রাজধানীতেও চালু হয়ে গেল Jio 5G, কীভাবে অ্যাক্টিভেট করবেন?

Jio 5G Delhi NCR: রাজধানী দিল্লি থেকে শুরু করে গুরুগ্রাম, নয়ডা, গাজ়িয়াবাদ, ফরিদাবাদ এবং ন্যাশনাল ক্যাপিটাল রিজিয়নের আরও একাধিক গুরুত্বপূর্ণ জায়গায় Jio 5G উপলব্ধ হয়ে গেল। আপনার ফোনে এই পরিষেবা কীভাবে চালু করবেন, দেখে নিন।

রাজধানীতেও চালু হয়ে গেল Jio 5G, কীভাবে অ্যাক্টিভেট করবেন?
Jio 5G এবার দিল্লি সহ সমগ্র ন্যাশনাল ক্যাপিটাল রিজিয়নে। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 20, 2022 | 2:51 PM

Jio 5G In Delhi: রিলায়েন্স জিও তার 5G পরিষেবা চালু করল দিল্লি-এনসিআর অঞ্চলে। রাজধানী দিল্লি থেকে শুরু করে গুরুগ্রাম, নয়ডা, গাজ়িয়াবাদ, ফরিদাবাদ এবং ন্যাশনাল ক্যাপিটাল রিজিয়নের আরও একাধিক গুরুত্বপূর্ণ জায়গায় Jio 5G উপলব্ধ হয়ে গেল। এর অর্থ হল এই সব অঞ্চলের 5G কম্প্যাটিবল স্মার্টফোন ব্যবহারকারীরা নিজেদের ফোনে Jio-র 5G নেটওয়ার্ক ব্যবহার করতে পারবেন। এই সব অঞ্চলের জিও ইউজ়ারদের 5G পরিষেবা ব্যবহার করতে আলাদা করে নতুন সিম ক্রয় করতে হবে না। সংস্থার তরফ থেকে আগেই আশ্বাস দেওয়া হয়েছিল, ইতিমধ্যেই গ্রাহকের ফোনে থাকা 4G SIM অটোমেটিক্যালি 5G নেটওয়ার্ক সাপোর্ট করবে।

Jio 5G পরিষেবা আপনার ফোনে কীভাবে অ্যাক্টিভেট করবেন

পদ্ধতি 1: প্রথমেই আপনার ফোনের সেটিংস অপশনে চলে যান।

পদ্ধতি 2: সেখানে গিয়ে মোবাইল নেটওয়ার্ক অপশনের খোঁজ করুন। ট্যাপ করুন সেই অপশনে।

পদ্ধতি 3: আপনার ফোনে যদি দুটি সিম থাকে, তাহলে Jio SIM বেছে নিন এবং তারপরে ‘Preferred Network Type’ অপশনে ক্লিক করুন।

পদ্ধতি 4: এবার 5G সিলেক্ট করুন, তাহলেই আপনার ফোনে Jio 5G সক্রিয় হয়ে যাবে।

এক্ষেত্রে একটা বিষয় জেনে রাখতে হবে, আপনার ফোন 5G সক্রিয় হওয়া সত্ত্বেও আপনাকে 5G নেটওয়ার্ক উপলব্ধ করতে সফটওয়্যারের সাপোর্ট প্রয়োজন। তাই, আপনার ফোনে লেটেস্ট 5G সফটওয়্যার আপডেটটি করে নিন।

গত 1 অক্টোবর, 2022 ইন্ডিয়ান মোবাইল কংগ্রেস শীর্ষক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতে 5G পরিষেবার শুভ সূচনা করেন। এই মুহূর্তে ভারতে কেবল রিলায়েন্স জিও এবং এয়ারটেল তাদের 5G পরিষেবা অফার করছে। যদিও দুই টেলকোই আপাতত দেশের সীমিত কিছু শহরে 5G পরিষেবা চালু করেছে। আগামী দুই বছরের মধ্যে দেশের সর্বত্র 5G নেটওয়ার্ক চালু করা হবে বলে দুই টেলিকম সংস্থাই নিশ্চিত করেছে। Jio 5G যেখানে দেশের সর্বত্র নিজেদের নেটওয়ার্ক ছড়িয়ে দিতে 2023 সালের ডিসেম্বর মাস পর্যন্ত ডেডলাইন বেঁধে নিয়েছে, ঠিক সেখানে Airtel জানিয়েছে, 2024 সালের মার্চ মাসের মধ্যে সর্বত্র তাদের 5G পরিষেবা চালু হয়ে যাবে।

চলতি সপ্তাহের শুরুতেই রিলায়েন্স জিও জানিয়েছিল যে, 2022 সালের ডিসেম্বরের মধ্যেই শহর কলকাতার অধিকতর জায়গাতেই Jio 5G পরিষেবা কভার করা হবে। প্রজেক্টটি 2023 সালের জুন মাস নাগাদ শেষ হবে বলেও দাবি করেছে মুম্বইয়ের টেলিকম জায়ান্ট। সেই সঙ্গেই রিলায়েন্স জিও যোগ করেছে, কলকাতার পর পশ্চিমবঙ্গের দ্বিতীয় শহর হিসেবে শিলিগুড়িতে Jio 5G নেটওয়ার্ক চালু করা হবে।