Nothing Phone (1) লঞ্চের পরের দিনই ট্যুইটারে ট্রেন্ডিং ‘বয়কট নাথিং’, কী এমন ঘটল?

Dear Nothing Controversy: মঙ্গলবার লঞ্চ হল প্রথম নাথিং স্মার্টফোন। তারপরই ট্যুইটারে দেখা গেল, বয়কট নাথিং এবং ডিয়ার নাথিং নামক দুটি হ্যাশট্যাগ ট্রেন্ড করতে। কী এমন কাণ্ড ঘটল যে, বয়কটের মতো হ্যাশট্যাগ ট্রেন্ড করতে শুরু করল।

Nothing Phone (1) লঞ্চের পরের দিনই ট্যুইটারে ট্রেন্ডিং 'বয়কট নাথিং', কী এমন ঘটল?
প্রথম নাথিং স্মার্টফোন নিয়ে সোশ্যাল মিডিয়ায় বিতর্ক। প্রতীকী ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 14, 2022 | 12:53 PM

মঙ্গলবার ভারতে লঞ্চ হয়েছে Nothing Phone (1)। আর সেই ফোন লঞ্চ হওয়ার পর থেকেই ট্যুইটারে ট্রেন্ড করেছে ‘বয়কট নাথিং’ (Boycott Nothing) এবং ‘ডিয়ার নাথিং’ (Dear Nothing) হ্যাশট্যাগস। বুধবার দেখা গেল, সারাটা দিন ধরেই ট্যুইটারে টপ ট্রেন্ডে ছিল এই দুটি হ্যাশট্যাগ। অনেকেই প্রশ্ন করছেন, এই ধরনের ট্রেন্ড দুটি প্রথমে থাকার কারণ কী? যদিও Nothing Phone (1)-এর ডিজ়াইন, স্পেসিফিকেশন বা দামের সঙ্গে এই এই হ্যাশট্যাগগুলির কোনও সম্পর্ক নেই। সমালোচনা আসছে সরাসরি দক্ষিণ ভারতীয় টেক কমিউনিটি থেকে, যাঁরা কার্ল পেই-এর লন্ডনের ব্যান্ডটিকে কাঠগড়ায় তুলেছেন।

জনপ্রিয় ইউটিউব চ্যানেল ‘প্রসাদটেকইনতেলুগু’-র তরফ থেকে সদ্য লঞ্চ হওয়া Nothing Phone (1) সম্পর্কিত একটি ভিডিয়ো রিলিজ় করা হয়। তারপরই ট্যুইটারে ট্রেন্ড করতে থাকে ‘বয়কট নাথিং’ এবং ‘ডিয়ার নাথিং’ নামক হ্যাশট্যাগ দুটি। এই ভিডিয়োটি দক্ষিণ ভারতের আরও অনেক টেক ভিডিয়ো নির্মাতাদের উত্তেজিত করেছে। আর সেই কারণেই এই ধরনের হ্যাশট্যাগগুলি মাইক্রোব্লগিং সাইটটিতে ট্রেন্ড হওয়ার প্রবণতা দেখা গিয়েছে।

ভিডিয়োটা দেখেই বোঝা যাচ্ছে যে, স্রেফ প্র্যাঙ্ক করার জন্যই সেটিকে তৈরি করা হয়েছে। ইউটিউবারকে দেখা গিয়েছে, একটি ফেক Nothing Phone (1)-এর বক্স আনবক্সিং করতে। সেই বক্সের ভিতরে কোনও ফোন ছিল না। তবে একটা চিঠি ছিল। আর সেই চিঠিতে লেখা হয়েছিল, “হাই প্রসাদ! এই ডিভাইসটি দক্ষিণ ভারতের লোকজনের জন্য নয়। ধন্যবাদ।” তবে খটকা লাগার মতো বিষয়টি হল, চিঠির টেক্সটটি লেখা হয়েছে ডটেড ফর্মে, যা নাথিং ব্র্যান্ড ব্যবহার করছে।

নিমেষে ওই ভুয়ো চিঠির স্ক্রিনশটটি সমস্ত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ছড়িয়ে পড়ে। অনেক ক্রিয়েটর এই ভিডিয়োর উদ্দেশ্য সম্পর্কেও ভুল ভাবতে শুরু করেন। বেশির ভাগ ক্রিয়েটরই এটা মনে করতে শুরু করেন যে, নাথিং ব্র্যান্ডের কাছ থেকেই অফিসিয়াল কমিউনিকেশন হিসেবে এই চিঠি পাঠানো হয়েছে। উল্লেখযোগ্য ভাবে, ওই ইউটিউবার দেশের আঞ্চলিক সামগ্রী নির্মাতাদের Nothing Phone (1)-এর রিভিউ ইউনিট প্রদান না করার প্রতিবাদে ভিডিয়োটি তৈরি করেছেন।

ট্যুইটারে এমন বিতর্কের পরই নড়েচড়ে বসে নাথিং। ভারতে সংস্থার প্রধান মানু শর্মা এই ঘটনা সম্পর্কে একটি অফিসিয়াল বিজ্ঞপ্তিও প্রকাশ করেন। মানু শর্মা বলেন, আমরা পর্যায়ক্রমে Nothing Phone (1) ইউনিট পাঠানোর পরিকল্পনা করেছি এবং ‘আঞ্চলিক ভাষার সাংবাদিক-সহ অনেক সামগ্রী নির্মাতারা ইউনিটগুলি পেয়েছেন।’ আরও যোগ করে শর্মা বলছেন, “রিভিউ ইউনিটের থেকে বেশি এই বিষয়টা অনেকটাই ভুয়ো চিঠি নিয়ে। কোনও ডিসক্লেইমার ছাড়াই এই ভুয়ো চিঠি ছড়িয়ে দেওয়া হয়েছে।”