindra Bolero, দেখুন ভিডিয়ো

Chenab Bridge, যা এখন বিশ্বের দীর্ঘতম রেলসেতু। তার ভিজ়ুয়াল সার্ভের চালানো হল Mahindra Bolero। এই গাড়িটিকে একটি পরিদর্শনকারী যানে রূপান্তরিত করা হয়েছে এবং তারপরেই তাতে ব্রিজে চালানো হয়েছে। গাড়িটিতে ছিলেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

Chenab Bridge: ট্রেনের আগেই জম্মু-কাশ্মীরে বিশ্বের দীর্ঘতম রেলসেতুতে ছুটল Mahindra Bolero, দেখুন ভিডিয়ো
চেনাব ব্রিজে ট্রেনের আগেই ছুটল মাহিন্দ্রা বোলেরো গাড়ি।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 29, 2023 | 1:53 PM

Mahindra Bolero In Chenab Bridge: রেললাইনের কাজ কেমন হচ্ছে, তার তদারকি করতে এবার রেলওয়ে ট্র্যাকের উপরে নামানো হল Mahindra Bolero। সেই রেললাইন আবার যে সে রেললাইন নয়। জম্মু ও কাশ্মীরের চেনাব ব্রিজের (Chenab Bridge) উপরে বানানো সেই রেললাইন, যে ব্রিজটিকে বিশ্বের সর্বোচ্চ রেলওয়ে ব্রিজ বলা হচ্ছে। সম্প্রতি একটি ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। সেখানে দেখা গিয়েছে, Mahindra Bolero গাড়িটিকে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের ইনস্পেকশন ট্রলি হিসেবে চালোনো হচ্ছে জম্মু-কাশ্মীরের চেনাব ব্রিজে।

সাংবাদিক রাজেন্দ্র বি আকলেকর টুইটারে ভিডিয়োটি শেয়ার করেছেন। সেই ভিডিয়োই আবার রিটুইট করেছেন মাহিন্দ্রা গ্রুপের চেয়ারম্যান আনন্দ মাহিন্দ্রা। মিস্টার আকলেকর লিখছেন, “এটা একটা Mahindra Bolero, যাকে রেল ভেহিকলে কনভার্ট করা হয়েছে এবং সেটিই প্রথম কোনও গাড়ি যা বিশ্বের দীর্ঘতম রেলব্রিজ, জম্মু ও কাশ্মীরের চেনাবে প্রথমবার চালানো হল। ওই ইনস্পেকশন ট্রলিতে ছিলেন খোদ রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। ব্রিজটি প্যারিসের আইফেল টাওয়ারের থেকেও 359 মিটার লম্বা।”

এই ভিডিয়োই রিটুইট করে আনন্দ মাহিন্দ্রা লিখছেন, “এখন এই ভিডিয়োই প্রমাণ করে দিচ্ছে, কেন মাহিন্দ্রার প্রতিষ্ঠাতা স্বাধীন ভারতে অফ-রোড যানবাহন তৈরি করার সিদ্ধান্ত নিয়েছিল। তাঁদের উদ্দেশ্য ছিল, যেখানে যাওয়া একপ্রকার দুষ্কর, সেখানেই মানুষকে পৌঁছে দিতে পারে মাহিন্দ্রার গাড়িগুলি।” প্রসঙ্গত, রেলের ট্র্যাক পরিদর্শন করার এই ট্রলিগুলি এমনই যানবাহন যা পরিকাঠামো পরীক্ষার জন্য রেলপথে চলে। অর্থাৎ চেনাব ব্রিজের রেললাইনে যে Mahindra Bollero গাড়িটি চলেছিল, তার চাকাগুলি পরিবর্তন করে এমনই চাকা বসানো হয়েছিল যা লাইনেও ছুটতে পারে।

এই মাহিন্দ্রা বোলেরো গাড়িটি পরিদর্শনকারী যান হিসেবে চালাতে তার টায়ারের পাশাপাশি গাড়িটির রিয়ারে গাইডও অ্যাটাচ করা হয়, যা ট্র্যাক অ্যালাইনমেন্টের কাজ করে। চেনাব সেতু বরাবর এই পরিদর্শন ট্রলি ব্যবহৃত হয়েছিল মূলত ভিজ়ুয়াল সার্ভে করার জন্য। এই ধরনের গাড়িতে করে ভিজ়ুয়াল সার্ভের কাজ করলে তার ভিতরে যাঁরা থাকেন, তাঁরা নিরাপদ এবং আরামদায়ক যাত্রা অনুভব করেন।

চেনাব ব্রিজ

জম্মু ও কাশ্মীরে তৈরি হচ্ছে বিশ্বের দীর্ঘতম রেলব্রিজটি, যা 1.3 কিলোমিটার দীর্ঘ। চেনাব নদীর উপরে ভারতীয় রেল এই ব্রিজ তৈরি করছে উধমপুর-শ্রীনগর এবং বারামুল্লাকে রেলপথে জোড়ার জন্য। ব্রিজের কাজ কীরকম চলছে, তা দেখতে কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব সম্প্রতি সেখানে গিয়েছিলেন। তা দেখার পর তিনি বলেছেন, “আমাদের পরিকল্পনা হল, এই লাইনের উপরেই বন্দে ভারত ট্রেন ও জম্মু ও শ্রীনগরের মধ্যে বন্দে মেট্রো চালানো, যা দুটি শহরের মধ্যে যাতায়তের সময়কে 3.5 ঘণ্টা কমিয়ে দেবে।”