15 জানুয়ারি থেকে এই সব কম্পিউটারে Google Chrome কাজ করবে না, তালিকায় কি আপনারটিও?

Google-এর তরফ থেকে জানানো হয়েছে, 2023 সালের 15 জানুয়ারি থেকে Windows 7 এবং Windows 8/8.1 সাপোর্টেড ল্যাপটপগুলিতে আর Google Chrome কাজ করবে না।

15 জানুয়ারি থেকে এই সব কম্পিউটারে Google Chrome কাজ করবে না, তালিকায় কি আপনারটিও?
একগুচ্ছ উইন্ডোজ় ল্যাপটপ, ডেস্কটপে অকেজো হতে চলেছে গুগল ক্রোম। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 04, 2023 | 8:41 PM

Google Chrome Latest Update: 2023 শুরু হতেই Chrome ব্যবহারকারীদের জন্য জরুরি আপডেট নিয়ে হাজির হল টেক জায়ান্ট Google। সংস্থার তরফ থেকে জানানো হয়েছে, 2023 সালের 15 জানুয়ারি থেকে Windows 7 এবং Windows 8/8.1 সাপোর্টেড ল্যাপটপগুলিতে আর Google Chrome কাজ করবে না। সম্প্রতি সংস্থাটি তাদের সাপোর্ট পেজে ঘোষণা করেছে যে, এই সব Windows অপারেটিং সিস্টেমের ল্যাপটপগুলিতে শেষ ভার্সন হিসেবে Chrome 109 সাপোর্ট করবে।

Google-এর তরফ থেকে জানানো হয়েছে, চলতি মাস থেকেই Windows 7 এবং Windows 8/8.1 ল্যাপটপগুলিতে ক্রোম সাপোর্ট বন্ধ হয়ে যাচ্ছে। পাশাপাশি সংস্থার তরফে আরও জানানো হয়েছে, যে সব ব্যবহারকারীদের কাছে এখনও এই তিন অপারেটিং সিস্টেমের ল্যাপটপগুলি রয়েছে, তাদের নতুন ল্যাপটপ কিনতে হবে। আর এখন নতুন ল্যাপটপ কেনা মানেই তারা Windows 10 বা 11 অপারেটিং সিস্টেম পেয়ে যাবেন।

Google তার সাপোর্ট পেজে এই বিষয়ে লিখছে, “Windows 7 এবং Windows 8/8.1 সাপোর্ট করবে এমন গুগল ক্রোমের ফাইনাল ভার্সনটি হল Google Chrome 109। লেটেস্ট ক্রোম ভার্সন অর্থাৎ Google Chrome 110-এর জন্য প্রয়োজন হবে Windows 10 বা 11 অপারেটিং সিস্টেমের ল্যাপটপ। এই OS আপডেটের প্রক্রিয়াটি শুরু হবে 2023 সালের 7 ফেব্রুয়ারি। নতুন ক্রোম রিলিজ় পেতে গেলে আপনাকে নিশ্চিত করতে হবে যেন আপনার ডিভাইস Windows 10 বা পরবর্তী ভার্সনটি সাপোর্ট করে।”

তবে Windows 7 এবং Windows 8/8.1 অপারেটিং সিস্টেমের কম্পিউটার/ল্যাপটপ ব্যবহারকারীরা এখনও তাঁদের ডিভাইসে Google Chrome ব্যবহার করতে পারবেন। তবে, তাঁরা নতুন করে আর কোনও আপডেট পাবেন না। তাই, ক্রোম আপডেট এবং সর্বোপরি সিকিওরিটি আপডেট পেতে সেই সব ব্যবহারকারীদের নতুন ডিভাইস কিনে নেওয়ার পরামর্শ দিচ্ছে Google।

এই পদক্ষেপের মধ্যে দিয়ে Google তার ব্যবহারকারীদের লেটেস্ট সিকিওরিটি আপডেট দিতে চলেছে। ইউজারদের কম্পিউটার যাতে ট্রোজ়ান, ভাইরাস, সাইবার অ্যাটাক, স্পাইওয়্যার, অ্যাডওয়্যার-সহ নানাবিধ ক্ষতিকারক দিক থেকে সুরক্ষিত থাকতে পারে, সেই জন্যই 15 জানুয়ারির আগেই এই মোক্ষম কাজটি করে নিতে বলছে টেক জায়ান্ট গুগল। নতুন Chrome 110 ভার্সনটি তার ব্যবহারকারীদের ব্যক্তিগত কম্পিউটারকে বিভিন্ন ক্ষতিকারক সাইট থেকে সুরক্ষিত রাখবে, যাতে হ্যাকাররা গ্রাহকের স্পর্শকাতর তথ্য হাতিয়ে না নিতে পারে এবং ইউজারের কম্পিউটার যেন ইনফেক্টেড না হয়।