Aadhaar Card দিয়ে যে আপনার প্রতিদিনের এই জরুরি কাজটি করতে পারেন, জানতেন?

Aadhaar Card Latest News: অবাক হয়ে যাবেন, তেমনই একটা গুরুত্বপূর্ণ কাজ সম্পর্কে জানলে, যা আপনার প্রতিদিন চেক করা জরুরি এবং তা আপনি করতে পারেন আধার কার্ড দিয়েই। জানেন, কী সেই কাজ?

Aadhaar Card দিয়ে যে আপনার প্রতিদিনের এই জরুরি কাজটি করতে পারেন, জানতেন?
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Feb 10, 2023 | 8:10 PM

Aadhaar হল 12 সংখ্যার একটি আইডেন্টিফিকেশন নম্বর। ভারত সরকারের তরফে এই নম্বর ইস্যু করে ইউনিক আইডেন্টিফিকেশন অথোরিটি অফ ইন্ডিয়া (UIDAI)। আধার কার্ড হোল্ডারদের গুচ্ছের পরিষেবা দিয়ে থাকে UIDAI। ব্যাঙ্কিং থেকে শুরু করে একাধিক সরকারি স্কিমের সুবিধা আধার কার্ড হোল্ডাররা পেয়ে যান তাঁদের সেই 12 সংখ্যার অনন্য নম্বরের দৌলতে। কিন্তু এহেন Aadhaar Card দিয়েই আবার এমন কিছু কাজ করা যায়, যা আপনি এতদিন জানতেনই না। অবাক হয়ে যাবেন, তেমনই একটা গুরুত্বপূর্ণ কাজ সম্পর্কে জানলে, যা আপনার প্রতিদিন চেক করা জরুরি এবং তা আপনি করতে পারেন আধার কার্ড দিয়েই। জানেন, কী সেই কাজ? 12 সংখ্যার আধার কার্ড নম্বর দিয়েই আপনার ব্যাঙ্ক ব্যালান্স চেক করতে পারেন। হ্যাঁ, তার জন্য আপনাকে বারবার ATM বা ব্যাঙ্কের ব্রাঞ্চে যেতে হবে না।

কীভাবে Aadhaar Number দিয়ে আপনার ব্যাঙ্ক ব্যালান্স চেক করবেন, সেই পদ্ধতিটাই একবার দেখে নেওয়া যাক।

Aadhaar Card ব্যবহার করে কীভাবে ব্যাঙ্ক ব্যালান্স চেক করবেন?

চারটি সহজ পদ্ধতিতে ঝক্কিহীনভাবে আধার কার্ডের সাহায্যে আপনার ব্যাঙ্ক ব্যালান্স চেক করতে পারবেন। সেই পদ্ধতিগুলিই জেনে নেওয়া যাক।

* প্রথমেই আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে *99*99*1# নম্বরে ডায়াল করুন।

* আপনার 12 ডিজিটের আধার নম্বরটি দিয়ে দিন।

* ফের আপনাকে একবার ওই 12 সংখ্যার আধার নম্বর দিয়ে ভেরিফাই করতে হবে।

* এবার ইউনিক আইডেন্টিফিকেশন অথোরিটি অফ ইন্ডিয়া (UIDAI) আপনাকে একটি SMS পাঠাবে। সেখানেই দেখানো হবে আপনার ব্যাঙ্ক ব্যালান্স।

এদিকে PAN-Aadhaar লিঙ্ক করার শেষ ডেডলাইনও প্রায় এসে গিয়েছে। এখনও পর্যন্ত আপনি যদি PAN Card-এর সঙ্গে Aadhaar Card লিঙ্ক না করেন, তাহলে তা দ্রুত করে ফেলতে হবে। তার কারণ অত্যন্ত জরুরি এই কাজটি করার শেষ দিন 31 মার্চ। তারপরেও যদি আপনি আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক না করেন, তাহলে 1,000 টাকা জরিমানা হিসেবে দিতে হবে আপনাকে। তার থেকেও বড় কথা হল, Aadhaar-PAN লিঙ্ক না করলে আপনি ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইলিংও করতে পারবেন না।