Google Bard AI: ChatGPT-কে টক্কর দিতে গিয়ে জানা প্রশ্নের উত্তরও ভুল দিল Google-এর Bard

ChatGPT-র প্রতিদ্বন্দ্বিতায় BARD-কে ময়দানে নামিয়েছে Google। কিন্তু সেই Google Bard AI জানা প্রশ্নেরও ভুল উত্তর দিয়ে বসেছে। সূত্রের খবর, সেই কারণে Google মার্কেট থেকে 100 মিলিয়ন মার্কিন ডলারের লোকসান করেছে।

Google Bard AI: ChatGPT-কে টক্কর দিতে গিয়ে জানা প্রশ্নের উত্তরও ভুল দিল Google-এর Bard
প্রতিযোগিতায় নামার বড় খেসারত।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 09, 2023 | 12:48 PM

ChatGPT ঘুম কেড়ে নিয়েছে Google-এর— বিগত কয়েক দিনে আমাদের সামনে এমন একাধিক রিপোর্ট সামনে এসেছে। আর সেই প্রতিযোগিতাতেই এগিয়ে থাকতে Google-ও এবার নিজস্ব AI-পাওয়ার্ড চ্যাটবট নিয়ে হাজির হয়েছে, যার নাম Bard। গুগলের সেই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নির্ভর AI চ্যাটবটটি ডেমোতেই একটা বড়সড় ভুল করে বসল। তার থেকেও বড় কথা, প্যারিসে সম্প্রতি অনুষ্ঠিত Google-এর একটি ইভেন্টে ডিভাইসটি ভুল জায়গায় থাকার কারণে উপস্থাপক সেই ফোনের ডেমোই উপস্থাপন করতে পারেননি। রয়টার্সের একটি রিপোর্ট অনুযায়ী, সেই কারণেই Google-এর প্যারেন্ট কোম্পানি Alphabet তার মার্কেট ভ্যালু থেকে 100 মিলিয়ন মার্কিন ডলার হারিয়েছে। প্রসঙ্গত, ডেমো হিসেবে AI Bard-কেই দেখানোর কথা ছিল Google-এর।

Google Bard: AI নয়, বাস্তবসম্মত ভুল করেছে

Google তার AI Chatbot Bard-এর একটি বিজ্ঞাপন দিয়েছিল টুইটারে। জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ নতুন কী-কী আবিষ্কার করেছে, Bard-কে সেগুলির নাম বলতে বলা হয়েছিল। তার উত্তরেই Bard উল্লেখ করে, সৌরজগতের বাইরের একটি গ্রহের ছবি তুলেছিল টেলিস্কোপটি। Google-এর AI চ্যাটবটটি উত্তর দেয়, “আমাদের সৌরজগতের বাইরে প্রথম কোনও গ্রহের ছবি তুলেছিল JWST। এই দূরবর্তী গ্রহগুলিকে বলা হয় এগজ়োপ্ল্যানেট।”

উত্তরটা ভুল দিয়েছিল Google Bard। তার কারণ NASA আগেই জানিয়েছিল যে, এগজ়োপ্ল্যানেটের প্রথম ছবিটি তোলা হয়েছিল 2004 সালে। সংবাদমাধ্যম রয়টার্স Google Bard-এর প্রথম ভুলটি ধরেছিল।

Google Bard AI

কিন্তু কী করে এমন ভুল হল? Google-এর এক মুখপাত্র সংবাদমাধ্যম দ্য ভার্জ-এর কাছে বলেছেন, “এটি আমাদের একটি কঠিন পরীক্ষার গুরুত্ব তুলে ধরেছে, যা আমরা চলতি সপ্তাহেই ট্রাস্টেড টেস্টার প্রোগ্রামের মাধ্যমে শুরু করেছি। আমরা আমাদের নিজস্ব অভ্যন্তরীণ পরীক্ষার সঙ্গে এক্সটার্নাল ফিডব্যাকগুলিও একত্রিত করব, যাতে Bard যা উত্তর দেবে, তা যেন আরও বাস্তবসম্পন্ন এবং তথ্যের নিরাপত্তা এবং গুণমানের দিক থেকে একটা মাত্রা যোগ করতে পারে।”

প্যারিস প্রেস কনফারেন্সে Google-এর বিব্রতকর পরিস্থিতি

প্যারিসে যখন বহু প্রতীক্ষিত প্রেস কনফারেন্স চলছি, ঠিক সেই সময়ই ত্রুটি ধরা পড়ে Google-এর ডেমো ভিডিয়োতে ত্রুটি ধরা পড়ে। লাইভ স্ট্রিমিং চলছিল ওই ইভেন্টে। ঠিক সেই সময়েই একজন উপস্থাপক একটি নতুন লেন্সের ফিচারের ডেমো দিতে মঞ্চের দিকে হাঁটছিলেন। ঠিক সেই সময়েই ঘটে উলটপুরাণ। ডিভাইসটি ভুল জায়গায় থাকার কারণে উপস্থাপক ডেমোটি উপস্থাপনই করতে পারেননি। যদিও বিব্রতকর এই পরিস্থিতির অনেকটাই সামাল দেওয়ার চেষ্টা করেন ওই স্পিকার। কিন্তু, তাতে লাভ কী! ততক্ষণে যা হওয়ার হয়ে গিয়েছিল। সেখান থেকেই অনেকে মনে করছেন, ChatGPT এসে যে Google-এর ঘুম সত্যিই কেড়ে নিয়েছে এই ঘটনা তারই প্রমাণ। যদিও পরবর্তীতে ওই লাইভ স্ট্রিমিং ভিডিয়োটি সরিয়ে দেয় গুগল।

ফলাফলটাও ছিল মারাত্মক। ঢেঁড়া পিটিয়ে প্রেস কনফারেন্স করে প্রডাক্ট ডেমো লঞ্চ করতে না-পারার বড় খেসারত দিতে হয়েছে Google-কে। সূত্র মারফত জানা গিয়েছে, এই ঘটনার জেরে মার্কেট থেকে 100 মিলিয়ন মার্কিন ডলার হারিয়েছে বিশ্বসেরা সার্চ ইঞ্চিন প্ল্যাটফর্মটি।