8 সেপ্টেম্বর Mahindra XUV 400 EV আসছে ভারতে, যে সব কারণে মাহিন্দ্রার প্রথম ইলেকট্রিক গাড়ি সবার থেকে আলাদা

Mahindra XUV 400 Key Highlights: মাহিন্দ্রা তার প্রথম ইলেকট্রিক গাড়িটি লঞ্চ করতে চলেছে 8 সেপ্টেম্বর, বৃহস্পতিবার। কী কী কারণে এই মুহূর্তে দেশের সেরা ইলেকট্রিক গাড়ি হতে চলেছে এটি, জেনে নিন।

8 সেপ্টেম্বর Mahindra XUV 400 EV আসছে ভারতে, যে সব কারণে মাহিন্দ্রার প্রথম ইলেকট্রিক গাড়ি সবার থেকে আলাদা
8 সেপ্টেম্বর পর্দা উন্মোচিত হতে চলেছে Mahindra XUV 400 EV -র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 05, 2022 | 5:39 PM

Mahindra XUV 400 Launch News: ভারতে মাহিন্দ্রার প্রথম ইলেকট্রিক গাড়িটি (EV) নিয়ে বহু দিন ধরেই ভারতে জল্পনা চলছে। দীর্ঘ প্রতীক্ষিত এই বৈদ্যুতিন গাড়ি এবার ভারতের রাস্তায় তার ম্যাজিক দেখাতে প্রস্তুত। 8 সেপ্টেম্বর, বৃহস্পতিবার দেশে লঞ্চ হতে চলেছে মাহিন্দ্রার এই বিদ্যুচ্চালিত চারচাকা গাড়িটি। ভারতের ইলেকট্রিক SUV সেগমেন্টে যেখানে টাটা নিক্সন EV তার একচ্ছত্র আধিপত্য কায়েম করছিল, সেখানে Mahindra XUV 400 EV-র কাছ থেকে অনেক প্রত্যাশা রয়েছে ভারতীয়দের। প্রথম বার 2020 সালের অটো এক্সপো-তে গাড়িটির এক ঝলক দেখিয়েছিল মাহিন্দ্রা। তবে তার ফাইনাল প্রোডাকশনে ডিজ়াইন ল্যাঙ্গুয়েজ অনেকখানিই আপগ্রেড করা হচ্ছে। জানা গিয়েছে, একবার চার্জে 400 কিলোমিটার রেঞ্জ দিতে পারবে Mahindra-র আসন্ন EVটি।

টাটা মোটরসের কাছে যেখানে নিক্সন ইভি, নিক্সন ইভি ম্যাক্স এবং টাটা টিগর ইভি-র মতো একাধিক ইলেকট্রিক ভেহিকল রয়েছে, ঠিক সেখানেই Mahindra XUV 400 EV হতে চলেছে মাহিন্দ্রার প্রথম মাস-মার্কেট ইভি। মূলত, XUV 300 সাব-কম্প্যাক্ট SUV-র উপরে ভিত্তি করে নির্মিত এই ইলেকট্রিক গাড়িটি টাটার গাড়িগুলিকে বড়সড় চ্যালেঞ্জ ছুড়ে দিতে পারে বলেই মনে করা হচ্ছে। ডিজ়াইন, ফিচার, ব্যাটারি ও রেঞ্জ- সব দিক থেকে গাড়িটি কেমন হতে পারে, দেখে নেওয়া যাক।

1) ডাইমেনশনস

XUV 400 EV গাড়িটি যেখানে XUV 300 সাব-কম্যাক্ট এসইউভি-র ইলেকট্রিক ভার্সন, সেই দিক থেকে মনে করা হচ্ছে গাড়িটির লেনথ অনেকটাই বড় হতে চলেছে। বিভিন্ন সূত্র থেকে খবর মিলেছে, XUV 300-এর তুলনায় তার ইলেকট্রিক ভার্সনে থাকবে অনেক বড় বুট।

2) ডিজ়াইন

গাড়িটির ডিজ়াইন সম্পর্কে মাহিন্দ্রার তরফে বিস্তারিত কোনও তথ্য এখনও পর্যন্ত জানানো হয়নি। তবে টিজ়ার ছবি থেকে অনেক কিছুরই ইঙ্গিত মিলেছে। পাশাপাশি টেস্টিংয়ের সময়েও গাড়িটির যে সব ইউনিটগুলি দেখা গিয়েছিল, সেগুলিতেও অন্যন্য ডিজ়াইন ধরা পড়েছিল Mahindra XUV 400-এর। নিশ্চিত বার্তা মিলেছে, এই গাড়িতে থাকছে সলিড গ্রিল এবং টুইন-পিকে পরিষ্কার ভাবে লোগোটি দৃশ্যমান। ইভিটি প্রোজেক্টর হেডলাইট ইউনিট এবং L-শেপের DRL পেতে চলেছে।

3) ব্যাটারি এবং রেঞ্জ

একাধিক রিপোর্ট থেকে জানা গিয়েছে, Mahindra XUV 400 EV-র মোট দুটি ব্যাটারি অপশন থাকবে। এ বিষয়ে নির্দিষ্ট করে কোনও তথ্য না মিললেও মনে করা হচ্ছে বেশ বড় ব্যাটারি থাকবে এবং দুটি ব্যাটারি এই ইলেকট্রিক গাড়িটিকে প্রতি বার চার্জে 400 কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারবে।

4) ফিচার্স

যেহেতু XUV 400 গাড়িটি Mahindra-র প্রথম ইলেকট্রিক গাড়ি, তাই অত্যাধুনিক এবং আকর্ষণীয় ফিচার্সে গাড়িটি ঠাঁসা হবে বলে জানা গিয়েছে। পাশাপাশি এটি যেহেতু XUV 300-এর ইলেকট্রিক ভার্সন, তাই তারও কিছু ফিচার্স এতে থাকতে পারে। তার সঙ্গেই অতিরিক্ত আরও কিছু বৈশিষ্ট্য যোগ করেই দেশের রাস্তায় দৌড়বে মাহিন্দ্রার প্রথম EV।

5) কাদের সঙ্গে টক্কর দিতে পারে

একবার অফিসিয়ালি লঞ্চ হয়ে গেলে Mahindra XUV 400 EV সরাসরি টক্কর দিতে পারবে Tata Nexon EV-র সঙ্গে। পাশাপাশি গাড়িটির আপার ভ্যারিয়েন্ট প্রতিযোগিতায় নামতে পারে MG ZS EV-র সঙ্গেও। মনে করে হচ্ছে, এই MG ZS EV-র সঙ্গে Mahindra XUV 400 EV-র একবারে হাই-স্পেক ভ্যারিয়েন্টটির দামের অনেকটাই মিল থাকবে।