Improve WiFi Speed: বাড়িতে WiFi লাগিয়েও স্পিড সেই তলানিতে, 3 উপায়ে করুন মুশকিল আসান

How To Improve WiFi Speed: WiFi থাকা সত্বেও স্লো ইন্টারনেট সমস্য়ায় ভুগছেন? তাহলে আপনাকে এমন কিছু টিপস জানানো হবে যার সাহায্যে আপনি WiFi ইন্টারনেটের গতি বাড়াতে পারবেন।

Improve WiFi Speed: বাড়িতে WiFi লাগিয়েও স্পিড সেই তলানিতে, 3 উপায়ে করুন মুশকিল আসান
Follow Us:
| Edited By: | Updated on: Mar 21, 2023 | 10:04 AM

Improve WiFi Speed Tips: বর্তমানে ইন্টারনেট ছাড়া এক মুহূর্তও চলা দায় হয়ে যায়। সে অফিসিয়াল কাজের ক্ষেত্রে হোক বা বিনোদনের জন্য়। স্মার্টফোন বা ল্যাপটপে ঠিকভাবে ইন্টারনেট কানেকশন থাকা খুব গুরুত্বপূর্ণ। আপনি সিনেমা দেখতে চান, কেনাকাটা করতে চান বা ব্যাঙ্কিং-এর যেকোনও কাজ করতে চান না কেন, ইন্টারনেট খুবই গুরুত্বপূর্ণ। এমন পরিস্থিতিতে অনেকেই হাই-স্পিড ইন্টারনেটের (High Speed Internet) জন্য় বাড়িতে Wi-Fi রাউটার ইনস্টল করেন। কিন্তু তাতেও বিশেষ কোনও লাভ হয় না। কয়েকদিন পরেই দেখেন ডিভাইসগুলিতে ইন্টারনেট স্লো হয়ে গিয়েছে। ঠিক করে কোনও কাজই করতে পারছেন না। আপনিও যদি ধীরগতির ইন্টারনেটের সমস্যায় ভুগে থাকেন, তাহলে আপনাকে এমন কিছু টিপস (Tips) জানানো হবে যার সাহায্যে আপনি ইন্টারনেটের গতি বাড়াতে পারবেন।

Wi-Fi মোডেম চেক করুন:

কখনও কখনও আপনার Wi-Fi মোডেম বা রাউটারে সমস্যা হতে পারে। এমন হলে ওয়াই-ফাইয়ের গতি অনেকটাই কমে যায়। ফলে আপনার মনে হতে পারে রাউটারের সমস্য়ার জন্য় এমন হচ্ছে। কিন্তু না কখনও কখনও এমন হলে মডেমটি পরীক্ষা করে নেবেন। এটি এমন একটি ডিভাইস, যা হোম নেটওয়ার্ককে ইন্টারনেট সরবরাহকারীর সঙ্গে সংযুক্ত করে রাখে।

wifi

দেওয়াল থেকে দূরে রাখুন:

Wi-Fi সবসময় এমন জায়গায় ইনস্টল করা উচিত যেখানে আশেপাশে অনেক বাধা নেই। তাই মেশিনটিকে দেওয়াল থেকে দূরে রাখুন। ওয়াই-ফাই সিগন্যাল দেয়ালে আঘাত করলে আপনার ডিভাইসটি সঠিকভাবে নেটওয়ার্ক পাবে না। এছাড়াও রাউটারের সঙ্গে আপনার ডিভাইসের কানেকশনের মধ্য়ে বহু জিনিসই বাধা সৃষ্টি করতে পারে। এসব বাধার মধ্যে রয়েছে ধাতব দরজা, অ্যালুমিনিয়াম কাঠামো, ওয়াল ইনসুলেশন, জলের ট্যাংক বা অ্যাকুরিয়াম, আয়না, হ্যালোজেন লাইট, গ্লাস ও কংক্রিট। এ ধরনের জিনিস রয়েছে এমন ঘরে রাউটার না রাখাই ভাল।

Wi-Fi রিস্টার্ট করুন:

ফোন হ্যাং হয়ে গেলে এবং ফোন সঠিকভাবে কাজ করা শুরু করলে আপনি যেভাবে ফোন রিস্টার্ট করেন সেভাবে Wi-Fi রিস্টার্ট করুন। একইভাবে, অনেক সময় ইন্টারনেটের গতি কম হলে আপনি আরও সমস্যার সম্মুখীন হতে পারেন। তাই একবার ডিভাইসটিকেও রিস্টার্ট করুন। এছাড়াও আপনার ওয়াইফাই রাউটারটি যদি পুরনো মডেলের হয়, তাহলে সেটির ইন্টারনেট স্পিড সম্পর্কে জেনে নিন। আর সম্ভব হলে সেটিকে পাল্টে হাই-স্পিড রাউটার নিয়ে নিন। এতে আপনার ওয়াই-ফাইয়ের সমস্য়া একদম ঠিক হয়ে যাবে। আর আপনি আপনার পছন্দ মতো ভিডিয়ো, সিনেমা কয়েক সেকেন্ডে ডাউনলোড করে নিতে পারবেন।