Game Map: গেমের ম্যাপ কীভাবে বানান ডেভেলপাররা? কতদিন সময় লাগে? জানুন চমকপ্রদ সব তথ্য

Online Gaming Map: তবে আপনি কি জানেন ভিডিয়ো গেমের ম্যাপ কীভাবে তৈরি হয় এবং কত সময় লাগে? অনেকে গুগল ম্যাপে খুঁজেও দেখেন যে, এই জায়গাগুলি আসলে আছে কি-না। তবে চলুন দেখে নেওয়া যাক।

Game Map: গেমের ম্যাপ কীভাবে বানান ডেভেলপাররা? কতদিন সময় লাগে? জানুন চমকপ্রদ সব তথ্য
Follow Us:
| Edited By: | Updated on: Jan 22, 2023 | 3:50 PM

Online gaming: একটা সময় ছিল, যখন বিকেল হলেই খেলতে বেরোনোর জন্য নানান ফন্দি আঁটত ছোটোরা। বর্তমান সময়ে সবাই নিজ নিজ কাজে ব্যস্ত হয়ে পড়েছে। আর তারপর করোনা এসে ছোটোদের সেই খেলার অভ্যাসই কেড়ে নিয়েছে। এখন সময় পেলে স্মার্টফোনে গেম খেলাটাই বেশি জনপ্রিয়তা পেয়েছে। ছোটো থেকে বড় সব মানুষই এখন অনলাইন ভিডিয়ো গেমের নেশায় মত্ত। গেমগুলিও অসাধারণ সব লোকেশন বানায়। খেলার সঙ্গে সঙ্গে গেমের ভিউ দেখলেই মন ভরে যায়। তবে আপনি কি জানেন ভিডিয়ো গেমের ম্যাপ কীভাবে তৈরি হয় এবং কত সময় লাগে? অনেকে গুগল ম্যাপে খুঁজেও দেখেন যে, এই জায়গাগুলি আসলে আছে কি-না। তবে চলুন দেখে নেওয়া যাক কোনও একটি গেমের ম্যাপ কীভাবে বানানো হয়:

লোকেশন তৈরিতে এই জিনিসগুলি দরকার:

যেকোনও গেমের জন্য ম্যাপ বানানোর আগে গুগল ম্যাপে গিয়ে 3 থেকে 4 দিন বিভিন্ন জায়গায় নজর রাখা হয়। এরপরে এমন জায়গা পছন্দ করা হয়, যেখানে খেলার চরিত্রগুলিকে সহজেই অন্তর্ভুক্ত করা যেতে পারে। বেশিরভাগ মানচিত্রে গাছ, পাহাড়, নদী, জল ও বনের পাশাপাশি সমুদ্রও দেখা যায়। এই জায়গাগুলি খুঁজে পাওয়া খুব কঠিন, তবে ম্যাপ ডেভেলপাররা (developers who make the map) 3 থেকে 4 দিনের মধ্যে এই জায়গাগুলি চিহ্নিত করেন এবং এটি নিয়ে কাজ শুরু করেন।

গুগল ম্যাপের সাহায্যে সঠিক জায়গা নির্বাচন করার পর, আগে সফটওয়্যারে রাফ করে নিতে হয়। সবচেয়ে চ্যালেঞ্জিং কাজ হচ্ছে গ্রাউন্ড লেভেল ম্যানেজ করা। গেমের ম্যাপ তৈরি করার সময় সবসময় সাদা রঙ উপরের দিকে রাখা হয়, সেখানে গ্রাউন্ড লেভেল কম। অন্যদিকে যেসব জায়গায় অন্ধকার দেখা যায়, সেখানে গ্রাউন্ড লেভেল বেশি। সব দেখার পরই সফটওয়্যারের সাহায্যে তৈরি করা হয় একটি ম্যাপ।

একটি বিশেষ সফটওয়্যার দিয়ে থ্রিডি (3D) ম্যাপ তৈরি করা হয়। গেম ডেভেলপার এবং ম্যাপ ডেভেলপার উভয়েই একসঙ্গে কাজ শুরু করে। ধীরে ধীরে গ্রাউন্ড লেভেল এবং ডিপথ লেভেল তৈরি করার পর এটি 3 থেকে 4 দিনের মধ্যে তৈরি হয়ে যায়। এরপর গেমের ভিতরে ইন্সটল করা হয়। এই প্রক্রিয়াটি প্রায় 12 থেকে 13 দিন ধরে করা হয়।