Foldable iPhone: বিশ্বের প্রথম ফোল্ডেবল আইফোন তৈরি করে তাক লাগালেন চিনা ইঞ্জিনিয়ার, লুক ও ডিজ়াইন কেমন?

Foldable iPhone Prototype: এক চাইনিজ় ইউটিউবার সম্প্রতি একটি ভিডিয়ো শেয়ার করেছেন। সেখানেই তিনি একটি ফোল্ডেবল ফোন দেখিয়েছেন। তাঁর দাবি, এটিই আইফোনের ফোল্ডেবল মডেল, যার নাম iPhone V।

Foldable iPhone: বিশ্বের প্রথম ফোল্ডেবল আইফোন তৈরি করে তাক লাগালেন চিনা ইঞ্জিনিয়ার, লুক ও ডিজ়াইন কেমন?
iPhone V: চিনা ইঞ্জিনিয়ারের তৈরি সেই ফোল্ডেবল আইফোন।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 10, 2022 | 4:11 PM

iPhone V Details: একটি ফোল্ডেবল ফোন নিয়ে কাজ করছে অ্যাপল, জল্পনা অন্তত তেমনই। জল্পনা, তার কারণ অ্যাপল এ বিষয়ে এখনও পর্যন্ত নিশ্চিত বার্তা দেয়নি। তবে এক চাইনিজ় ইউটিউবার সম্প্রতি একটি ভিডিয়ো শেয়ার করেছেন। সেখানেই তিনি একটি ফোল্ডেবল ফোন দেখিয়েছেন। তাঁর দাবি, এটিই আইফোনের ফোল্ডেবল মডেল, যার নাম iPhone V। তিনি আরও দাবি করেছেন, iPhone X এর ইন্টারনাল কম্পোনেন্ট এবং Motorola Razr এর ফোল্ডেবল চ্যাসিস ব্যবহার করে নির্মিত হয়েছে iPhone V ফোনটি। পাশাপাশি তিনি এ-ও দাবি করেছেন, এই ফোল্ডেবল আইফোন বা তারই অনুরূপ মডেলটি তিনি নিজেই তৈরি করেছেন।

চিনা এই ইউটিউবার পেশায় একজন ইঞ্জিনিয়ার। একটি কার্যকরী আইফোন তৈরি করতে ট্রায়াল এবং এরর প্রক্রিয়ার মধ্য দিয়ে তিনি গিয়েছিলেন, যা অর্ধেক ভাঁজ করতে পারে। যদিও তাঁকে পছন্দসই ফর্ম ফ্যাক্টর পেতে অনেক বৈশিষ্ট্য আপস করতে হয়েছে। পুরো প্রক্রিয়াটি ইউটিউব চ্যানেল “সায়েন্টিফিক অ্যান্ড টেকনোলজিক্যাল অ্যাসথেটিক্স”-এ আপলোড করা হয়েছে। সেখানে আপনি দেখতে পাবেন, কীভাবে এই ফোল্ডেবল আইফোনটি ভাঁজ হচ্ছে।

iPhone V: ফোল্ডেবল আইফোন

এই ফোল্ডেবল আইফোনটি তৈরি করতে ইউটিউবার বিভিন্ন হিঞ্জ টাইপ টেস্ট করে দেখেছেন, যাতে শেষ পর্যন্ত Motorola Razr এর চ্যাসিসে পৌঁছনো যায়। তিনি আইফোনের স্ক্রিন ডিলেমিনেট করে, একটি স্পিকার সরিয়ে দেন। তারপরে ওয়্যারলেস চার্জিং, ম্যাগসেফ উপাদান এবং আসল ব্যাটারিও সরিয়ে দেয়। সামান্য জায়গায় যাতে ফিট করে, তার জন্য একটি ছোট কাস্টম 1,000 mAh ব্যাটারি ব্যবহার করেন তিনি। প্রক্রিয়াটিতে কিছু 3D প্রিন্টেড অংশ এবং একটি কার্যকরী ডিভাইস তৈরি করার জন্য যে সমঝোতা করেছেন, তা প্রমাণ করে দিয়েছে তিনি এ বিষয়ে কতটা দক্ষ।

ভিডিয়োতে দেখা গেল, আইফোনের টাচ কার্যকারিতা যথাযথ ভাবে কাজ করছে এবং iOS-ও স্বাভাবিকভাবেই চলে। এখন এই ফোল্ডেবল স্ক্রিনটি যাতে টাচের সঙ্গে সঙ্গে উত্তম উপায়ে কাজ করে, তা নিশ্চিত করতে ইঞ্জিনিয়ার জেলব্রেকের মাধ্যমে কাস্টম সফটওয়্যার ইনস্টল করেন। যদিও এন্ড প্রডাক্টটি ফোল্ডেবল ফোনের চেয়ে অনেক বেশি বেন্ডেবল ফোনের মতো দেখিয়েছে। ওই ইঞ্জিনিয়ার একটি ডিলেমিনেটেড বা একাধিক স্তরে বিভক্ত আইফোন স্ক্রিন ব্যবহার করেছেন, যা শুধুমাত্র একটি নির্দিষ্ট কোণে বাঁকতে পারে। স্ক্রিনের চারপাশটা ঠিক যেখানে বেন্ড করছে, সেখানে কিন্তু চ্যাসিসকে স্পর্শ করছে না। তিনি এ-ও দেখিয়েছেন, ডিসপ্লেটি যে কোনও সময় ডিভাইস থেকে পপ আউট করতে পারে।

ওই ইঞ্জিনিয়ার ভিডিয়োতে নিশ্চিত করেছেন, ডিভাইসটি কয়েকবার ভাঁজ করার পরে তার স্ক্রিন ভেঙে যায়। তবে নির্মাতা এই ডিভাইসটিকে একটি প্রোটোটাইপ হিসেবে বিবেচনা করেছেন এবং এটিকে 0.1 সংস্করণ বলেও দাবি করেছেন। তিনি আরও বলেছেন, আরও ভাল ডিভাইস তৈরির জন্য প্রক্রিয়াটি নিখুঁত করতে চান।