ChatGPT vs Bard AI vs Bing: তিন অত্যাধুনিক AI চ্যাটবটের মধ্যে কে বেশি স্মার্ট?

Artificial Intelligence: ChatGPT থেকে শুরু করে Bard এবং Bing, চলুন দেখে নেওয়া যাক এই তিনটি চ্যাটবট কীভাবে কাজ করে এবং কোনটি সেরা।

ChatGPT vs Bard AI vs Bing: তিন অত্যাধুনিক AI চ্যাটবটের মধ্যে কে বেশি স্মার্ট?
Follow Us:
| Edited By: | Updated on: Mar 26, 2023 | 10:27 AM

AI chatbot: ChatGPT থেকে শুরু করে Bard এবং Bing, এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সগুলি বিগত বেশ কয়েকদিন ধরেই চর্চিত বিষয় হয়ে উঠেছে। কে কার থেকে বেশি এগিয়ে সেই নিয়ে সব সময়ই আলোচনা চলছে। ChatGPT আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স 2022-এর নভেম্বরে চালু হওয়ার সঙ্গে সঙ্গেই সারা বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছে। আর ChatGPT-এর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য গুগল বার্ড (Bard) এআই এবং মাইক্রোসফ্ট বিং (Bing) চ্যাটকে নিয়ে এসেছে। এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সগুলি গুগল থেকে ফেসবুকের মূল কোম্পানি মেটাকে যে চিন্তায় ফেলেছে তা বলার অপেক্ষা থাকে না। চলুন দেখে নেওয়া যাক এই তিনটি চ্যাটবট কীভাবে কাজ করে এবং কোনটি সেরা।

যারা জানেন না তারা আগে জেনে নিন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স হল এমন একটি সিস্টেম, যেখানে যেকোনও মেশিন বা রোবট গুলিকে আরও উন্নত করার পরিকল্পনা করা হয়। যাতে মেশিন গুলি যেকোনও জিনিস বুঝতে পারে, শিখতে পারে এবং তার উত্তরও দিতে পারে। AI বা artificial intelligence হল computer science-এর একটি ভাগ।

তাহলে চ্যাটবট কী?

চ্যাটবট হল এক ধরনের কম্পিউটার প্রোগ্রাম বা সফটওয়্যার যা আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স (AI) বা কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে গঠন করা হয়। অর্থাৎ এটি এমন এক ধরনের চ্যাট ইন্টারফেস যেখানে আগে থেকেই প্রোগ্রামিং এর সাহায্যে বিভিন্ন তথ্য যুক্ত করা হয়। যেগুলির মাধ্যমে সে পরবর্তীতে মানুষের সঙ্গে যোগাযোগ করতে পারে।

চ্যাটবটগুলি কীভাবে কাজ করে?

ChatGPT, Bard এবং Bing হল কৃত্রিম বুদ্ধিমত্তার উপর ভিত্তি করা চ্যাটবট। এই চ্যাটবটগুলি AI ভাষার মডেলের মাধ্যমে কাজ করে। তাদের সবচেয়ে বড় বৈশিষ্ট্য হল এই চ্যাটবটগুলি মানুষের মতো যেকোনও প্রশ্নের উত্তর দেয়। ব্যবহারকারীরা তাদের কাছে কোনও প্রশ্ন করলে, তারা সেই প্রশ্নের উত্তর লিখিতভাবে দেয়। এখন এই তিনটি চ্যাটবট সম্পর্কে আরও জেনে নেওয়া যাক।

চ্যাটজিপিটি (ChatGPT): মার্কিন ভিত্তিক এআই গবেষণা সংস্থা ওপেনএআই চ্যাটজিপিটি তৈরি করেছে। এটি একটি চ্যাটবট যা কোড, প্রবন্ধ এবং গল্প ইত্যাদি লিখতে পারে। একই সঙ্গে, GPT-4 চালু হওয়ার পর, এই চ্যাটবটটি ছবির মাধ্যমেও মানুষকে উত্তর দেওয়ার ক্ষমতা রাখে।

গুগল বার্ড এআই (Bard): সার্চ ইঞ্জিন কোম্পানি গুগল সম্প্রতি বার্ড এআই নিয়ে এসেছে। এটিও একটি কথোপকথনমূলক চ্যাটবট। Bard হল AI কোম্পানির LaMDA ভাষার মডেলের একটি ছোট ভার্সন। গুগলের চ্যাটবট নতুন এবং উচ্চ মানের প্রযুক্তির উপর ভিত্তি করে কাজ করে। আর ব্যবহারকারীদের প্রশ্নের উত্তর দিতে পারে। অর্থাৎ বুঝতেই পারছেন, আপনি জানেন বা জানেন না এমন যেকোনও প্রশ্নের উত্তর নিমেষে খুঁজে দেবে এই চ্যাটবট।

বিং চ্যাট (Bing): বিং চ্যাট চ্যাটজিপিটি থেকে এক ধাপ এগিয়ে এবং রিয়েল টাইমে ইন্টারনেট সার্চ করতে পারে। তবে রিয়েল টাইমে ভুল তথ্য পাওয়ার আশঙ্কাও রয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে, Bing প্রতিটি উত্তরের উৎসও আপনাকে বলে দেবে। অর্থাৎ আপনি নিজে থেকে উত্তর মিলিয়ে দেখে নিতে পারেন যে, সে কতটা ঠিক বলছে বা ভুল বলছে।

তাহলে এখন প্রশ্ন আসে তিনটি চ্যাটবটের মধ্য়ে কে ভাল?

কৃত্রিম বুদ্ধিমত্তার দিক থেকে তিনটি চ্যাটবটই বেশ এগিয়ে। অনায়াসে একে অপরকে টেক্কা দিতে পারে। তবে এটা বলা যেতে পারে যে, ইন্ডাকটিভ প্রযুক্তি থেকে শুরু করে সৃজনশীল লেখা সব কিছুতেই ChatGPT এগিয়ে। অন্যদিকে, আপনি যদি আপনার ওয়েবের জন্য একটি চ্যাটবট ব্যবহার করতে চান, তবে বিং ব্যবহার করা ভাল। আমেরিকান টেক ওয়েবসাইট দ্য ভার্জের মতে, আপনি যদি গুগলের বিশাল সার্চ রেজাল্টকে কম্প্রেস করতে চান তবে বার্ডের ব্য়বহার করতে পারেন।