Hide Folder In Windows PC: কিছু তথ্য ব্যক্তিগত রাখাই ভাল, Windows PC-তে গোপন ফোল্ডার তৈরি করুন এই ফর্মুলায়

Files and Folders: উইন্ডোজ অপারেটিং সিস্টেম পরিচালিত কম্পিউটারে আপনি চাইলে একটি গোপন ফোল্ডার তৈরি করতে পারেন আর তার ভেতরে রাখতে পারেন যে কোন গুরুত্বপূর্ণ ফাইল। তবে চলুন দেখে নেওয়া যাক কীভাবে এই গোপন ফোল্ডার তৈরি করবেন।

Hide Folder In Windows PC: কিছু তথ্য ব্যক্তিগত রাখাই ভাল, Windows PC-তে গোপন ফোল্ডার তৈরি করুন এই ফর্মুলায়
Follow Us:
| Edited By: | Updated on: Jan 07, 2023 | 6:18 PM

Windows PC: বর্তমান সময়ে, বেশিরভাগ মানুষের কাছে তাদের ব্যক্তিগত স্মার্টফোন আছে। কিন্তু অনেকের কাছেই ব্যক্তিগত ল্যাপটপ বা পিসি নেই। অনেক পরিবারে মানুষ একই ল্যাপটপ ব্যবহার করেন। এই পরিস্থিতিতে, যে কেউ ডিভাইসে উপস্থিত সমস্ত ফাইল ফোল্ডার এবং সফ্টওয়্যার দেখতে পারেন। এবার আপনি সহজেই আপনার ফাইল বা ফোল্ডারগুলি লুকিয়ে রাখতে পারবেন। এটি কারও পক্ষে খুঁজে পাওয়া সহজ হবে না। আপনি যদি ল্যাপটপ ব্যবহার করেন তাহলে অবশ্যই উইন্ডোজ সম্পর্কে জানেন। বিশ্বের কোটি কোটি মানুষ তাদের ল্যাপটপ এবং স্মার্টফোনে এটি ব্যবহার করেন। উইন্ডোজ, পিসিতে সর্বাধিক ব্যবহৃত অপারেটিং সিস্টেমগুলির মধ্যে একটি। ব্যক্তিগত কম্পিউটার বা পিসির জন্য মাইক্রোসফটের উইন্ডোজ বেশ জনপ্রিয় একটি অপারেটিং সিস্টেম সফটওয়্যার। উইন্ডোজ অপারেটিং সিস্টেম পরিচালিত কম্পিউটারে আপনি চাইলে একটি গোপন ফোল্ডার তৈরি করতে পারেন আর তার ভেতরে রাখতে পারেন যে কোন গুরুত্বপূর্ণ ফাইল। তবে চলুন দেখে নেওয়া যাক কীভাবে এই গোপন ফোল্ডার তৈরি করবেন।

কীভাবে গোপন ফোল্ডার তৈরি করবেন:

কম্পিউটারে বা ল্যাপটপে প্রথমে একটি ফোল্ডার তৈরি করুন। এরপর ফোল্ডারটি সিলেক্ট করে মাউসের রাইট বাটন থেকে ‘Rename’ এ ক্লিক করুন। নাম লেখার জায়গায় অল্টার বাটন চেপে ধরে Alt+0160 টাইপ করুন। এতে কোনও নাম ছাড়াই একটি ফোল্ডার তৈরি হয়ে যাবে। তবে যদি অন্য কেউ এই কোড সম্পর্কে জানতে পারে, তবে যে কেউ ফোল্ডারের ভিতরের জিনিসগুলি দেখতে পাবে। এখন আপনি সহজেই আপনার ফাইল বা ফোল্ডারটিকে লুকিয়ে রাখতে পারবেন।

সেজন্য় ফোল্ডারটি সিলেক্ট করে মাউসের রাইট বাটন থেকে ‘Properties’ এ যান। ‘Castomize’ ট্যাবে ক্লিক করুন। তারপর ‘Change Icon’ ক্লিক করুন। আইকনের অনেকগুলি অপশন থেকে একটা আইকন নির্বাচন করুন। এই প্রক্রিয়ার মাধ্য়মে সমস্ত ফটো ভিডিও সফ্টওয়্যার বা ফোল্ডারে যা আছে তা হাইড করতে পারবেন। উইন্ডোজ এর পর্দায় ফোল্ডারটি আর দেখা যাবে না। কারণ এই ফোল্ডারের কোন নাম নেই, কোন আইকন নেই। তবে সাধারণ ফোল্ডারের মতোই এটি ব্যবহার করা যাবে। এর ভেতরে ফাইল রাখা যাবে, আরও ফোল্ডার তৈরি করা যাবে।