Online Scam: আপনার ফোনে দিনভর গেম খেলছে সন্তান? Child Fraud হচ্ছে রোজ, সাবধান হোন

Gaming Scam: স্ক্যামাররা ঠকানোর জন্য অনেক ধরনের পথ নিচ্ছে। এবার সাইবার অপরাধীরা ছোট শিশুদের তাদের টার্গেটে পরিণত করছে।

Online Scam: আপনার ফোনে দিনভর গেম খেলছে সন্তান? Child Fraud হচ্ছে রোজ, সাবধান হোন
Follow Us:
| Edited By: | Updated on: Apr 25, 2023 | 1:03 PM

Online Scam: ইন্টারনেটের যত প্রসার ঘটছে, সেই সঙ্গে বাড়ছে অনলাইনে প্রতারণার ঘটনাও। বর্তমানে নেট ব্যাঙ্কিং থেকে শুরু করে অনলাইনে শপিং, সব কিছুই হয়। আর তাই স্ক্যামাররা টার্গেট করে আপনার মোবাইলটিকেই। স্ক্যামাররা ঠকানোর জন্য অনেক ধরনের পথ নিচ্ছে। এবার সাইবার অপরাধীরা ছোট শিশুদের তাদের টার্গেটে পরিণত করছে। করোনা মহামারী আসার পর থেকে প্রায় সব বাচ্চার হাতেই মোবাইল ফোন চলে এসেছে। আর একমাত্র কারণ হল অনলাইনে পড়াশোনা। কিন্তু বেশিরভাগ সময়ই তারা সেটি নিয়ে গেম খেলে। বর্তমানে বেশিরভাগ লোকেরা অনলাইন জালিয়াতি সম্পর্কে অনেকাংশে সচেতন, তবে ছোট বাচ্চারা এই সম্পর্কে তেমন বোঝে না। তাই আপনাদেরই সেই ব্যপারে সচেতন থাকতে পবে। একটি প্রতিবেদন অনুসারে, 2021 সালে কোভিডের সময়, 1.25 মিলিয়নেরও বেশি শিশু অনলাইনে প্রতারিত হয়েছিল।

অনলাইনে শিশুরা কীভাবে জালিয়াতির শিকার হচ্ছে? 

স্ক্যামাররা যখন ছোট শিশুদের লক্ষ্য করে, তাদের কাছ থেকে টাকা হাতিয়ে নেয়। অর্থাৎ তার যে ধরনের গেম খেলে সেই সব গেমগুলিতে টাকা চাওয়া হয়। আর সেই গেমটি খেলার জন্য একটি লিঙ্ক দেওয়া হয়। সেই লিঙ্কে ক্লিক করলেই স্ক্যামাররা ফোনের সমস্ত তথ্য় পেয়ে যায়। আর নিমেষে ব্যাঙ্ক অ্যাকাউন্টের সমস্ত টাকা গায়েব হয়ে যায়। শিশুরা জানে না যে, কোনও অ্যাপে কী ধরনের তথ্য় দিতে হয়। তাই আপনাদের উচিত তাদের শেখানো। ইন্টারনেটে নিরাপত্তা এবং গোপনীয়তার মতো বিষয় সম্পর্কে অবগত করা।

আপনার বাচ্চাকে কীভাবে কোনও স্ক্যাম থেকে নিরাপদ রাখবেন?

  • অনলাইন জালিয়াতি সম্পর্কে শিশুদের সতর্ক করুন।
  • বিভিন্ন চাইল্ড অ্যাকাউন্টের জন্য আলাদা আলাদা পাসওয়ার্ড আছে। সেগুলি ব্যবহার করুন।
  • সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে সমস্ত তথ্য দেবেন না।
  • ক্রেডিট বা ডেবিট কার্ডের বিবরণ এখনই আপনার বাচ্চার সঙ্গে শেয়ার করবেন না। এতে তারা যে কোনওভাবে সেটিকে ব্যবহার করতে পারে।
  • Parental Control Features ব্যবহার করুন। বর্তমানে অনেক অ্যাপেই এই ফিচারটি রয়েছে। এটি অন করে রাখুন। এতে আপনি সেই অ্যাপে ঠিক করে দিতা পারবেন যে, আপনার বাচ্চা কোন কোন জিনিসগুলি দেখতে পারবে বা খেলতে পারবে।