ChatGPT-কে কড়া জবাব? প্রতিদ্বন্দ্বী AI ভিত্তিক সার্চ ইঞ্জিন নিয়ে আসছে Google

Google AI Based Search Engine: এবার Google-ও ChatGPT প্রতিদ্বন্দ্বী অ্যাপ নিয়ে আসছে। সম্প্রতি এমনই ঘোষণা করেছেন গুগল সিইও সুন্দর পিচাই। তিনি জানিয়েছেন, গুগলের সার্চ ইঞ্জিনে AI ফিচার্স যোগ করার চিন্তাভাবনা করছে টেকনোলজি জায়ান্টটি।

ChatGPT-কে কড়া জবাব? প্রতিদ্বন্দ্বী AI ভিত্তিক সার্চ ইঞ্জিন নিয়ে আসছে Google
চ্যাটজিপিটি-র প্রভাব চিন্তা বাড়াচ্ছে গুগল-এর। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 04, 2023 | 10:07 PM

Google’s ChatGPT Rival: বিশ্বজুড়ে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে ChatGPT আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স নির্ভর অ্যাপ। এবার Google-ও ChatGPT প্রতিদ্বন্দ্বী অ্যাপ নিয়ে আসছে। সম্প্রতি এমনই ঘোষণা করেছেন গুগল সিইও সুন্দর পিচাই। তিনি জানিয়েছেন, গুগলের সার্চ ইঞ্জিনে AI ফিচার্স যোগ করার চিন্তাভাবনা করছে টেকনোলজি জায়ান্টটি। গত বুধবার Q4 আর্নিংস কলে পিচাই বলেছেন, মানুষ খুব শীঘ্রই পরীক্ষামূলক এবং উদ্ভাবনী উপায়ে অনুসন্ধান করতে তার নতুন এবং শক্তিশালী সহচরের সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারবেন।

Google Search ডায়লগ অ্যাপ্লিকেশনগুলির জন্য ল্যাঙ্গুয়েজ মডেলের সুবিধা দিতে চলেছে, যা সংস্থার নিজস্ব ল্যাঙ্গুয়েজ মডেল। এটি ব্রাউজ়ারকে তথ্যভিত্তিক এবং কথোপকথনমূলক প্রশ্নের ফলাফল প্রদানে সাহায্য করবে। পিচাই যোগ করেছেন আগামী সপ্তাহ এবং মাসগুলিতে গুগল সার্চের নতুন, পরিণত এবং উন্নত পদ্ধতিটি পরীক্ষার জন্য চালু করা হতে পারে। সেখান থেকেই মনে করা হচ্ছে, Google IO 2023 শীর্ষক ইভেন্টে নতুন আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ভিত্তিক সার্চ ইঞ্জিনের সঙ্গে বিশ্ববাসীর পরিচয় করাতে পারে টেক জায়ান্টটি।

আর্নিংস কলের সময় গুগল সিইও তাঁদের আসন্ন এআই ভিত্তিক সার্চ ইঞ্জিনের ডেভেলপমেন্টের কথা বলতে গিয়ে চ্যাটজিপিটি সম্পর্কে বিশ্ববাসীর প্রতিক্রিয়ার বিষয়টি উল্লেখ করেন। তাঁর কথায়, “এখনকার সময়ের সবথেকে গভীর প্রযুক্তি হল AI বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স।” তখন তিনি ঘোষণা করেন, Google শীঘ্রই নতুন টুলস এবং API অফার করবে তার ডেভেলপারদের, যার মাধ্যমে তারা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সে নিজস্ব অ্যাপ্লিকেশন ডিজ়াইন ও তৈরি করতে পারবেন।

অন্য দিকে আবার AI চ্যাটবট নিয়ে উদ্বেগের বিষয়ে পিচাই দাবি করেছেন, কিছু সময়ের জন্য তাঁর প্ল্যাটফর্ম এই খাতে বিনিয়োগ করছে এবং এটা স্পষ্ট যে, এই মুহূর্তের মার্কেট এআই চালিত প্ল্যাটফর্মগুলি ব্যবহারের জন্য প্রস্তুত। তিনি আরও যোগ করে বললেন, “আমরা AI-কে দায়িত্বশীলভাবে ডেভেলপ করতে পারি। আর তা নিশ্চিত করার জন্যই আমরা বিনিয়োগ করছি এবং ভবিষ্যতে এই বিষয়ে আমরা সতর্কও থাকব।”

তবে আর একটি সাইবার আক্রমণের ঘটনা নিয়ে যথেষ্ট উদ্বিগ্ন বিশ্বসেরা সার্চ ইঞ্জিন জায়ান্টটি। Google Fi সার্ভিস ব্যবহার করতেন এমন গ্রাহকদের নানাবিধ গোপনীয় তথ্য হ্যাকাররা চুরি করেছে বলে জানা গিয়েছে। সংবাদমাধ্যম দ্য ভার্জের একটি রিপোর্ট অনুযায়ী, আমেরিকান একটি নিউজ় ওয়েবসাইট সর্বপ্রথম এই বিষয়ে রিপোর্ট করে। সেখানে উল্লেখ করা হয়েছে, গত মাসে যে T-Mobile ডেটা ব্রিচের ঘটনা ঘটেছিল, তার সঙ্গে এই সাইবার আক্রমণের ঘটনাটি সম্পর্কযুক্ত।