ভারতে ChatGPT অ্যাপের ঝোড়ো ব্যাটিং! মাত্র 6 দিনে 5 লাখ ডাউনলোডের রেকর্ড

ChatGPT App In India: অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা চ্যাটবটটিকে এখনই তাঁদের ফোনে ডাউনলোড করতে পারবেন না। কারণ, ChatGPT আপাতত ভারতে iOS ব্যবহারকারীদের জন্যই হাজির হয়েছে। শুধু ভারত নয়। Microsoft অধিগৃহীত সংস্থাটি আরও একাধিক দেশে তাদের চ্যাটজিপিটি অ্যাপ্লিকেশনটিকে চালু করেছে।

ভারতে ChatGPT অ্যাপের ঝোড়ো ব্যাটিং! মাত্র 6 দিনে 5 লাখ ডাউনলোডের রেকর্ড
ভারতের আইফোন ব্যবহারকারীরাও এখন চ্যাটজিপিটি ব্যবহার করতে পারছেন!
Follow Us:
| Edited By: | Updated on: May 27, 2023 | 12:24 PM

ChatGPT Latest News: গত নভেম্বরে বাজারে ChatGPT নিয়ে হাজির হয়েছিল OpenAI। তখন থেকেই এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নির্ভর চ্যাটবটটিকে নিয়ে চর্চা চলছে। এখন চ্যাটজিপিটি ভারতেও এসে গিয়েছে। যদিও অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা চ্যাটবটটিকে এখনই তাঁদের ফোনে ডাউনলোড করতে পারবেন না। কারণ, ChatGPT আপাতত ভারতে iOS ব্যবহারকারীদের জন্যই হাজির হয়েছে। শুধু ভারত নয়। Microsoft অধিগৃহীত সংস্থাটি আরও একাধিক দেশে তাদের চ্যাটজিপিটি অ্যাপ্লিকেশনটিকে চালু করেছে।

চলতি সপ্তাহের শুরুতে মার্কিন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ভিত্তিক সংস্থাটি বিশ্বের মোট 11টি দেশে তাদের পরিষেবার সম্প্রসারণ ঘটিয়েছে। প্রাথমিক ভাবে ChatGPT অ্যাপটি লঞ্চ করা হয়েছিল আমেরিকাতেই। এখন এই AI Chatbotটি ব্যবহার করতে পারছেন ভারতের পাশাপাশি আলবানিয়া, ক্রোয়েশিয়া, ফ্রান্স, জার্মানি, আয়ারল্যান্ড, জামাইকা, কোরিয়া, নিউ জ়িল্যান্ড, নিকারাগুয়া এবং ব্রিটেনের মানুষজন। শুধু ভারত কেন! বিশ্বের কোনও দেশেই এখনও পর্যন্ত চ্যাটজিপিটির Android ভার্সনটি চালু করেনি OpenAI। এখনও পর্যন্ত শুধুই iOS-এর জন্যই চ্যাটজিপিটি অ্যাপ তৈরি করা হয়েছে। কোম্পানি অ্যাপের অ্যান্ড্রয়েড ভার্সনটিও খুব জলদিই নিয়ে আসবে বলে জানা গিয়েছে।

এখনও পর্যন্ত বিশ্বের যে কয়েকটি দেশে ChatGPT Appটি চালু করা হয়েছে সেই তালিকায় রয়েছে, আলজিরিয়া, আর্জেন্টিনা, আজ়ারবাইজান, বলিভিয়া, ব্রাজ়িল, কানাডা, চিলি, কোস্টা রিকা, ইক্যুয়েডর, ইস্টোনিয়া, ঘানা, ভারত, ইরাক, ইজ়রায়েল, জাপান, জর্ডান, কাজাখস্তান, কুয়েত, লেবানন, লিথুয়ানিয়া, মউরিতানিয়া, মরিশাস, মেক্সিকো, মরোক্কো, নামিবিয়া, নাউরু, ওমান, পাকিস্তান, পেরু, পোল্যান্ড, কাতার, স্লোভেনিয়া, তুনিসিয়া এবং সংযুক্ত আরব আমিরশাহী।

এদিকে বিশ্বের একাধিক দেশে ChatGPT iOS App চালু করার পাশাপাশি তাতে একাধিক নতুন ফিচার্সও যোগ করেছে OpenAI। এবার থেকে ইউজাররা লিঙ্ক তৈরি করে অন্যের সঙ্গে চ্যাটজিপিটি কথোপকথন শেয়ার করতে পারবেন। এ বিষয়ে OpenAI-এর তরফে বলা হচ্ছে, “আপনার শেয়ার করা লিঙ্কের প্রাপকরা হয় কথোপকথনটি দেখতে পারেন বা থ্রেডটি চালিয়ে যেতে তাদের নিজস্ব চ্যাটের অনুলিপি তৈরি করতে পারেন। এই বৈশিষ্ট্যটি বর্তমানে আলফা-তে পরীক্ষকদের জন্য একটি ছোট সেটে চালু করা হচ্ছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে সমস্ত ব্যবহারকারীর কাছে এই পরিষেবা প্রসারিত করার পরিকল্পনা রয়েছে।”

এছাড়া ChatGPT ইউজাররা iOS থেকে নিজেদের চ্যাট হিস্ট্রি ডিসেবলও করতে পারেন। অন্য দিকে সাম্প্রতিকতম একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে, লঞ্চের ছয় দিনের মধ্যেই 5 লাখেরও বেশি ডাউনলোড হয়েছে অ্যাপটি। অ্যাপ ইন্টেলিজেন্স প্রোভাইডার data.ai-এর রিপোর্ট থেকে এমনই তথ্য জানা গিয়েছে। সেখানে উল্লেখ করা হয়েছে, Bing-এর 2,50,000 এবং Edge-এর 1,95,000 মিলিয়ে চ্যাটজিপিটি অ্যাপ ডাউনলোডের সংখ্যা 4,80,000।