ChatGPT Ban India: পরীক্ষায় AI টুলের ব্যাপক ব্যবহার, ChatGPT ব্যান করল ভারতের প্রথম কোনও বিশ্ববিদ্যালয়

Bengaluru University: প্রথম কোনও ভারতীয় বিশ্ববিদ্যালয় ChatGPT নিষিদ্ধ করল। বেঙ্গালুরুর RV বিশ্ববিদ্যালয় এই কাজটি করে দেখিয়েছে। নিউইয়র্ক এডুকেশন সিস্টেম এই চ্যাটবটটি ব্যান করার পরই সক্রিয় হয় ভারতীয় ওই বিশ্ববিদ্যালয়টি।

ChatGPT Ban India: পরীক্ষায় AI টুলের ব্যাপক ব্যবহার, ChatGPT ব্যান করল ভারতের প্রথম কোনও বিশ্ববিদ্যালয়
চ্যাটজিপিটি ব্যান করল দেশের প্রথম কোনও বিশ্ববিদ্যালয়।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 30, 2023 | 2:03 PM

ChatGPT Ban News India: শিক্ষাক্ষেত্রে যে ভয়ঙ্কর একটা দিন আসতে চলেছে, তার আভাস দিয়েছে ChatGPT নামক AI টুল। কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক এই AI টুল ডেভেলপ করেছে OpenAI। শিক্ষাক্ষেত্রের অনেক মুশকিলআসান করে দেখাচ্ছে চ্যাটজিপিটি, যে কারণে মার্কিন যুক্তরাষ্ট্রের একাধিক বিশ্ববিদ্যালয়, স্কুলে এই আর্টিফিশিয়িল ইন্টেলিজেন্স চ্যাটবটটি নিষিদ্ধ করা হয়েছে। MBA পরীক্ষায় অঙ্ক বাদ দিয়ে সব প্রশ্নের উত্তর সঠিক দিয়েছে সে, ল-স্কুলেও একাধিক জটিল আইনি বিষয়ে তার পারদর্শিতা দেখিয়েছে সে। এবার প্রথম কোনও ভারতীয় বিশ্ববিদ্যালয় ChatGPT নিষিদ্ধ করল। বেঙ্গালুরুর RV বিশ্ববিদ্যালয় এই কাজটি করে দেখিয়েছে। নিউইয়র্ক এডুকেশন সিস্টেম এই চ্যাটবটটি ব্যান করার পরই সক্রিয় হয় ভারতীয় ওই বিশ্ববিদ্যালয়টি।

পরীক্ষা, বিশেষ করে ল্যাব টেস্ট এবং অ্যাসাইনমেন্টের সময় যাতে পরীক্ষার্থীরা AI চ্যাটবটটির সাহায্য নিতে না পারে, মূলত সেই জন্যই বেঙ্গালুরুর RV বিশ্ববিদ্যালয় এটিকে ব্যান করেছে। শুধু ব্যান লাগিয়েই ক্ষান্ত থাকেনি বেঙ্গালুরুর আরভি বিশ্ববিদ্যালয়। সন্দেহজনক পরিস্থিতি দেখা দিলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কখনও-কখনও অপ্রত্যাশিত ভাবে শিক্ষার্থীদের পরীক্ষা করবে। আর তখনই এভাবে যাচাই করা হবে, যখন শিক্ষকরা তাঁদের পড়ুয়াদের জমা দেওয়া কাজটিকে আসল মনে করবেন না।

হিন্দুস্তান টাইমসের রিপোর্ট অনুযায়ী, বেঙ্গালুরুর ওই বিশ্ববিদ্যালয়টি ChatGPT-র পাশাপাশি GitHub Co-pilot এবং Black Box-এর মতো AI টুলগুলিকেও ব্যান করেছে। ওই সংবাদমাধ্যমের কাছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের একজন দাবি করেছেন, “বিশ্ববিদ্যালয়ের সমস্ত ডিপার্টমেন্টের কাছে আমরা নির্দেশিকা জারি করেছি এবং চ্যাটজিপিটি-র মতো একাধিক AI টুল ব্যান করেছি, যাতে অ্যাসাইনমেন্ট ও পরীক্ষার সময় তারা এই টুলগুলির সাহায্য না নিতে পারে। ইতিমধ্যেই এই নির্দেশিকা কার্যকর করা হয়েছে।”

এর আগে নিউইয়র্ক সিটি স্কুলগুলি সমস্ত ডিভাইস এবং সেই শহরের সমস্ত পাবলিক স্কুলগুলিতে চ্যাটবটটিকে ব্যান করে। শহরের এডুকেশন ডিপার্টমেন্টের এক মুখপাত্র দাবি করেছেন, “সিদ্ধান্তটি শিক্ষার্থীদের উপরে নেতিবাচক প্রভাব ফেলছে এবং যে কোনও কন্টেন্টের নির্ভুলতা সম্পর্কে রীতিমতো উদ্বেগ সৃষ্টির কারণেই নেওয়া হয়েছে।”

ChatGPT নিয়ে সত্যিই উদ্বিগ্ন বিশ্বের প্রযুক্তি বিশেষজ্ঞরা। এই চ্যাটবটটি একদিকে যেমন বিভিন্ন পরীক্ষায় নির্ভুল উত্তর দিচ্ছে, তেমনই আবার অনুসন্ধানের জগতে Google-এর ঘুম কেড়ে নেওয়ার মতোও কিছু অসম্ভবকে সম্ভব করে দেখিয়েছে। গত 2 ডিসেম্বর Gmail সৃষ্টিকর্তা পল বুছেইত টুইট করে ভবিষ্যদ্বাণী করেছিলেন, আগামী দুই বছরের মধ্যে Google-এর অস্তিত্ব সঙ্কটে ফেলতে পারে ChatGPT নামক এআই চ্যাটবটটি। তখন এটিকে নিয়ে এতটাও হইচই শুরু হয়নি। এখন পরিস্থিতি যে দিকে এগোচ্ছে, পল বুছেইতের ভবিষ্যদ্বাণী সত্যি হতে চলেছে বলে দাবি করছে বিশেষজ্ঞমহল।